পানির নীচে কমলগঞ্জের ৩০টি গ্রাম

    0
    248

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২১অক্টোবর,শাব্বির এলাহীঃমৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় টানা বৃষ্টিতে ধলাই নদীর প্রতিরক্ষা বাধেঁর নতুন ও পুরাতন ১০টি স্থানে ভাঙ্গন দিয়ে লোকালয়ে পানি প্রবেশ করে বন্যা দেখা দিয়েছে। ৩০টি গ্রাম বন্যার পানিতে প্লাবিত হয়েছে। ফসলি জমি নিমজ্জিত।প্রাথমিক স্কুেল পানি উঠেছে।কমলগঞ্জ-আদমপুর সড়ক পানিতে নিম্মজ্জিত হয়ে পড়েছে।

    অপরদিকে সীমান্তবর্তী ইসলামপুর ইউনিয়নের মখাবিল,ভানুগাছ বাজার সংলগ্ন, রামপাশা, আলেপুর এলাকায় আরো ৪টি স্থান ঝুকির মুখে।নদীর পানি বৃদ্ধি পাওয়ায় রাতে নতুন এলাকা প্লাবিত হওয়ার আশংকা দেখা দিয়েছে। উপজেলা প্রশাসন পরিস্থিতি নজরদারী করছে। রবিবার ২২ অক্টোবর সকালে ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধে ভাঙ্গন দেখা দেয়।
    শুক্র ও শনিবার দুই দিন দুই রাত অবিরাম মাঝারী বৃষ্টিপাতে ধলাই নদীর আদমপুর ইউনিয়নের বনগাঁও, কেওয়ালীঘাট ও তিলকপুর নামক স্থানে প্রতিরক্ষা বাঁধের পুরাতন ও নতুন ভাঙ্গন দিয়ে আদমপুর ও ইসলামপুর ইউনিয়নের বনগাঁও, তিলকপুর, ঘোড়ামারা, রানীরবাজার, কেওয়ালীঘাট, কান্দিগাঁও, হোমেরজান, শ্রীপুর , গোলের হাওর সোনারায়, মখাবিলসহ ৩০টি গ্রাম বন্যাকবলিত হয়ে পড়েছে। পানিতে ফসলী জমি তলিয়ে গেছে। ২টি প্রাথমিক বিদ্যালয়ে পানি উঠায় স্কুল বন্ধ রাখা হয়। এছাড়া ধলাই নদীর পৌরসভার আলেপুর গ্রামের মেরামতকৃত বাঁধ এবং সদর ইউনিয়নের চৈতন্যগঞ্জ জরিফ মিয়ার বাড়ির সামনে দিয়ে বাঁধ ভেঙ্গে গ্রামগুলোতে বন্যার পানি প্রবেশ করেছে।

    বন্যার পানিতে কমলগঞ্জ পৌর এলাকার আলেপুর,খুশালপুর কুমড়াকাপন গ্রাম প্লাবিত করে। মাধবপুর ইউনিয়নের শিমুলতলা এলাকায় পুরাতন ভাঙ্গন দিয়ে পানি প্রবেশ করেছে। বন্যার পানি ঘর বাড়িতে উঠায় অনেক গ্রামে লোকজন পানিবন্দী হয়ে পড়েছেন।
    উপজেলার লাঘাটা, ক্ষিন্নী,বালিছড়াসহ পাহাড়ি ছড়ার পানি বিপদ সীমা অতিক্রম করে দ্রুত পানি গ্রামে প্রবেশ করে গ্রাম্য রাস্তাঘাট নিমজ্জিত করছে।

    আদমপুর ইউনিয়নের বনগাঁও, কেওয়ালীঘাট,কাটাবিল,হকতিয়ারখোলা, তিলকপুর, ইসলামপুর ইউনিয়নের কালারায় বিল,শ্রীপুর, পাথারী গাঁও, কানাইদাশী ও গুলের হাওর গ্রাম, কমলগঞ্জ সদর ইউনিয়নের চৈতন্যগঞ্জ গ্রাম ও ছাইয়াখালি হাওরের, পতনউষার ইউনিয়নের কেওলার হাওর, মুন্সীবাজার ইউনিয়নের রুপশপুর, শমশেরনগর ইউনিয়নের শিরাউলী, মরাজানের পর, সতিঝির গাঁও, গ্রামের ব্যাপক এলাকার আমন ফসল নিমজ্জিত করে।

    কমলগঞ্জ উপজেলা কৃষি অফিসের সহকারী ব্লক সুপারভাইজর পূর্ণ চাঁদ সিংহ বলেন, প্লাবনের পানিতে ইসলামপুর ইউনিয়নে ২শ হেক্টর জমির রোপিত আমন ফসল নিমজ্জিত হয়েছে। কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো: শামছুদ্দীন আহমদ টানা বৃষ্টিতে ধলাই নদীর পানিতে ফসল নিমজ্জিত হওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, তিনি বর্তমানে সিলেট শহরে একটি প্রশিক্ষণে আছেন। তাই এ রির্পোট লেখার সময় সর্বশেষ তথ্য আপডেট দিতে পারছেন না।