নবীগঞ্জে সামাজিক সুরক্ষা তালিকায় স্বচ্ছল ও সামর্থ্যবান

    0
    260

    নূরুজ্জামান ফারুকী ,নবীগঞ্জ  থেকেঃ নবীগঞ্জ উপজেলার হত দরিদ্রের জন্য প্রধানমন্ত্রীর সব সামাজিক সুরক্ষা তালিকায় হত দরিদ্রের জায়গায় গ্রামের স্বচ্ছল সার্মথ্যবান ব্যক্তি ও নিজের স্বজনদের নাম বসিয়েছেন ওর্য়াড মেম্বার শশাংক শেখর দাশ। তাদেরকে প্রাধান্য দিয়ে বানিয়েছেন সব সামাজিক সুরক্ষা তালিকা।

    নবীগঞ্জ উপজেলার ১ নং বড় ভাকৈর পশ্চিম ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের হলিমপুর গ্রামের এই মেম্বার করোনা পরিস্থিতিতে হত দরিদ্র ও শ্রমজীবী মানুষজনের জন্যে সরকারের চালু বিশেষ সহায়তা প্রকল্পের তালিকাতেও বাদ রাখেননি তাদের। প্রধানমন্ত্রীর ঈদ উপহার পরিবার প্রতি ২৫০০ টাকার এই তালিকার ৬৮৯ নম্বর ক্রমিকে রয়েছে পল্লী চিকিৎসক প্রিয়তোষ তালুকদারের নাম। ৬৭৯ নম্বরে রয়েছেন আরেক পল্লী চিকিৎসক বিনয় তালুকদারের স্ত্রী শোভা তালুকদার। ৭০৭ নম্বরে আরেক পল্লী চিকিৎসক নিতাইপদ দাশ। ৬৮৩ ও ৬৮১ নম্বরে রয়েছে শচীন্দ্র দাশ তালুকদার ও হেনা রানী দাশ-সম্পর্কে এরা জামাতা শ্বাশুড়ি হলেও একই পরিবারভূক্ত এবং স্বচ্ছল পরিবার।

    ৬৮৬ নম্বরে শচীন্দ্র দাশ তালুকদারের ভাই জ্যোতির্ময় দাশ। মেম্বার শশাংক শেখর দাশ আপন ভাই অধীর তালুকদারকেও (ক্রমিক ৬৯২) এই তালিকায় রেখেছেন। ৬৯৩ নম্বরে স্বপ্না দাশ, স্বপ্না দাশের স্বামী মতিলাল দাশ (৬৪৫ নম্বর) ১০ টাকা কেজি চালের উপকারভোগী। ৬৪০ নম্বরের গনেশ দাশ স্বচ্ছল। ৬৬৬ নম্বরের অঞ্জলি তালুকদার বিধবা ভাতাও পেয়ে থাকেন। ৬৭৭ নম্বরের বিকেশ দাশ স্বচ্ছল,  ৭০৯ নম্বরে রয়েছে সাবেক মেম্বার বসুদেব দাশ তালুকদার। পেশা পল্লী চিকিৎসক কিংবা গৃহিনী সব তালিকায় সকলের পেশা লেখা হয়েছে দিনমজুর।

    ওর্য়াড মেম্বারের এই কীর্তিতে ক্ষোভও জমা হয়েছে এলাকার বঞ্চিত হত-দরিদ্র মানুষজনের মধ্যে। ১০ টাকা কেজি চালের উপকার ভোগীর তালিকায়ও একই পরিবারের একাধিক ব্যক্তির নাম রয়েছে। ৬৩৫ ও ৭১৮ নং ক্রমিকে রয়েছে সন্তোষ দাশ ও তার মা আরতী রানী দাশ উভয়ের নাম। আরতী রানী দাশের বড় ছেলে প্রবাসী। ৬৫৩ ও ৬৯২ নং ক্রমিকে জগৎ দেবনাথ ও তার স্ত্রী সবিতা দেবী।

    এব্যাপারে ১নং বড় ভাকৈর পশ্চিম ইউনিয়নের ইউনিয়ন সচিব আব্দুল আহাদ জানিয়েছেন হলিমপুরের ওর্য়াড মেম্বার অসুস্থ থাকায়,উনার কাজে মহিলা মেম্বার কঙ্কনা রানী দাশ সহযোগিতা করেন। ওয়ার্ড পর্যায়ে মেম্বাররাই মূলত তালিকা করে থাকেন। এতে আমাদের কোন হাত নেই।

    ওর্য়াড মেম্বার শশাংক শেখর দাশ বলেন ,  আমি অসুস্থ হওয়ায় এই তালিকা সর্ম্পকে কিছুই জানি না,আমার ওর্য়াডে চেয়ারম্যান মনোনিত লোক বিনয় তালুকদার ও নারায়ণ তালুকদার এই তালিকা করেছে। বয়স্ক ভাতার তালিকার বিষয়ে তার বক্তব্য নিজেদের অসহায়-বৃদ্ধ এক-দু’জনের নাম দেয়া হয়েছে। বৃদ্ধ মানুষ ছাড়াতো কারো নাম দেইনি।