দেশে ৩রোগীসহ ৭জন কোয়ারান্টাইনে,১২৭ জনের পরীক্ষা

    0
    214

    “ভাইরাস প্রতিরোধে সব ধরনের সতর্কতা ও প্রস্তুতি গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা”

    বাংলাদেশে করোনাভাইরাস শনাক্ত হবার পর বয়স্ক ও বিদেশ ফেরতদের প্রয়োজন না হলে বাসা থেকে বের না হবার পরামর্শ দেয়া হয়েছে। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর)-এর নিয়মিত ব্রিফিংয়ে আজ সংস্থার পরিচালক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা এ পরামর্শ দেন।
    তিনি জানান, বাংলাদেশে এ পর্যন্ত তিনজন করোনা রোগী শনাক্ত হয়েছে। তাদের কোয়ারান্টাইনে রাখা হয়েছে। এদের সাথে কোয়ারান্টাইনে আছেন আরও চার জন। এখন পর্যন্ত ১২৭ জনের নমুনা পরীক্ষা করেছে আইইডিসিআর।

    ব্রিফিংয়ে জানানো হয়, ১৪ দিনের মধ্যে কেউ বিদেশ থেকে এলে নিজে থেকেই হোম কোয়ারান্টাইনে থাকতে হবে।

    করোনাভাইরাস নিয়ে সরকার ব্যবস্থা গ্রহণে ব্যর্থ: ফখরুল: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেছেন, করোনাভাইরাস নিয়ে তড়িৎ ও কার্যকর ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হয়েছে।

    আজ (মঙ্গলবার) রাজধানীর নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তিনি।

    এ ভাইরাসের প্রকোপ যাতে না বাড়ে তার জন্য সতর্কতা ও প্রতিরোধমূলক যাবতীয় ব্যবস্থা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানিয়ে মির্জা ফখরুল বলেন, এ ব্যাপারে সরকারের ব্যর্থতা জনগণ কখনও ক্ষমা করবে না। কারণ জনগণ ’৭৪-এর মতো আরেকবার গণমৃত্যুর শিকার হতে চায় না।
    বিএনপি করোনা নিয়ে রাজনীতি করছে: কাদের:তবে সরকারের সড়ক ও সেতু মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি করোনা নিয়ে রাজনীতি করছে।
    মঙ্গলবার দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
    করোনাভাইরাস নিয়ে সবাইকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘করোনা মোকাবিলায় সরকার প্রস্তুত। এ ভাইরাস প্রতিরোধে সব ধরনের সতর্কতা ও প্রস্তুতি গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে অনুযায়ী রাজধানী ঢাকার সব হাসপাতালে প্রস্তুতিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। জেলা-উপজেলার হাসপাতালগুলোও প্রস্তুত রয়েছে।
    এদিকে, করোনাভাইরাস প্রতিরোধে একটি থার্মাল স্ক্যানার মেশিন আজ মঙ্গলবার দুপুরে চট্টগ্রামে এসে পৌঁছেছে। ‌ইতোমধ্যে থার্মাল স্ক্যানার মেশিনটি চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বসানোর কাজ শুরু হয়েছে। বসানোর পর এই স্ক্যানারের মধ্য দিয়ে যাত্রীদের বের করা হবে।
    করোনা আতঙ্কের মাঝে বাজারে মাস্ক ও সেনিটাইজার এর মূল্য বৃদ্ধির প্রেক্ষিতে বাজারে নেমেছে ভ্রাম্যমান আদালত। জরিমানা আদায় করা হচ্ছে দায়ী প্রতিষ্ঠান ও দোকানিদের।
    মঙ্গলবার দুপুরে রাজধানীর বাবুবাজার সার্জিক্যাল মার্কেটে অভিযান চালায় র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত। এসময় বেশ কিছু দোকানের গোডাউন থেকে বিপুল পরিমাণ মাস্ক উদ্ধার করা হয়। এবং সংশ্লিষ্ট ব্যবসায়ীকে আর্থিক জরিমানা করা হয়।
    এদিকে, রাজধানীর শাহবাগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালতের আরেকটি অভিযানে, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবসায়ীদের জরিমানা করা হয়। এসময় দোকানগুলোতে ওষুধ প্রশাসনের বেঁধে দেয়া মূল্য তালিকা টাঙাতেও নির্দেশনা দেয়া হয়।
    অতিরিক্ত দামে মাস্ক বিক্রির দায়ে সাভারে লার্জ ফার্মা লিমিটেডে অভিযান চালিয়ে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।
    ঢাকার বাইরে ময়মনসিংহ, সিলেট,শ্রীমঙ্গলসহ,বগুড়া, কুমিল্লা, ও লক্ষ্মীপুর জেলায়ও অভিযান চালানো হয়। সূত্র ইরনা

    মৌলভীবাজার জেলা পুলিশ সুপারের নির্দেশে শ্রীমঙ্গলে অভিযান