থাইল্যান্ডে সরকার বিরোধী বিক্ষোভকারী নেতা নিহত

    0
    229

    আমারসিলেট24ডটকম,২৬জানুয়ারীঃ থাইল্যান্ডের রাজধানীতে রোববার সরকার বিরোধী বিক্ষোভকারী এক নেতা গুলিতে নিহত হয়েছেন। আহত হয়েছে বেশ কয়েকজন । এদিকে দেশটিতে বিতর্কিত নির্বাচনের আগাম ভোট রোববার শুরু হয়েছে। তবে সরকার বিরোধী বিক্ষোভকারীরা ভোটকেন্দ্রগুলোর চারপাশে অবস্থান নিয়েছেন। এ প্রেক্ষিতে শেষ পর্যন্ত ভোট নেয়া যাবে কিনা তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। আগামী ২ ফেব্রুয়ারি নির্বাচনে যারা ভোট দিতে পারবেন না  তাদের জন্য এ আগাম ভোট নেয়া হচ্ছে।বিক্ষোভকারীদের মুখপাত্র আকানত প্রমপান বার্তা সংস্তা এএফপি’কে বলেন, ‘একটি পিকআপে দাঁড়িয়ে বক্তৃতা দেয়ার সময় মাথায় গুলিবিদ্ধ হয়ে সুথিন থারাথিন নিহত হন।’

    তিনি বলেন, জরুরী অবস্থা ঘোষণা করলেও সরকার আজ কাউকে নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। তিনি বিক্ষোভ দমনে পুলিশের শক্তি প্রয়োগে সরকারের নির্দেশনার কথাও উল্লেখ করেন।ব্যাংককের জরুরী কেন্দ্র ইরাবান জানায়, নগরীতে গুলিবর্ষণে একজন নিহত ও নয়জন আহত হয়েছে। 
    অন্যদিকে, আগামী ২ ফেব্রুয়ারির নির্বাচনে যারা বিভিন্ন কারণে ভোট দিতে পারবেন না তাদের জন্য রোববার আগাম ভোট নেয়া হচ্ছে। তবে ভোট ব্যাহত
    করতে বিক্ষোভকারীরা ভোটকেন্দ্রের বাইরে অবস্থান নিয়েছে। আগাম ভোটের জন্য নিবন্ধিত ভোটারের সংখ্যা ২০ লাখেরও বেশি। গত কয়েক সপ্তাহ ধরে সরকার বিরোধী বিক্ষোভের পর ক্রমবর্ধমান রাজনৈতিক উত্তেজনা প্রশমনে আগামী ২ ফেব্র“য়ারির নির্বাচন জরুরী বলে দাবি প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার।
    তবে বিক্ষোভকারীরা নির্বাচন প্রত্যাখান এং ভোটকেন্দ্র পাহারা দেয়ার অঙ্গীকার করেছে। তারা ভোট ব্যাহত করতে প্রায় দুই সপ্তাহ ধরে ব্যাংকক অচল কর্মসূচি পালন করে।
    নির্বাচন কমিশন বলেছে, নির্বাচনী কেন্দ্রে ভোটদানে বাধা বা সহিংসতা হলে তাৎক্ষনিকভাবে ভোট বন্ধ করার সিদ্ধান্ত স্ব স্ব কেন্দ্র নিতে পারবে।
    বিক্ষোভকারীরা বলছে, তারা ভোটারদের বাধা দেবে না। তবে তাদের কর্মকান্ড ভোটারদের হস্তক্ষেপের সমতুল্য কিনা তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা।
    নাম প্রকাশ না করার শর্তে এক পুলিশ কর্মকর্তা বার্তা সংস্থা এএফপি’কে বলেন, রাজধানীর ১৩-১৪ টি ভোট কেন্দ্রের বাইরে প্রায় আড়াই হাজার বিক্ষোভকারী অবস্থান নিয়েছে।
    তিনি বলেন, ক্রমবর্ধমান উত্তেজনা এড়াতে পুলিশ ধৈর্য্যধারণ করবে। তবে কোন ‘সহিংসতা’ হলে পুলিশ রাস্তায় নামবে।
    থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলেও বিক্ষোভকারীরা বিভিন্ন ভোটকেন্দ্রে প্রতিবন্ধকতা তৈরি করেছে বলে খবর পাওয়া গেছে।
    ব্যাংককের একটি নির্বাচন কেন্দ্র থেকে এএফপি’র এক সাংবাদিক জানান, রোববার সকাল পর্যন্ত কোন ভোটার ভোটকেন্দ্রে আসেনি। অন্যদিকে, বিক্ষোভকারীরা ভোটকেন্দ্রের বাইরে অবস্থান নিয়েছে।
    জনৈক বিক্ষোভকারী আমোরনচক (৬৪) বলেন, ‘লোকজনকে ভোটদানে বাধা দিতে আমরা এখানে এসেছি। আমি গণতন্ত্রের বিপক্ষে নয়। আমি নির্বাচনের বিপক্ষে নয়। তবে তা হতে হবে নিরপেক্ষ।’খবর বাসস,