দেশে চাঁদ দেখা যাবে আজ বা কালঃসৌদিতে কাল থেকে রোজা শুরু

    0
    227

    ‘সরেজমিন চাঁদ দেখা একটি সুন্নত আমল’

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৬মে,মিনহাজ্জ তানভীরঃ আজ বা আগামীকাল পশ্চিম দিগন্তে হেসে উঠবে পবিত্র মাহে রামাদানুল কারিমের রবকতময় চাঁদ। সরেজমিন রমজানের চাঁদ দেখা একটি সুন্নত আমল। নতুন চাঁদ দেখে দোয়া পড়া আরেকটি সুন্নত।

    ইবনে ওমর রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম যখন চাঁদ দেখতেন,তখন তিনি বলতেন-“আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিন ইউমনি ওয়াল-ঈমান ওয়াস-সালামাতি ওয়াল-ইসলাম, রাব্বী ওয়া রব্বুকাল্লাহ হিলালু রুশদিন ওয়া খাইর।”
    অনুবাদ : “হে আল্লাহ আপনি একে আমাদের ওপর বরকত ও ঈমানের সঙ্গে এবং সুস্থতা ও ইসলামের সঙ্গে উদিত করুন, তোমার এবং আমার রব হলেন আল্লাহ। হেদায়েত ও কল্যাণের চাঁদ।”

    উল্লেখ্য সৌদি আরবে ১৭ মে বৃহস্পতিবার থেকে রমজান শুরু হবে। মঙ্গলবার সন্ধ্যায় সৌদির চাঁদ দেখা কমিটি রমজান মাসের চাঁদ দেখতে পায়নি তাই বৃহস্পতিবার থেকে রমজান মাসের রোজা শুরু হবে। গালফ নিউজ।

    সৌদি আরবের সংবাদমাধ্যম আল আরাবিয়া জানিয়েছে, খারাপ আবহাওয়া ও ধূলার কারণে চাঁদ দেখা কমিটিকে বেশ বেগ পেতে হয়েছে। তবে সৌদি আরবের হাইকোর্ট বৈজ্ঞানিক রিপোর্ট বিশ্লেষণ করে রমজানের প্রথম দিন নির্ধারণ করে দেবেন।

    এদিকে স্থানীয়ভাবে চাঁদ দেখার ভিন্নতা হিসেবে প্রথম রোজা সারাবিশ্বে ভিন্ন ভিন্ন দিনে শুরু হয়ে থাকে।

    ইউরোপ ও আমেরিকায় মুসলমানরা জ্যোতির্বিজ্ঞানের ওপর নির্ভর করে রোজা পালন করে থাকেন। সেই হিসেবে আগামীকাল থেকেই রোজা পালন শুরু করতে পারেন তারা।

    জ্যোতির্বিদরা হিসেবে করে বলছেন, রমজানের নতুন চাঁদ আন্তর্জাতিক সময় গ্রিনিচ মান অনুযায়ী ১১টা ৪৭ মিনিটে জন্ম নিবে। যা ওই সময়ে খালি চোখে দেখা যাবে না।

    তবে বিশেষ যন্ত্রের মাধ্যমে তা প্রথম রাতেই দেখা যেতে পারে।