নড়াইলে এস,এম,সুলতান ঐতিহ্যবাহী নৌকা বাইচ উৎসব

    0
    230

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১০সেপ্টেম্বর,নড়াইল প্রতিনিধিঃ নড়াইলে এস এম সুলতান ঐতিহ্যবাহী নৌকা বাইচের মধ্য দিয়ে শেষ হলো ৪দিনব্যাপি সুলতান উৎসব। শনিবার(৯ সেপ্টেম্বর) বিকেলে চিত্রা নদীর শেখ রাসেল সেতুর নিচ থেকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার এমপি প্রধান অতিথি হিসেবে নৌকা বাইচ প্রতিযোগিতার উদ্বোধন ও পুরস্কার বিতরন করেন।

    বিশ্ব বরেণ্য চিত্র শিল্পী এস এম সুলতানের ৯৩ তম জন্মজয়ন্তী উপলক্ষে প্রাণআপ এর পৃষ্ঠপোষকতায় নড়াইল জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে প্রতি বছরের ন্যায় এ বছরও নড়াইলের চিত্রা নদীতে পুরুষ ও মহিলাদের অংশগ্রহনে অনুষ্ঠিত হয়েছে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। চিত্রা নদীর  শেখ রাসেল সেতু থেকে এসএম সুলতান সেতু পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার দীর্ঘ এ প্রতিযোগিতায় পুরুষদের ১৫টি ও মহিলাদের ৫টি নৌকা অংশগ্রহন করে।

    পুরুষদের টালাই গ্রুপে প্রথম হয়েছে খুলনার তেরখাদা উপজেলার নয়া বারসাত গ্রামের দিদার মেম্বরের নৌকা, দ্বিতীয় হয়েছে একই উপজেলার মাহাবুর রহমানের নৌকা ও তৃতীয় হয়েছে খুলনার কয়রা উপজেলার গোলাম রব্বানীর নৌকা। কালাই গ্রুপে প্রথম হয়েছে নড়াইল সদর উপজেলার গুয়োখোলা গ্রামের অসীম বিশ্বাসের নৌকা, দ্বিতীয় একই উপজেলার হাতিয়াড়া গ্রামের ভীম সরকারের নৌকা এবং তৃতীয় হয়েছে নড়াইলের লোহাগড়া উপজেলার লাহুড়িয়া গ্রামের কবীর মোল্যার নৌকা।

    এছাড়া মহিলা গ্রুপে প্রথম হয়েছে নড়াইল সদর উপজেলার মুশুড়ি গ্রামের সূচিত্রা বিশ্বাসের নৌকা, দ্বিতীয় পংকবিলা গ্রামের কৃপা বিশ্বাসের নৌকা এবং তৃতীয় গুয়োখোলা গ্রামের দীপালী মজুমদারের নৌকা।

    এবছরও নৌকাবাইচ উপভোগ করতে সকাল থেকেই চিত্রা নদীর দু’পাড়ে সমাবেত হতে থাকেন লাখো জনতা। দুপুর গড়াতেই গোটা এলাকা রূপ নেয় জনসমূদ্রে। বাড়ির ছাঁদ থেকে শুরু করে গাছের উঁচু ডালও ছিল দশর্কে পরিপূর্ণ।

    প্রতিযোগীতা শেষে সন্ধ্যায় রূপগঞ্জ বাঁধাঘাটে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার এমপি। এসময় নড়াইল জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরী, পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, নৌকা বাইচ প্রতিযোগিতা কমিটির আহবায়ক অতিরিক্ত পুলিশ সুপার মোঃ জাহিদুল ইসলাম পিপিএম, এস এম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, প্রাণ বেভারেজ লিঃ এর সিইও মোঃ আনিসুর রহমানসহ অনেকে উপস্থিত ছিলেন।