নবীগঞ্জে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ঈদগাহ নির্মাণের অভিযোগ

    0
    235

    নূরুজ্জামান ফারুকী নবীগঞ্জঃ  নবীগঞ্জ  উপজেলার আউশকান্দি বাজারে মাদ্রাসার নিকটে আউশকান্দি, উলুকান্দি, মিটাপুর, দৌলতপুর ও রায়পুরসহ ৫ গ্রামের মানুষ প্রায় ৫০ বছর আগে ঈদগাহ নির্মান করেন। এর পর থেকে ওই পাঁচ গ্রামের মানুষ উক্ত ঈদগাহতে নামাজ পড়ে আসছেন। প্রায় বছর খানেক ধরে ওই পাঁচ মৌজার পক্ষ থেকে চাঁদা তুলে নতুন ঈদগাহ নির্মানের পরিকল্পনা গ্রহন করা হয় এবং অনেক টাকা পয়সাও সংগ্রহ করা হয়।

    এ অবস্থায় উক্ত ঈদগাহের জায়গার নিকট এক ব্যক্তির মালিকানা জায়গার মালিককে না জানিয়ে ঈদগাহ কমিটির সভাপতি আব্দুর রহিম ও সাধারন সম্পাদক সিরাজ মিয়া জোরপুর্বক কাজ করার পায়তারা শুরু করেন। এ ঘটনায় ভুমির মালিক শিরিন আক্তার বাদী হয়ে হবিগঞ্জ সহকারী জজ আদালতে ২০১৯ সনের ১৫৬ নং স্বত্ব মামলা দায়ের করেন। আদালত উক্ত ঈদগাহ নির্মান কাজ বন্ধ রাখার জন্য নিষেধাজ্ঞা জারি করেন। তারিখ ১৩/১০/২০১৯ ইং।

    এর পর কিছু দিন কাজ বন্ধ থাকার পর পুনরায় কাজ শুরু করা হয়। এ অবস্থায় আদালত বাদীর আবেদনের প্রেক্ষিতে গত ১৩/০২/২০২০ ইং তারিখে এডভোকেট মশিউর রহমানকে কমিশন নিযুক্ত করেন। কমিশন ঘটনাস্থলে উপস্থিত হয়ে ঘটনার সত্যতা পেয়ে আদালতে প্রতিবেদন করেন। পরবর্তীতে বিবাদী পক্ষ গত ২৭/১০/২০২০ ইং তারিখে আদালতে উপস্থিত হয়ে কাজ করবেন না বলে অঙ্গীকারনামা প্রদান করেন। পরবর্তীতে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে বিবাদীরা কাজ চালিয়ে যাচ্ছেন। ঈদগাহ কমিটির সভাপতি ও সাধারন সম্পাদক ধর্মীয় একটি প্রতিষ্টানে এ রকম একটি ঘটনা সৃষ্টি করায় এলাকায় বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

    এ ব্যাপারে মামলার বাদী শিরিন আক্তারের স্বামী স্থানীয় মেম্বার মোঃ হাছান আলী  বলেন, ধর্মীয় একটি প্রতিষ্টানে যদি কমিটির পক্ষ থেকে আমাদের জায়গা চেয়ে নিতো তাহলে আমরা এই প্রতিষ্টানের নামে দিয়ে দিতাম। কিন্তু কমিটির সভাপতি আব্দুর রহিম ও সাধারন সম্পাদক সিরাজ মিয়া আমার সাথে ব্যক্তিগত আক্রোশে জোর পুর্বক জায়গা নিতে চায় এবং আমার সাথে খারাপ আচরন করায় আমরা সত্ব আদায়ের জন্য আদালতে মামলা দায়ের করেছি।