নড়াইলে আজ থেকে শুরু হচ্ছে চারদিনব্যাপী সুলতান উৎসব

    0
    179

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৬সেপ্টেম্বর,নড়াইল প্রতিনিধি: আজ (বুধবার) থেকে নড়াইলে শুরু হচ্ছে চারদিনব্যাপী (৬-৯ সেপ্টেম্বর) সুলতান উৎসব। বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৩তম জন্মজযন্তী উপলক্ষে এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন এবং বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে নড়াইল সরকারী ভিক্টোরিয়া কলেজ সুলতান ম চত্বরে এ উৎসবের আয়োজন করা হয়েছে।
    চারদিন ব্যাপী উৎসবের অনুষ্ঠান মালায় রয়েছে আর্ট ক্যাম্প, চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, প্রতিদিন সন্ধ্যায় শিল্পী এসএম সুলতানের জীবন ও কর্মের ওপর আলোচনা সভা ও নড়াইল সহ বিভিন্ন জেলার শিল্পীদের পরিবেশনা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
    এছাড়া জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ৯ সেপ্টেম্বর বিকাল ৩টায় চিত্রা নদীতে আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
    এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ জানান, আজ (বুধবার) বিকাল ৫টায় সুলতান মে উৎসবের উদ্বোধন করবেন নড়াইল জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরী, আর্ট ক্যাম্পের উদ্বোধন করবেন পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম এবং চিত্র ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করবেন জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস।
    এদিকে উৎসব উপলক্ষে মঙ্গলবার রাতে নড়াইল প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সুলতান উৎসবের কর্মসুচি তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, উৎসবের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উৎসবকে ঘিরে ইতিমধ্যে বাংলাদেশ সহ ভারতের চিত্রশিল্পীরা নড়াইলে চলে এসেছেন। উৎসব প্রাঙ্গনে নড়াইল সহ বিভিন্ন এলাকা থেকে অর্ধশতাধিক দোকানী বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছে।
    এসএম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব মোঃ আশিকুর রহমান মিকু জানান, এবছর নৌকা বাইচে ২২টি নৌকা অংশগ্রহন করবে বলে আশা করা যাচ্ছে। এর মধ্যে নারীদের ৫টি এবং পুুরুষদের ১৭টি নৌকা। নৌকার মালিকদের আন্ত্রণ জানানো হয়েছে।
    এদিকে উৎসব ও নৌকা বাইচকে ঘিরে নড়াইলবাসীর মাঝেও উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে।