নবীগঞ্জে হকার কামাল আহমদের মানবেতর জীবন যাপন

    0
    239

    আমারসিলেট24ডটকম,১৮ জানুয়ারী,মতিউর রহমান মুন্নাঃ নবীগঞ্জে দীর্ঘ ২৫ বছর ধরে সংবাদপত্র বিক্রি করে সংসার চালান জীবন সংগ্রামী ব্যক্তি কামাল আহমদ। এ পেশায় তিনি দীর্ঘ ২৫ টি বছর পার করলেন। বর্তমানে তিনি পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। কামাল আহমদ নবীগঞ্জ পৌর এলাকার আনমুনু গ্রামের বাসিন্দা। তিনি ৫ম শ্রেণী পাস। গরিব বাবার সন্তান হওয়ায় লেখাপড়া করতে পারেননি। কোথাও কোনো চাকরি না পেয়ে অবশেষে ১৯৯১ সালে সংবাদপত্র বিক্রির পেশায় নিয়োজিত হন। প্রথম থেকেই সংবাদপত্রের এজেন্ট মুশাহীদ আলীর কাছ থেকে পত্রিকা নিয়ে বিক্রি করেন। এতে প্রতিদিন ২৫০/৩০০ টাকা তার আয় হয়।

    এ দিয়ে কোনোমতে চলত তার সংসার। প্রতিদিন সকাল ৮ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত উপজেলা পরিষদসহ বিভিন্ন এলাকায় সংবাদপত্র বিক্রি করে চলেছেন। পত্রিকা বিক্রির টাকা প্রতিদিন মালিকদের দিয়ে বাকি সামান্য আয় দিয়ে বর্তমানে স্ত্রী, ছেলে, মেয়েসহ ৬ সদস্যের পরিবারের সংসার কোনোমতে চালান। দুঃখের সঙ্গে কামাল আহমদ জানান, তিনি টাকার অভাবে নিজে লেখাপড়া করতে পারেননি এবং বর্তমানে তার ছেলেমেয়েদের লেখাপড়া করাতে চরমভাবে হিমশিম খাচ্ছেন।

    পত্রিকা বিক্রির সামান্য আয় দিয়ে কোনোমতে তার সংসার চলে। তিনি ছোটবেলা থেকে সংবাদপত্র বিক্রির পেশায় জড়িত। এছাও সংবাদপত্রের এজেন্ট মুশাহীদ আলীর অধীনে ২৫জন হকার আছে তাদের ২৪ সদস্যের একটি হকার কমিটি আছে কামাল আহমদ সভাপতি ও কফিল মিয়া সাধারণ সম্পাদক।