নড়াইলে ক্ষুদে চিত্রশিল্পীরা আঁকছেন বিশ্বের সবচেয়ে বড় ছবি

    0
    268

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,০৭জুলাই,নড়াইল প্রতিনিধিঃ নড়াইলের ক্ষুদে চিত্রশিল্পীরা বিশে^র সব থেকে বড় ব্যতিক্রমী দীর্ঘ ২ হাজার ৯শ ১৬ বর্গফুট (১ হাজার ফুট লম্বা ও ৩৫ ইি চওড়া) ছবি আঁকছেন। এ পর্যন্ত ১ হাজার ৮শ ৯৫ বর্গফুট(সাড়ে ৬শত ফুট লম্বা ও ৩৫ ইি চওড়া) ছবি আঁকা সম্পন্ন হয়েছে। নড়াইল শহরের কুড়িগ্রামে অবস্থিত শিল্পাঞ্জলি ভ্রাম্যমান অবৈতনিক আর্ট স্কুলের দুই শতাধিক শিশু শিল্পী কার্টিস পেপারে এ ছবি আঁকছে। শিশুদের হাতে আকা সম্পূর্ণ নতুন ধারার এবং বৃহৎ এ ছবির উদ্যোক্তা হলেন বিশ্ব  বরেণ্য চিত্রশিল্পী এস.এম সুলতানের শিষ্য খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সহকারি অধ্যাপক বিমানেশ চন্দ্র বিশ্বাস।

    নড়াইল শহরের কুরিগ্রামে বিমানেশ বিশ^াসের নিজ বাড়িসহ হাতে গড়া ৫টি আর্ট স্কুলের শিশু চিত্রশিল্পীরা এ কাজটি করছে। শিল্পী বিমানেশ বিশ^াস এদের ছবি আঁকার খাতা, রং,পেন্সিলসহ বিভিন্ন উপকরণ বিনা পয়সায়্র সরবরাহ করে থাকেন এবং তার পরিবার থেকে শিশুদের খাবার ব্যবস্থাও করা হয়। উল্লেখ্য, এসব শিশুদের অর্ধেকের বেশী আদিবাসি ও অশিক্ষিত পরিবারের ছেলে-মেয়ে।
    জানা গেছে, সহকারি অধ্যাপক চিত্রশিল্পী বিমানেশ বিশ্বাস ২০০৫ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত প্রথমে নড়াইল শহরের শিবশংকর মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রাঙ্গনে দক্ষিন নড়াইল দিঘির পাড় এলাকার আদিবাসী শিশুদের নিয়ে নিয়ে কাজ শুরু করেন। এরপর খুলনা বটিয়াঘাটা হাটবাড়ি মন্দিরে এবং খুলনা খালিসপুর প্রাইমারী স্কুলে কয়েক বছর ছোট ছেলে-মেয়েদের ছবি আঁকা শিখিয়েছেন।

    ২০১৫ সালের মাঝামাঝি শিশুদের জন্য ‘শিল্পাঞ্জলি ভ্রাম্যমান অবৈতনিক আর্ট স্কুল’ নামে ছবি আঁকার প্রতিষ্ঠান করেছেন। নিজ বাড়ি, সদরের কলোড়া ইউনিয়নের গোবরা বাজার এলাকা, নলদীর চর, বড়েন্দার গ্রাম এবং ভদ্রবিলা ইউনিয়নের চন্ডিতলা পালপাড়া এলাকায় মোট ৫টি স্কুল পরিচালনা করছেন। শিল্পীর নিজের বাসায় ৭০ জন, গোবরা বাজারের পার্শ্বে ৩৫জন, নলদীর চর গ্রামে ৩০জন, বড়েন্দার গ্রামে ৪০জন ও চন্ডিতলা পালপাড়ায় ৪০জন শিশুসহ মোট ২শ ১৫জন শিশু এসব স্কুলে ছবি আঁকা শেখে। এদের মধ্যে ২য় শ্রেণি থেকে ৪র্থ শ্রেণির শিশুরাই বেশী। এর মধ্যে শিল্পীর বাসায় প্রতি শুক্র ও শনিবার এবং অন্যান্য স্কুলে মাসে দু’দিন ক্লাস নেন।
    শহরের জমিদারবাড়ীর দিঘির পাড় এলাকার আদিবাসি শিশু ৫ম শ্রেণির ছাত্র অভি সরদার, ইমন সরদার, ৩য় শ্রেণির ছাত্রী শিলা সরদার ও চন্দ্রিমা মালি, শহরের কুরিগ্রাম এলাকার ৬ষ্ট শ্রেণির ছাত্র অর্পন চেীধুরী, নড়াইল শহরের ৩য় শ্রেণির অহনা, মাছিমদিয়া এলাকার ক্লাস ওয়ানের ছাত্র আলিফ ও ৩য় শ্রেণির তাকিয়া জানায়,এ স্কুলে রং, পেন্সিল ও খাতা দেওয়া হয়। প্রতি শুক্র ও শনিবার বিমানেশ স্যারের বাসায় ক্লাস করি এবং কখনও খিচুড়ি, ডিম বা মাংস ভাত বা পরোটা খেয়ে ছবি আঁকি। শিশুদের যতœ করে খাওয়ানোর কাজটি করে থাকেন শিল্পীর স্ত্রী মমতা বিশ্বাস। জানা গেছে, শিশুদের খাওয়া ও তাদের ছবি আঁকার উপকরণের পেছনে প্রতি মাসে আড়াই থেকে তিন হাজার টাকা ব্যয় হয়; যার সমস্ত খরচই শিল্পী নিজে বহন করেন। শিশুদের ছবি আঁকা শেখানোয় সাহায্য করেন একমাত্র কন্যা ভারতের রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে পেইন্টিং বিভাগে মাস্টার্স করা হীরা বিশ্বাস (এখন তিনি পিএইচডি করছেন), নড়াইলের এস.এম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয়ের শিক্ষার্থী অন্তরা বৈরাগী ও সৌমিত্র মোস্তবী।
    খুলনা বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক বিমানেশ বিশ্বাস জানান, শিশুরা এক হাজার ফুট লম্বা এবং ৩৫ফুট চওড়া (২ হাজার ৯শ ১৬ বর্গফুট) অ্যামেরিকান কার্টিস পেপারে ২০১৬ সালের ২ ডিসেম্বর থেকে এ ছবি আঁকা শুরু করেছে। শিশুরা ওদের ইচ্ছামত নিজের ভাবনায় বিভিন্ন বিষয়ের ওপর ছবি আঁকছে। এসব বিষয়ের মধ্যে রয়েছে মুক্তিযুদ্ধ, গ্রামীন জীবন, মসজিদ-মন্দির, নৌকাবাইচসহ বিভিন্ন লোকজ উৎসব, বর-কনে, পালকি, রাখাল, কৃষক-শ্রমিক, কম্পিউটার, মোবাইল টাওয়ার, মাছ শিকার, ঈদের নামাজ ইত্যাদি। শিল্পীর ইচ্ছা বিশাল এ ছবি ডিজিটাল প্রিন্ট করে বিভিন্ন স্কুলে দেখানোর ব্যবস্থা করবেন, যাতে শিশুরা চারুকলা ও ছবি আঁকার প্রতি আগ্রহ হয়।
    শিশুদের নিয়ে বৃহৎ এ ছবি আঁকার ধারনা কিভাবে পেলেন এ প্রশ্নে জবাবে সহকারি অধ্যাপক বিমানেশ বিশ্বাস বলেন,দীর্ঘদিন ধরে শিশুদের ছবি আঁকা শেখাই। ওরা ছোট এ ফোর সাইজের কাগজে ছবি আঁকে। এ ছবি সংরক্ষণ করা সম্ভব নয়। সেজন্য ভেবেছি এভাবে বড় ছবি আঁকলে সংরক্ষণ করা সম্ভব। এ বছরের মধ্যেই এ ছবি আঁকা সম্পন্ন হবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশে এ ধরনের ছবি হয়নি। বাংলাদেশ এমনকি বিশ্বে শিশুদের এতো বড় ছবি এই প্রথম বলে তিনি মনে করেন। তিনি বলেন, এটা আমার গুরু শিল্পী এস, এম, সুলতানের আশির্বাদ। তার আশির্বাদ আছে বলেই আমি আজ এত বড় কাজ করার সাহস পেয়েছি।