নড়াইলে সুলতান মেলায় ঐতিহ্যবাহী লাঠিখেলায় মুগ্ধ দর্শক

    0
    230

    নড়াইল প্রতিনিধি: নড়াইলে ১০দিনব্যাপী সুলতান মেলার সপ্তম দিনে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠিখেলা। শনিবার (৯মার্চ) বিকালে নড়াইল সরকারী ভিক্টোরিয়া কলেজ মাঠে বিশ^বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৪তম জন্মজয়ন্তী উপলক্ষে জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ঘন্টাব্যাপী লাঠিখেলা প্রদর্শন করেন বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ লাঠিয়াল দল।

    লাঠিয়াল দল সড়কি দিয়ে প্রতিপক্ষকে আঘাত ও নিজে আত্মরক্ষা, লাঠি দিয়ে আক্রমণ ও প্রতিহত করা, রামদা দিয়ে আক্রমন ও আত্মরক্ষা সহ মারামারির নানা কৌশল প্রদর্শন করে।
    খেলা দেখতে আসা দর্শকরা জানান, লাখি খেলা গ্রাম বাংলা একটি জনপ্রিয় খেলা। কিন্তু এখন তেমন কোথাও লাঠিখেলা হতে দেখি না। মোবাইল ও ইন্টারনেটের যুগে নির্মল বিনোদনের জন্য লাঠিখেলা সহ গ্রামীণ খেলাধুলা আজ হারিয়ে যেতে বসেছে। গ্রামীন খেলাধুলা বেশি করে হওয়া দরকার। তাহলে আমাদের ঐতিহ্যবাহী খেলাগুলি টিকে থাকবে।’
    জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু বলেন, ‘ প্রতিবছর সুলতান মেলায় লাঠি খেলার আয়োজন করা হয়ে থাকে। এবছরও সেই ধারাবাহিকতায় নড়াইলের নূর মোহাম্মদ লাঠিখেলার দল তাদের নৈপূণ্য প্রদর্শন করেন। জেলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকৈ লাঠিখেলা টিকিয়ে রাখতে পৃষ্ঠপোষকতা দেওয়ার ব্যাপারে চিন্তাভাবনা করা হচ্ছে।’’
    অনুষ্ঠানের প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান মি. কে শলা বলেন, সুলতানে মেলা উপলক্ষে আয়োজিত লাঠিখেলা দেখে খুব ভাল লেগেছে। দলটিকে পৃষ্ঠপোষকতা করার ব্যাপারে আন্তরিকভাবে চেষ্টা থাকবে।’ উল্লেখ্য, বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান ম চলছে মেলা। ৩ মার্চ থেকে শুরু হওয়া ১০দিন ব্যাপী এ মেলা চলবে ১২মার্চ পর্যন্ত।