নড়াইলের সীমান্তবর্তী বাঁকড়ীতে শুরু অমল সেন স্মরণ মেলা

    0
    208

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৭জানুয়ারী,নড়াইল  প্রতিনিধিঃ   ইতিহাসখ্যাত নড়াইলের  তে-ভাগা আন্দোলনের অগ্রপথিক, মুক্তিযুদ্ধের সংগঠক ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাবেক সভাপতি কমরেড অমল সেনের ১৪ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নড়াইলের সীমান্তবর্তী বাঁকড়ীতে শুরু হয়েছে দুই দিন ব্যাপী অমল সেন স্মরণ মেলা।

    মঙ্গলবার  বিকালে ‘কমরেড অমল সেন স্মৃতি রক্ষা কমিটি’র এর আয়োজনে কমরেড অমল সেনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সমূহের নেতৃবৃন্দ। পুষ্পস্তবক অর্পন শেষে বাকড়ী মাধ্যমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত স্মরন সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাবেক সাধারণ সম্পাদক ও পলিটব্যুরোর সদস্য আনিছুর রহমান মল্লিক কমরেড।

    কমরেড অমল সেন স্মৃতি রক্ষা কমিটির সভাপতি ও ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুারো সদস্য কমরেড ইকবাল কবির জাহিদের সভাপতিত্বে স্মরন সভায় সাতক্ষীরা-১ আসনের এমপি এ্যাডঃ মোস্তফা লুৎফুল্লাহ,  নড়াইল-২ আসনের এম,পি কমরেড এ্যাডঃ শেখ হাফিজুর রহমান , বরিশাল-৩ আসনের এমপি টিপু সুলতান, কমরেড বিমল বিশ্বাস, বাংলাদেশ ওয়াকার্স পাটির নড়াইল জেলা সাধারন সম্পাদক এ্যাডঃ নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

    দুই দিন ব্যাপী মেলার অনুষ্ঠান সূচীর মধ্যে রয়েছে নেতার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, কৃষক সমাবেশ, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

    কমরেড অমল সেন ১৯১৪ সালের ১৯ শে জুলাই আউড়িয়ার প্রখ্যাত রায় পরিবারে মামা বাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন নড়াইলের আফরার জমিদার পরিবারের সন্তান। নবম শ্রেণীতে অধ্যয়নরত অবস্থায় বৃটিশবিরোধী সশস্ত্র বিপ্লবী ‘অনুশীলন’ গ্রুপের সঙ্গে সম্পর্কিত হন। তিনি সারাজীবন নিজেকে এ সংগ্রামে নিয়োজিত রাখেন।পাকিস্তান শাসনামলের ২৪ বছরের মধ্যে ১৯ বছরই তাঁকে কারান্তরালে কাটাতে হয়েছে। ১৯৭১ সালের ২৭ মার্চ মুক্তিকামী জনতা তাঁকে যশোর কারাগার ভেঙ্গে মুক্ত করে ।

    ২০০৩ সালের ১৭জানুয়ারি বার্ধক্যজনিত কারণে ঢাকা কমিউনিটি হাসপাতালে অকৃতদার এই বিপ্লবী নেতা  মৃত্যুবরণ করেন। তাকে নড়াইলের সীমান্তবর্তী বাঁকড়ীতে সমাহিত করা হয়।