দুর্গাপূজায় শ্রীমঙ্গল অনলাইন প্রেসক্লাবের পরিস্থিতি পর্যবেক্ষণ

    0
    354

    “পূজা উপলক্ষে শপিংমল গুলোতে ভীড়,পোশাকের দাম বেশী রাখা হচ্ছে অভিযোগ ক্রেতাদের আজ থেকে মহা সমারোহে দুর্গাপূজা শুরু,এখন পর্যন্ত কোন অভিযোগ নেই পুজা অর্চনা কারীদের,প্রশাসন সর্বদা খবর রাখছেন জানালেন সনাতন ধর্মাবলম্বিরা”

    স্টাফ রিপোর্টার,সাদিক অাহমেদঃ ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজার মূল অনানুষ্ঠানিকতা।সোমবার ষষ্ঠী পূজা অর্চনার মধ্য দিয়ে শুরু হলো শারদীয় এই উৎসবের।

    ডাকবাংলো পুকুর পারের একটি মণ্ডপ থেকে তুলা ছবি

    সকল ধর্মের সহাবস্থানে অনন্য বাংলাদেশের গ্রাম বাংলার চারিদিকে শিউলি ফুলের গন্ধে শরতে যখন মাতোয়ারা মন,দেবীর অাগমনে খুশি ও অানন্দে ভরপুর সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে।চারিদিকে ঢাকের শব্দ জানান দিচ্ছে দুর্গাপূজার বরাত।

    সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাসমতে অসুর দমন করতে দেবীদুর্গার অাগমন ঘটে পৃথিবীতে।অসুর দমন করে পৃথিবীতে শান্তির অাগমন ঘটিয়ে বিজয়া দশমীর মধ্য দিয়ে দেবী ফিরে যান কৈলাশে।

    মৌলভীবাজার রোডের একটি মণ্ডপে পুজার ভক্তদের সাথে সাক্ষাতকালে

    সারাদেশের ন্যায় ব্যতিক্রম নয় চায়ের দেশ শ্রীমঙ্গলেও।ঢাকের আওয়াজ অার পূজা মন্ডপে উৎসবমুখর পরিবেশে রূপ নিয়েছে শহরটিতে এক অন্যরকম শুভা।পূজা উৎযাপন পরিষদ শ্রীমঙ্গল উপজেলা শাখার তথ্য মতে এবছর শ্রীমঙ্গল উপজেলায় ১৬৮ টি পূজা মন্ডপে দেবীর অারাধনা করা হচ্ছে।

    জানা গেছে,এর মধ্যে ১৫৫ টি পূজা মন্ডপ সার্বজনীন ও বাকি ১৩ টি পূজা মন্ডপে ব্যক্তিগতভাবে অায়োজন করা হয়েছে শারদীয় দুর্গাপূজার।

    এদিকে অাজ শারদীয় দুর্গেৎসবের সর্বশেষ পরিস্থিতি ও অাইনশৃঙ্খলা পরিবেশ পরিদর্শন করতে শ্রীমঙ্গল অনলাইন প্রেস ক্লাব  নেতৃবৃন্দ ঘুরে ঘুরে দেখে শ্রীমঙ্গলের পূজামন্ডপ গুলোর সার্বিক অবস্থা।

    পুজারীদের সাথে দেখা করার সময় কলেজ রোডস্থ একটি মণ্ডপে স্থানীয় পৌর কাউন্সিলর।

    এসময় উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল অনলাইন প্রেসক্লাবের সভাপতি ও অামার সিলেট টুয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক মোহাম্মদ অানিসুল ইসলাম অাশরাফী,অনলাইন প্রেসক্লাবের সাধারন সম্পাদক মনসুর অাহমেদ,সহকারী সাধারণ সম্পাদক হৃদয় দাশ শুভ,অামার সিলেট টুয়েন্টিফোর ডটকমের সহ-সম্পাদক মকবুল হাসান ইমরান,এনিমেটরস বাংলা মিডিয়া গ্রুপের পরিচালক সদস্য ধন মিয়া প্রমুখ।

    প্রথমে মিশন রোডস্থ রামকৃষ্ণ সেবাশ্রম পরিদর্শন শেষে একে একে শ্রীমঙ্গল সার্বজনীন দুর্গাবাড়ি,মাষ্টারপাড়া পূজারী সংসদ,শ্রীমঙ্গলেশ্বরী কালিবাড়ি,ডাকবাংলো পুকুর পাড় পুজা উৎযাপন পরিষদ, ধানসিঁড়ি পূজা সংসদ,শাপলা বাগ স্বরলিপি সংঘ ও বারোয়ারী কালী বাড়ি  পরিদর্শন করেন অনলাইন প্রেসক্লাবের নেতৃবৃন্দরা।

    মিশন রোডস্থ মণ্ডপের পূজা উদযাপন কমিটির সম্পাদকের সাথে সাক্ষাত কালে।

    পরিদর্শনকালে পূজার পরিবেশ ও অাইন শৃঙ্খলা ব্যবস্থার সার্বিক পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে রামকৃষ্ণ সেবাশ্রম পূজা উৎযাপন পরিষদের সাধারণ সম্পাদক মনোজ ধর বলেন “এখন পর্যন্ত অাইন শৃঙ্খলার সার্বিক পরিস্থিতি সম্পূর্ণ সন্তোষজনক।এখন পর্যন্ত শ্রীমঙ্গলের কোথাও কোনো প্রকার অপ্রীতিকর খবর পাওয়া যায়নি”।

    মাস্টারপাড়া মণ্ডপের সামনে তোলা ছবি।

    শ্রীমঙ্গল সার্বজনীন দুর্গাবাড়ির সাধারণ সম্পাদক শ্যামল পাল বলেন”এখন পর্যন্ত অাইনশৃঙ্খলা ব্যবস্থার সার্বিক পরিস্থিতি সন্তোষজনক।তবে অাগামিকাল ভক্ত সমাগম বাড়বে।কাল থেকে সার্বিক পরিস্থিতি কেমন হবে সেটাই মুখ্য বিষয়।তবে অাশা করি শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকবে”।

    মন্দপে সমুদ্র মন্থনের চিত্র

    স্বরলিপি সংঘের কাজল শীল জানান” পূজার পরিবেশ ও অাইন শৃঙ্খলা পরিস্থিতি খুবই ভালো”।
    শ্রীমঙ্গলের সর্বশেষ পরিস্থিতি ও অাইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে শ্রীমঙ্গল পূজা উৎযাপন পরিষদ শ্রীমঙ্গল উপজেলা শাখারা সাধারণ সম্পাদক বলেন”পূজার পরিবেশ খুবই ভালো,পরিস্থিতি খুব সাভাবিক।অাইনশৃঙ্খলা অবস্থা খুবই ভালো খুবই প্রশংসনীয়।ওসি সাহেব নিজ দায়িত্বে খুব যত্ন সহকারে সবকিছুর তদারকি করছেন।এখন পর্যন্ত কোনোরকম অপ্রীতিকর কর্মকাণ্ডের খবর পাওয়া যায়নি।শান্তিপূর্ণ ভাবে চলছে পূজা”।তিনি পূজা উৎযাপন পরিষদ শ্রীমঙ্গল উপজেলা শাখার পক্ষ থেকে সবাইকে শারদীয় শুভেচ্ছা জানিয়েছেন।

    সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস পৃথিবী থেকে অসুররূপী কালোশক্তি বদ করে পৃথিবীতে শান্তির বার্তা পৌছে দিয়ে দেবী ফিরে যাবেন কৈলাসে।অাগামি শুক্রবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় এই দুর্গোৎসবের।

    মৌলভীবাজার রোডস্থ বিলাশ মার্কেটের চিত্র

    এদিকে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।শপিংমল গুলোতে দেখা গেছে ক্রেতাদের উপচে পড়া ভীড়।শহরের বিলাশ ডিপার্টমেন্টাল স্টোর,এমবি লেগাচি থেকে শুরু করে মিদাদ শপিং সিটি,শাপলা সুপার মার্কেট,খাতুন ম্যানশন,মিতালী মার্কেট,ফসিউর রহমান সুপার মার্কেট,শ্রীলক্ষী বস্ত্রালয়সহ সাইফুর রহমান পৌর সুপার মার্কেট কানায় কানায় পরিপূর্ণ ক্রেতাদের ভীড়ে।

    শহরের সাইফুর রহমান মার্কেটের একটি চিত্র

    পোশাকের দাম স্থিতিশীল ও সাধ্যের মধ্যে বলছেন দোকান মালিকরা।এদিকে বরাবরের মতো পোশাকের দাম বেশী রাখা হচ্ছে শপিংমলগুলোতে অতিরিক্ত ফায়দা লুটছে ব্যবসায়ীরা এমন অভিযোগ করেছেন বহু ক্রেতা।পোশাক থেকে শুরু করে ছেলেদের চশমা, ঘড়ির দোকান,মেয়েদের বিভিন্ন কসমেটিকস ও প্রসাধনীর দোকানগুলোতেও ভীড় ছিলো চোখে পড়ার মতো।

    জেন্টস হেয়ার পার্লার,সেলুন ও লেডিস বিউটি পার্লার গুলোতে পরিমানের চেয়ে কাস্টমার বেশী বলছেন সেলুন মালিকরা।নিজেদের পছন্দমত হেয়ারস্টাইলে নিজেকে পূজোয় ফুটিয়ে তুলতে ব্যস্ত সবাই।

    স্থানিয়রা আশা করছেন,শহরের রাস্তাঘাটে ট্র্যাফিক জাম মুক্ত রাখতে যেন প্রশাসন সচেষ্ট থাকেন।