নড়াইলে ৪ দিনব্যাপি ‘সুলতান উৎসবে’র উদ্বোধন

    0
    246

    নড়াইল প্রতিনিধিঃ নড়াইলে বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস.এম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষে ৪ দিনব্যাপি সুলতান উৎসবের উদ্বোধন করা হয়েছে। বুধবার বিকালে  এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডশন এবং বেঙ্গল ফাউন্ডেশনের  আয়োজনে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ চত্বরে অবস্থিত শিল্পী সুলতান মেলায় ছবি এঁকে সুলতান উৎসবের উদ্বোধন করবেন জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরী।আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডঃ সোহরাব হোসেন বিশ্বাস এবং চিত্র ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মোঃ আব্দুস সবুর খান।

    উদ্বোধনী অনূষ্ঠানে এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফের সভাপতিত্বে এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সদস্য সচিব শিল্পী বিমানেশ চন্দ্র বিশ্বাস, নড়াইল প্রেসক্লাবের সভাপতি অ্যাডঃ আলমগীর সিদ্দিকী, প্রকৌশলী মোঃ আবুল কালাম হোসেনসহ অনেকে উপস্থিত ছিলেন।

    এ উপলক্ষে আয়োজনের মধ্যে রয়েছে মধ্যে রয়েছে  শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, ভারত ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ব^বিদ্যালয় ও কলেজের চারুকলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীর অংশগ্রহনে আর্ট ক্যাম্প, চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী,  আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার, সম্মাননা ও পদক বিতরণ ।

     শিল্পী সুলতান এদেশের মাটি, সাধারন মানুষ, কৃষক, শ্রমিক, প্রকৃতি এসব নিয়ে ছবি এঁকেছেন। তিনি এ দেশের খেটে খাওয়া মানুষ, কৃষক, শ্রমিককে পেশীবহুল ও শক্তিশালী হিসেবে উপস্থাপন করেছেন।

    বরেণ্য এই শিল্পী ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’ নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কার লাভ করেন।

    এছাড়া ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি এবং ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা  এবং ১৯৯৩ সালে স্বাধীনতা পদকে ভূষিত হন।

    ১৯২৪ সালের ১০ আগষ্ট শহরতলি মাছিমদিয়ায় বরেণ্য এই শিল্পী জন্মগ্রহন করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে শিল্পী সুলতান  মৃত্যুবরণ করেন।

    উল্লেখ্য, গুণী এই শিল্পী ১০ আগষ্ট জন্মগ্রহন করলেও আগষ্ট মাস জাতীয় শোকের মাসের কারনে সুলতান উৎসব পিছিয়ে দেওয়া হয়েছে।