পীরগঞ্জে ৩ হাজার মেট্রিক টন গম ক্রয়ে অনিয়ম ও দূর্নীতি !

    0
    215

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৪জুন,গীতি গমন চন্দ্র রায়, পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ পীরগঞ্জ সরকারী খাদ্য গুদামে চলতি মৌসুমে গম সংরক্ষণ অভিযান (ক্রয়ে) ব্যাপক অনিয়ম ও দূর্নীতির অভিযোগ পাওয়া গেছে। কৃষকদের নামে কাগজ কলমে গম বিক্রয় দেখানো হলেও ১মাস পূর্বেই এ উপজেলার কৃষকরা গম কম দামে ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দিয়েছে। গম ক্রয় কমিটির সভাপতি ও ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে চলতি মৌসুমে কৃষকরা প্রায় সাড়ে তিন কোটি টাকা মুনাফা থেকে বঞ্চিত হয়েছে।

    নাম মাত্র কৃষকের কাছ থেকে ৩০০/৪০০ টাকা মূল্যে কৃষি কার্ড কিনে ব্যবসায়ীরা ওই কৃষকের নামে  খাদ্য গুদামে গম বিক্রি দেখিয়ে সিংহভাগ লভ্যাংশ তারাই ভোগ করেছেন। অথচ ৩০০ টাকায় কৃষি কার্ড ব্যবসায়ীদের কাছে বিক্রি করতে এসে কৃষককে সারাদিন অপেক্ষা করতে হয়, সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়েছে।

    রাজনৈতিক দলের ব্যবসায়ীরা কৃষকদের কাছ থেকে স্বাক্ষরিত চেকের পাতা নিয়ে নিজেরাই ব্যাংকে গিয়ে টাকা উত্তোলন করছেন। গম ক্রয়ের ক্ষেত্রে সরকারি নিতিমালা অনুসরণ না করেই অতি গোপনে ও পছন্দ মতো কিছু কৃষকের মুখ দেখেই খাদ্য গুদামে বসেই তালিকা তৈরি করেছেন কর্তৃপক্ষ। ব্যবসায়ী সিন্ডিকেটের কারণে গম বিক্রয়ে কৃষকরা প্রায় সাড়ে তিন কোটি টাকার মুনাফা থেকে বি ত হয়েছে। পীরগঞ্জ উপজেলা ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে সস্রাধিক কৃষক তাদের ভোগান্তি ও দুর্ভোগ পোহাতে হয়েছে।

    এবং তাদের গম বিক্রয়ে স্বার্থ বিঘিœত হয়েছে বলে জানা গেছে। গম ক্রয় কমিটি সভাপতি, সদস্য সচিব সহ ৯ সদস্য বিশিষ্ট ক্রয় কমিটি ও ব্যবসায়ীরা এ লভ্যাংশ ভোগ করেছেন বলে একাধিক বিশ্বস্ত সূত্রে জানা গেছে। গত ৪মে বিকেল ৩টায় গম সংরক্ষণ অভিযান ক্রয় আনুষ্ঠানিক ভাবে  উদ্বোধন করা হয়। সোমবার (২৯ মে ২০১৭ইং) দুপুরে গম ক্রয় সমাপ্ত ঘোষণা করা হয়।

    এ ব্যাপারে খাদ্য গুদাম ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ শাহিন রানা জানান, গম ক্রয়ের ব্যাপারে সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে পরামর্শ করেই ক্রয় করা হয়েছে। এলাকার ক্ষুদ্ধ ও বি ত কৃষকরা ক্রয় কমিটির হীন কর্মকান্ডের বিরুদ্ধে দৃষ্টান্ত মুলক শাস্তির দাবি করেছেন।