পৌষের শীতে দেশের সর্বনিন্ম তাপমাত্রা ৬.৩ ডিগ্রী সেলসিয়াস

    0
    303

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২২ডিসেম্বর,আলী হোসেন রাজনঃ কুয়াশা,শিশির আর শীতল সৌন্দর্যের ঋ‌তু শীত। প্রকৃতি ও জনজীবনে শীতের আমেজ শুরু হয় গেছে বেশ আগেই। কাগজ কলমে প ম ঋ‌তু শীত শুরু হল পৌষ মাসের প্রথম দিনে । ঋ‌তু বৈচিত্র্যের নিজস্বতায় শীত থাকবে মাঘ পর্যন্ত ।

    পৌষের প্রথম দিনের সকাল থেকেই প্রকৃতি জানান দিচ্ছে,শীত আস্তে আস্তে ঘনিয়ে আসছে। ঘন কুয়াশার সঙ্গে বইছে মৃদু বাতাস একটু একটু করে বাড়ছে শীত।

    আজ ২২ ডিসেম্বর মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সকাল ৯টায় দেশের সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬.৩ ডিগ্রী সেলসিয়াস। এর আগে সকাল ৬টায় রের্কড হয় ৬.৫ ডিগ্রী সেলসিয়াস।

    শ্রীমঙ্গলস্থ আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক হারুন অর রশিদ জানান, এটি শ্রীমঙ্গলের সর্বনিন্ম তাপমাত্রা এবং একই সাথে এ মৌসুমে দেশেরও সর্বনিন্ম তাপমাত্রার রের্কড। তিনি আরো জানান আকাশে ঘন কোয়াশা না থাকায় শীতের তীব্রতা বেড়ে গেছে। তাপমাত্রার এ অবস্থা আরও কয়েকদিন এ ভাবে থাকতে পারে।

    গত ১৭ ডিসেম্বর থেকে জেলা সদর সহ বিভিন্ন উপজেলায় শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় শীত ও শীত জনিত বিভিন্ন রোগে শিশু ও বৃদ্ধ আক্রান্তের সংখ্যা বাড়ছে। গরীব ও নিম্ন আয়ের মানুষ ফুটপাতে ছুটছেন কম মূল্যে গরম কাপড় কেনার জন্য আবার কেউ কেউ পেটের দায়ে ছুটছেন কাজের সন্দানে।

    এছাড়াও খড়কুটা জ্বালিয়ে অনেকে শীত নিবারণের চেষ্টা করছেন। মৌলভীবাজার সদর হাসপাতাল সুত্রে জানাযায়, হাসপাতালে শীত জনিত শ্বাস কষ্ট, নিউমোনিয়া, জ্বর, স্বর্দি কাশি রোগে আক্রান্ত রুগীর সংখ্যা সবচেয়ে বেশী। এদিকে নানা অনুষঙ্গে শীত উপভোগ্য হলেও বাড়ি ঘরহীন মানুষের কাজে শীত দুর্ভোগের ঋ‌তু । শীতে কষ্ট পায় মানুষগুলো।অসহায় শীতার্ত মানুষের সহায়তায় বিভিন্ন ব্যক্তি ও সংগঠনকে সাহায্যের হাত বাড়াতেও দেখা যায় শীতের সময়।