নড়াইলে চিত্রশিল্পী এসএম সুলতানের জন্মবার্ষিকীতে নৌকাবাইচ

    0
    249

    নড়াইল প্রতিনিধিঃ নড়াইলে চিত্রশিল্পী এসএম সুলতান ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে।

    শনিবার (৮ সেপ্টেম্বর) বিকেলে এস এম সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে নড়াইল শহরের পুরাতন ফেরিঘাট এলাকা থেকে মাছিমদিয়ার এসএম সুলতান সেতু পর্যন্ত প্রায় চার কিলোমিটার অংশ জুড়ে এই নৌকাবাইচ অনুষ্ঠিত হয়।

    নৌকাবাইচের উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার। এ সময় উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরী ।

    পুরুষদের টালাই গ্রুপে প্রথম হয়েছে খুলনার তেরখাদা উপজেলার নয়া বারসাত গ্রামের দিদার মেম্বরের নৌকা, দ্বিতীয় হয়েছে খুলনার কয়রা উপজেলার গোলাম রব্বানীর নৌকা ও তৃতীয় হয়েছে খুলনার তেরখাদা উপজেলার মাহাবুর রহমানের নৌকা। কালাই গ্রুপে প্রথম হয়েছে মাগুরার আকরাম বিশ্বাসের নৌকা, দ্বিতীয় হয়েছে নড়াইলের তুলারামপুরের সোহেল রানার নৌকা, তৃতীয় হয়েছে মাগুরার বদিয়ার রহমানের নৌকা। এছাড়া মহিলা গ্রুপে প্রথম হয়েছে নড়াইল সদর উপজেলার হাতিয়াড়া গ্রামের স্বরুপসতী, দ্বিতীয় একই এলাকার চিত্রাকলী ও তৃতীয় হয়েছে মুশুড়ী গ্রামের গানের পাখিনৌকা।

    নৌকাবাইচ প্রতিযোগিতা শেষে শহরের রূপগঞ্জ বাঁধাঘাটে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার এমপি।

    প্রায় চার কিলোমিটার নৌকাবাইচ প্রতিযোগিতায় ৪ টি নারী ও ১৮টি পুরুষদের নৌকা অংশগ্রহণ করে।

    নৌকাবাইচকে কেন্দ্র করে চিত্রা নদীর দু’পাড়ে সৃষ্টি হয় আনন্দ-উৎসব। নৌকাবাইচকে উপলক্ষে সকাল থেকেই বিভিন্ন পেশার মানুষ নদীর দু’পাড়ে ভিড় করেন। নৌকাবাইচ উপলক্ষে চিত্রা নদীর পাড়ে, বাঁধাঘাটে এবং বিভিন্ন স্থানে মিষ্টিসহ বিভিন্ন পণ্যের পসরা বসেছিল। সুষ্ঠু-সুন্দর ভাবে প্রতিযোগিতা শেষ করতে পেরে খুশি আয়োজকরা।

    জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরী জানান, “ চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মদিন উপলক্ষে নৌকাবাইচের এই আয়োজন। ১০ আগষ্ট শিল্পীর জন্ম দিন। তবে আগষ্ট মাস শোকের মাস হওয়ার আজকের এই দিনে নৌকাবাইচের আয়োজন করা হয়েছে।”

    এদিকে, নড়াইলের সুলতান মঞ্চ চত্বরে চারদিনব্যাপী ‘সুলতান উৎসব’ শনিবার রাতে শেষ হচ্ছে। উৎসবে চিত্রপ্রদর্শনী, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন এবং বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে সুলতান উৎসব অনুষ্ঠিত হয়েছে।

    এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন। অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করার পর নড়াইলে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়।