পীরগঞ্জের পাঁকা সড়কের জরাজীর্ণ্য অবস্থা

    0
    261

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,২৪জুলাই,গীতিগমন চন্দ্র রায়,পীরগঞ্জ,ঠাকুরগাওঃ ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ টু রাণীশংকৈল উপজেলার মূল সড়কটি যেন মরনফাঁদ হয়ে দাঁড়িয়েছে। নিত্যদিন এ সড়কে অহরহ সড়ক দূর্ঘটনা ঘটেই চলছে। অথচ জেলা প্রশাসন কর্তৃপক্ষ এ সড়ক দিয়ে তাদের নিজস্ব যানযোগে বিভিন্ন কাজে চলাচল করলেও কোন ভ্রুক্ষেপ করছে না মরণফাঁদ রাস্তার।

    সরজমিনে দেখা যায় পীরগঞ্জ পশ্চিম চৌরাস্তা থেকে রাণীশংকৈল উপজেলার আবাদতাকিয়া মাদ্রাসা পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার পাকা রাস্তার কার্পেটিং ভেঙ্গে গর্তের সৃষ্টি হয়েছে। কোথাও কোথাও আকাশের বৃষ্টিতে উক্ত সড়কে জলাবদ্ধতা সৃষ্টি হয়। ফলে সচরাচর লোকজনসহ দুরপাল্লার ভারি যানবাহনে দুর্ঘটনার শিকারে পরিণত হচ্ছে। বর্তমানে ঐ সকল রাস্তা চলাচলে একেবারে অনুপযোগী হয়ে পড়ায় জীবনের ঝুঁকি নিয়ে লক্কর ঝক্কর ভাবে চলছে ভারী যানবাহনগুলো। এদিকে পীরগঞ্জ, রাণীশংকৈল ও হরিপুর এই তিন উপজেলার লাখ লাখ মানুষের চলাচলের একমাত্র ভরসা ঠাকুরগাঁও অভিমূখী এ রাস্তাটি।

    তাছাড়া এসব উপজেলার মানুষজন রংপুর ও ঢাকায় চিকিৎসাসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় পড়–য়া শিক্ষার্থীদের পৌঁছাতে হয় ভয়াবহ অবস্থার মধ্যদিয়ে। দুর্ভোগকারী লোকজন জানায় ঠাকুরগাঁও-৩ সংসদ আসনে পীরগঞ্জে বিগত সময়ে সংসদ সদস্য ছিল কিন্তু এসব ভোগান্তির রাস্তার উন্নয়নে কোন পদক্ষেপ গ্রহণ করেনি। বর্তমানে এ আসনে রাণীশংকৈল উপজেলায় জাতীয় সংসদ সদস্য ও সংরক্ষিত আসনের মহিলা (এমপি) থাকলেও এসব রাস্তায় উন্নয়নের ছোয়া লাগেনি। বরং তাদের নিজস্ব যানবাহনে এসকল রাস্তা দিয়ে চলাচল করলেও এ বিষয়ে নজরও দেননি। ঠাকুরগাঁও জেলা সড়ক ও জনপথ বিভাগ (সওজ) বেহাল ও মরণ ফাঁদ রাস্তার উন্নয়নে কোন কাজই করছে না। বরং মাঝে মধ্যে পূর্বের কার্পেটিং রাস্তার ভাঙ্গাচুড়া গর্তে পাথর ও আলকাতরা দিয়ে লেভেল করে দায়সারা কাজ করে।

    পীরগঞ্জ উপজেলার ফায়ার সার্ভিস ষ্টেশন কর্তৃপক্ষ জানায় পীরগঞ্জ পশ্চিম চৌরাস্তা হতে গোগোর চৌরাস্তা পর্যন্ত রাস্তার দু’ধারে খাল খন্দক ও মূল সড়কের অনেক জায়গায় গর্তের সৃষ্টি হওয়ায় দূর্ঘটনা বৃদ্ধি পেয়েছে। দূর্ঘটনার খবর পেয়ে ফায়ার সার্ভিসের লোকজন তাদের উদ্ধার করে চিকিৎসা কেন্দ্রে নিয়ে যায়। প্রতিদিন অসংখ্য বাস, ট্রাক, মাইক্রো, চার্জার ভ্যান, রিকশাসহ তিন উপজেলার যানবাহনে লাখ লাখ মানুষ চলাচল করে। এ তিন উপজেলার একমাত্র গুরুত্বপূর্ণ সড়কটি সংস্কার ও উন্নয়নের জোর দাবী জানিয়েছে এলাকাবাসী।

    এ বিষয়ে পীরগঞ্জ উপজেলা চেয়ারম্যান মোঃ জিয়াউল ইসলাম জিয়ার সাথে কথা হলে তিনি জানান, পীরগঞ্জ-রাণীশংকৈল রাস্তাটি সংস্কারের জন্য সড়ক ও জনপথ বিভাগের কর্তৃপক্ষের সাথে কথা বলেছি।

    ঠাকুরগাঁও-৩ আসনের জাতীয় সংসদ সদস্য ও জেলা ওয়ার্কাস পার্টির সভাপতি ইয়াসীন আলী জানান, আমি সড়ক ও পরিবহন মন্ত্রীর কাছে বিষয়টি অবগত করবো।