ধান কেনার কার্যক্রম শুরু করালেন এমপি মাশরাফী

    0
    223

    নড়াইল প্রতিনিধি: কৃষকদের ধানের ন্যায্য মূল্য দিতে সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা নড়াইলে চালু করেছিলেন কৃষক অ্যাপের লটারির মাধ্যমে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয় কর্মসূচি।
    তারই ধারাবহিকতায় এবছর করোনা ভাইরাস সংক্রামনের কারণে কৃষককে যাতে ধান দিতে বাড়ী থেকে আসতে না হয় এবং কৃষকের পরিবহন ব্যয় যাতে না হয় সে জন্য কৃষকের বাড়িতে জেলা খাদ্য বিভাগ পরিবহন নিয়ে গিয়ে ধান ক্রয়ের এক অভিনব উদ্যোগ গ্রহন করলেন সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা।
    করোনা সংক্রামনের ভয়ে ও পরিবহন ব্যয়ের কথা চিন্তা করে ধান বিক্রয় করতে যখন কিছুটা ভয়ে আছেন কৃষকরা, ঠিক সেই মুহূর্তে এমন কার্যক্রম কৃষকদের কাছে অত্যন্ত সময়োপযোগী ও কার্যকর পদ্ধতি বলে প্রশংসিত হয়েছে। কৃষকের ধান বিক্রি সহজিকরণে মাশরাফী বিন মোর্ত্তজা জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, স্থানীয় রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ ও কৃষকের সঙ্গে আলোচনা করে জেলা প্রশাসন ও খাদ্য বিভাগকে অনুরোধ করেছেন কৃষকের বাড়িতে বাড়িতে যেয়ে ধান ক্রয় কার্যক্রম চালু করতে।
    এক্ষেত্রে যাবতীয পরিবহন খরচ সাংসদ মাশরাফী নিজেই বহন করার শ্রতিশ্রতি দিয়েছেন, ফলে জেলার খাদ্য বিভাগ নির্বিঘেœ কৃষকদের বাড়িতে গিয়ে ধান ক্রয় করছে। আর বাজারের দামের সাথে সরকারি দামের তারতম্য না থাকায লটারিতে বিজয়ী কৃষকরা উৎসাহ নিয়ে আনন্দের সাথে তাদেও ধান বিক্রি করছে।
    চলমান করোনা মহামারিতে বাড়িতে বাড়িতে গাড়ি পাঠিয়ে ধান কেনার পদ্ধতি চালু করায পৌরসভার ৬ নং ওর্য়াডের কৃষক আরতি দাস এমপি মাশরাফীকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমাদের এ কষ্টের উৎপাদিত ফসল,সরকার ন্যয্য মূল্য দিয়ে বাড়ী থেকে নিয়ে যাচ্ছে,এতে আমাদেও কোন হয়রানি হচ্ছে না, পরিবহন খরচও হচ্ছে না , আমাদের কষ্ট আজ শেখ হাসিার সরকার ও আমাদের ঘরের ছেলে এমপি সাহেবের জন্য সার্থক হয়েছে।
    এবিষয়ে জেলা খাদ্য নিযন্ত্রক শেখ মনিরুল ইসলাম জানান, মাননীয সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা জেলা খাদ্য বিভাগকে ২টি ট্রাক দিয়েছেন এবং সদর উপজেলা চেয়ারম্যানও ১টি ট্রাক দিবেন বলে জানিয়েছেন। ১টি ট্রাক নিয়ে আমরা গত বুধবার নডাইল পৌরসভার ৬ নম্বর ওর্য়াডের ভাদুলীডাঙ্গা গ্রামে যাই। সেখানে এ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক আনজুমান আরা। সেখান থেকে ঐ এলাকার কৃষক বিন্দু ঘোষ ,কোহিনুর রহমান ও আরতি দাসের নিকট থেকে ১ টন কওে ৩ টন ধান ক্রয় করা হয়েছে এবং ঐ সময়ে তাদের হাতে ধানের দাম বাবদ ২৬ হাজার টাকার চেক প্রদান করা হয়েছে। কোন কৃষকের যদি সমস্য হয় তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে এই নম্বরে ০১৯১২৬৯৬৯৩১ বা সরাসরি খাদ্য অফিসে যোগাযোগের অনুরোধ করছি। তাহলে আমরা তার বাড়িতে গিয়ে ধান নিয়ে আসবো।
    জেলা আওযামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেযারম্যান মোঃ নিজামউদ্দিন খান নিলু জানান, জননেত্রী শেখ হাসিনার সরকার কৃষক বান্ধব সরকার, সারাদেশে কৃষকদের পাশে সরকার সব সময় আছে ও থাকবে। আর করোনার মধ্যেও নডাইলে ধান কেনার এমন অভিনব কার্যক্রম চালু করায মাশরাফীকে ধন্যবাদ জানান তিনি। করোনা পরিস্থিতিতে কৃষকের বাড়িতে গিয়ে ধান কেনার এই পদ্ধতি অনুসরণে দেশের সংশিষ্ট সকলকে আহবান জানান জেলা আওযামী লীগের এই শীর্ষ নেতা।
    এ বিষয়ে জেলা প্রশাসক আনজুমান আরা জানান, ধানের বর্তমান বাজার মূল্য ৯শত টাকা থেকে ১হাজার ৫০ টাকা আর সরকার নির্ধারিত মূল্য ১ হাজার ৪০ টাকা। ফলে বাড়িতে গিয়ে এই দামে ধান কেনায় কৃষকরা যেমন লাভবান হচ্ছে তেমনি তাদের পরিবহন ব্যয় বেচে যাচ্ছে এবং ধানের দামের চেকও সঙ্গে সঙ্গে পেয়ে যাচ্ছে । এ জন্য তিনি কৃষকদের পাশে থেকে ধান বিক্রি সহজিকরণ ও সার্বিক সহযোগিতা করার জন্য সংসদ সদস্য জনাব মাশরাফী বিন মোর্ত্তজাকে ধন্যবাদ জানান।