দেশে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে,আমাদের সর্তক থাকতে হবেঃস্বাস্থ্যমন্ত্রী

0
491
দেশে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে,আমাদের সর্তক থাকতে হবেঃস্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, ‘আমরা টিকা দিচ্ছি, পাশাপাশি বুস্টার ডোজ দিচ্ছি। তারপরও দেশে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে, আমাদের সর্তক থাকতে হবে। বিভিন্ন দেশ লকডাউন দিচ্ছে।’

বৃহস্পতিবার সন্ধ্যায় মানিকগঞ্জ হিজুলী ডায়াবেটিক হাসপাতালে বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘জানুয়ারি থেকে নতুনভাবে টিকা কার্যক্রম চালু করছি। প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে টিকা পৌঁছানো হবে। দেশে ১৫ হাজার ওয়ার্ডে ২৮ হাজার বুথে ২০২২ সাল থেকে টিকা দেওয়া হবে। টিকার কোনো অভাব নেই। আমরা ৩১ কোটি টিকার প্রতিশ্রুতি পেয়েছি, এর মধ্যে প্রায় ১৭ কোটি ডোজ টিকা আমাদের হাতে চলে এসেছে। ৭ কোটি টিকা প্রথম ডোজ ও ৫ কোটি টিকা দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, করোনা আক্রান্ত ব্যক্তিদের জন্য যুক্তরাষ্ট্রের তৈরি ওষুধ আমাদের দেশে বাজারজাত করার অনুমোদন দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের তৈরি নিরমাট্রেলভির (nirmatrelvir) ও রেটিনোভির (retinovir) ট্যাবলেট দুটি বাজারজাত করছে বেক্সিমকো ফার্মাসিটিক্যাল লিমিটেড। পাঁচদিনের পূর্ণ ডোজ হিসেবে মোট ৩০টি ট্যাবলেট খেতে হবে, যার দাম ১৬ হাজার টাকা। ১২ বছরে ঊর্ধ্বে আক্রান্ত ব্যক্তিরা এই ট্যাবলেট সেবন করতে পারবেন। এটা করোনা চিকিৎসার জন্য মাইলফলক। এর কার্যকারিতা ৮৮ ভাগ বলে জানা গেছে।

ডায়াবেটিক সমিতির সভাপতি ও মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফের সভাপতিত্বে বার্ষিক সাধারণ সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মহীউদ্দীন, পৌর মেয়র রমজান আলী, ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সুদেব সাহা, ডায়াবেটিক সমিতির সহসভপতি নীনা রহমান প্রমুখ।