নিরাপত্তা কর্মচারীদের আন্দোলনে আল্টিমেটামঃবিবিয়ানা ফের উত্তপ্ত

    0
    205

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,২৩মার্চ,মতিউর রহমান মুন্না,নবীগঞ্জ থেকেঃ নিরাপত্তা কর্মচারীদের বিভিন্ন দাবি নিয়ে আন্দোলনে এশিয়া মহাদেশের বৃহত্তম গ্যাস ক্ষেত্র নবীগঞ্জের বিবিয়ানা গ্যাস ফিল্ড এলাকা আবারো উত্তপ্ত হয়ে উঠেছে। নিরাপত্তা কর্মচারীদের ১১ দফা দাবীতে দীর্ঘ দিন ধরে নানা আন্দোলন কর্মসূচীতে পালন করলেও আমলে নিচ্ছেনা কর্তৃপক্ষ। গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত একটানা ৪ ঘন্টা ব্যাপী চলে নিরাপত্তা কর্মচারীদের বিক্ষোভ সমাবেশ।

    বিক্ষোভ মিছিল ও সমাবেশ চলাকালে প্রচন্ড রোদের তাপদাহে ৩ জন নিরাপত্তা কর্মচারী অসুস্থ্য হয়ে পড়েন। পরে তাদেরকে স্থানীয় সূর্যের হাসি ক্লিনিকে নিয়ে চিকিৎসা দেওয়া হয়। এ সময় বিক্ষোভকারীরা ৩ দিনের মধ্যে তাদের দাবী পূরণ না হলে আবারো আমরণ অনশন সহ লাগাতার কঠোর কর্মসূচীর হুশিয়ারী দেন। বিক্ষোভ সমাবেশের খবর পেয়ে নবীগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে আন্দোলনকারীদের সাথে কথা বার্তা বলে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন।

    জানা যায়, উপজেলার দীঘলবাক ইউনিয়ন ও ইনাতগঞ্জ ইউনিয়নে অবস্থিত এশিয়া মহাদেশের বৃহত্তম গ্যাস ক্ষেত্র ও আউশকান্দি সাউথ সাউথ প্যাড। উক্ত গ্যাস ক্ষেত্রে তৈল উত্তোলনকারী ঠিকাদারী প্রতিষ্টান শেভরন বাংলাদেশের নিরাপত্তা কর্মচারী হিসাবে প্রায় দেড় যুগ ধরে ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে কাজ করে আসছেন নিরাপত্তা কর্মচারীরা। আন্দোলনকারীদের দাবী বকেয়া বাৎসরিক মুনাফা আদায় ৫%, চাকুরী স্থায়ী করণ, প্রতি বছর বাৎসরিক বেতন বৃদ্ধিকরণ, জ্বালানী খনিজ ক্ষেত্রে শ্রমিক কর্মচারীদের ঝুঁকি ভাতা সংযুক্ত করণ, শ্রমিক কর্মচারীদের বাসস্থান ও যোগাযোগ ভাতা সংযুক্ত করণ, কর্মকর্তা কর্মচারীদের মধ্যে বৈষম্য নীতি দূরিকরণ, অনাদায়ী ছুটি নগদিকরণ, সাপ্তাহিক ছুটি দুই দিন ধার্য্যকরণ, প্রত্যেক শ্রমিক কর্মচারীদের বীমায় সংযুক্ত করণ, (চিকিৎসা, জীবনঝুঁকি পরিবার ইত্যাদি) ও বেতন বৈষম্য দূরীকরণ।

    আন্দোলনকারীরা জানান, তারা অবহেলিত, নিপিড়িত ও অধিকার বি ত হচ্ছেন। গতকাল উল্লেখিত সময়ে বিবিয়ানা গ্যাস ফিল্ডের দুটি প্রবেশ মূখেই অবস্থান নেয় নিরাপত্তা কর্মচারীরা। পরে  প্রধান ফটকে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করে তারা। সামছুল ইসলামের সভাপতিত্বে ও রূপন তালুকদার সাগরের পরিচালনায় বক্তব্য রাখেন, কাজী এবাদুর রশিদ, জন্টু চরণ, নিদু দেব, রানু মোহন শ্বর্মা, রাসেল আহমদ, জাহেদ চৌধুরী, সন্তোষ, তপুর মিয়া, আলম, মুসলিম উদ্দিন, অমর আলী, আলী আমজাদ, পারুল মিয়া, আবুল মিয়া, হাসনাত, হিবজু, সাজ্জাত হোসেন, সাইফুল ইসলাম, আকবর, কবির মিয়া, রোহুল আমিন, আশুতোষ, মাজহারুল ও নিজাম প্রমূখ।
    বিক্ষোভ সমাবেশ চলাকালে নিরাপত্তা কর্মচারী ফয়ছল আহমদ, শংকর সিংহ ও নুরুন্নবী হঠাৎ জ্ঞাণ হারা হয়ে পড়েন। সহকর্মীদেরএমন অবস্থার জন্য শেভরনকেই দায়ী করেন নিরাপত্তা কর্মচারীরা। পরে তাদেরকে উদ্ধার করে স্থানীয় সূর্য্যরে হাসি ক্লিনিকে নিয়ে চিকিৎসা দেওয়া হয়।

    এ ঘটনার সংবাদ পেয়ে নবীগঞ্জ থানার ওসি এস এম আতাউর রহমান, এস.আই মোবারক হোসেন ও ইনাতগঞ্জ পুলিশ ফাড়িঁর ইনর্চাজ ধর্মজিত সিনহাসহ একদল পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে উত্তেজিত পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। এ ঘটনায় সর্বত্র তোলপাড় সৃষ্টি হচ্ছে।