নড়াইলেও ঘর পেলেন আরো ৭৭টি ভূমিহীন পরিবার

0
174

নড়াইল প্রতিনিধিঃ প্রধানমন্ত্রী কর্তৃক নড়াইল জেলার তিন উপজেলায় আরো ৭৭টি ভূমিহীন পরিবার ঘর পেয়েছেন। বুধবার (২০ মার্চ-২০২৩) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আশ্রয়ন প্রকল্প-২ এর তৃতীয় ও চতুর্থ পর্যায়ে নির্মিত এসব ঘর এবং বন্দোবস্তকৃত জমির কাগজপত্র উপকারভোগি পরিবারের কাছে হস্তান্তর করা হয়।
এর মধ্যে নড়াইল সদর উপজেলায় ২৪টি, লোহাগড়া উপজেলায় ১০টি এবং কালিয়া উপজেলায় ৪৩টি ঘর উপহার দেয়া হয়।
এ নিয়ে জেলায় মোট ১হাজার ৫শ ৯১টি ভূমিহীন পরিবারের মধ্যে ৮২৮টি পরিবার ঘর পেলো।
এছাড়াও ৮৬টি ঘরের নির্মান চলমান রয়েছে। আগামী ৩ মাসের মধ্যে ্এসব ঘরের নির্মাণ কাজ সম্পন্ন হবে।
সকালে নড়াইল সদর উপজেলা নির্বাহী অফিসারের অফিস কক্ষে সদর উপজেলার ২৪টি ভূমিহীন পরিবারের মাঝে ঘরের চাবি ও জমির মালিকানা দলিল হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নড়াইল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) সেলিম আহমেদ, সদর উপজেলা প্রকৌশলী জহির মেহেদী হাসান সহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ।

জেলা প্রশাসন সূত্রে জানাগেছে, নড়াইল জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে খাস জমি ও ক্রয়কৃত জমিতে মুজিববর্ষ উপলক্ষ্যে একক গৃহ নির্মাণের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন পরিবার (“ক” শ্রেণির পরিবার) পুনর্বাসনের লক্ষ্যে এসব ঘর নির্মাণ ও হস্তান্তর করা হচ্ছে।
কালিয়া উপজেলার মোট ৬২৩টি ভূমিহীন পরিবারের মধ্যে আর মাত্র ৮৫টি নির্মাণকৃত ঘর ভূমিহীনদের মধ্যে হস্তান্তর করা হলে এ উপজেলাকে ভূমিহীনমুক্ত উপজেলা ঘোষণা করা হবে। তৃতীয় পর্যায়ে প্রত্যেকটি ইউনিট (২টি থাকার ঘর, একটি রান্নার ঘর,একটি ল্যাট্রিন ও একটি বারান্দাসহ) ২লাখ ৫৯ হাজার ৫শ টাকা এবং ৪র্থ পর্যায়ে ২ লাখ ৮৪ হাজার ৫শ টাকা ব্যয়ে ঘর নির্মাণ করা হচ্ছে।