নড়াইলে ৪ দিনব্যাপী সুলতান উৎসবের শুভ সূচনা

    0
    481

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৬সেপ্টেম্বর,নড়াইল প্রতিনিধি: ‘‘সংস্কৃতির চর্চাই হোক আমাদের সন্দর আগামীর প্রেরণা’’ এই শ্লোগানকে সামনে রেখে বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৩তম জন্মজযন্তী উপলক্ষে নড়াইলে ৪ দিনব্যাপী (৬-৯ সেপ্টেম্বর) সুলতান উৎসব শুরু হয়েছে। বুধবার (৬ সেপ্টেম্বর) বিকালে নড়াইল সরকারী ভিক্টোরিয়া কলেজ সুলতান ম চত্বরে এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন এবং বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে এ উৎসবের আয়োজনে ছবি এঁকে উৎসবের উদ্বোধন করেন নড়াইল জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরী।
    উৎসবের উদ্বোধন শেষে আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম এবং চিত্র ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন নড়াইল জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডঃ সোহরাব হোসেন বিশ্বাস। এরপর শিল্পী সুলতানের পালিত কন্য নিহারবালাকে শুভেচ্ছা উপহার তুলে দেওয়া হয়।
    এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সদস্য সচিব বিমানেশ বিশ্বাসের সভাপতিত্বে উদ্বোধনী সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন এসএম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ প্রফেসর অশোক কুমার শীল, রানার অটো মোবাইলস লিঃ এর পরিচালক মোঃ জহুরুল আলম, ভারতের পশ্চিম বাংলার গভঃ কলেজ আর্টস এ্যান্ড ক্রাফট এর অধ্যাপক সুমন পাল, পশ্চিম বাংলার চিত্রশিল্পী স্বপন কুমার রায়, এসএম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ প্রমুখ।
    বক্তারা বলেন, সুলতান উৎসবের মধ্যদিয়ে দেশ-বিদেশের শিল্পীদের এক মিলন মেলার সৃষ্টি হয়েছে। শিল্পী ও সুলতান ভক্তরা পরস্পর ভাব ও জ্ঞান বিনিময়ের মাধ্যম সুলতানের জীবন ও কর্ম সম্পর্কে আরো বেশি জ্ঞান অর্জন করতে পারবেন। শিল্পী সুলতান সব সময় শ্রমজীবি মেহনতি মানুষের জীবন-যাপন চিত্রকর্মের মাধ্যমে তুলে ধরেছেন তাঁর অসাধারণ রঙ তুলিতে লাল মিয়া থেকে এস এম সুলতান হিসেবে বিশ্বজুড়ে পরিচিতি পেয়েছেন। শিল্পীর স্বপ্নকে বাস্তবে রূপ দিতে এবং সুলতানের স্মৃতি ধরে রাখতে সরকারের আন্তরিক সহযোগিতা কামনা করা হয়।
    উদ্বোধনী অনুষ্ঠানে দেশ-বিদেশী শিল্পী ও সুলতান ভক্ত,জনপ্রতিনিধি, শিক্ষক, আইনজীবি,সাংবাদিক,ব্যবসায়ী,সাংস্কৃতিক কর্মীসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ উপস্থিত ছিলেন।
    এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের আয়োজনে চারদিনব্যাপী এই উৎসবের অনুষ্ঠানমালায় রয়েছে আর্ট ক্যাম্প, চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, প্রতিদিন সন্ধ্যায় শিল্পী এসএম সুলতানের জীবন ও কর্মের ওপর আলোচনা সভা ও নড়াইল জেলার আটটি সাংস্কৃতিক সংগঠন এবং ভারতের অতিথি শিল্পীরা সঙ্গীত, নৃত্য সহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন।
    উৎসব প্রাঙ্গনে শিশুদের বিনোদনের জন্য নাগরদোলা সহ বিভিন্ন বিনোদনের ব্যবস্থা রয়েছে।
    নড়াইল সহ দেশের বিভিন্ন জেলা থেকে অর্ধশতাধিক দোকানী বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছে। শিশু থেকে শুরু করে সব বয়সী নারী পুরুষের জন্য কসমেটিক, হস্তশিল্প, কুঠিরশিল্পসহ নানা ধরনের পণ্য রয়েছে এসব দোকানে।

    সুলতানের ৯৩তম জন্ম জয়ন্তী উপলক্ষে জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে আগামী ৯ সেপ্টেম্বর দুপুর ২ টায় চিত্রা নদীতে অনুষ্ঠিত হবে আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা।
    এসএম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব মোঃ আশিকুর রহমান মিকু জানান, প্রতিযোগিতায় এবছর নড়াইল, খুলনা সহ পাশ্ববর্তী জেলার ২২টি নৌকা অংশগ্রহন করবে বলে আশা করা যাচ্ছে। এর মধ্যে নারীদের ৫টি এবং পুুরুষদের ১৭টি নৌকা।