তুরস্কে নিযুক্ত বাংলাদেশের কনসাল ডেনিজ বুলকুর শ্রীমঙ্গল পরিদর্শন

0
433
তুরস্কে নিযুক্ত বাংলাদেশের কনসাল ডেনিজ বুলকুর শ্রীমঙ্গল পরিদর্শন

“তুরস্কের প্রতিনিধি ব্যবসায়ী এরদিল সিগিনমিস বলেন, সিলেটের আধ্যাত্মিক পুরুষ হযরত শাহজালাল (রহঃ) এর মাতার জন্মস্থান কনিয়া। সে হিসেবে হযরত শাহজালাল এর সাথে কনিয়ার মানুষের আত্মিক সম্পর্ক রয়েছে। এ সম্পর্ককে ধরে রাখতে আমরা কনিয়ার মিলানা মিউজিয়ামে হযরত শাহজালাল (রহঃ) এর নাম ও তথ্যাবলি সম্বলিত একটি স্মারক তৈরীর উদ্যোগ গ্রহণ করেছি।“

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি: বুধবার ২৬ জানুয়ারি বিকেলে সিলেট চেম্বার অব কমার্সের সৌজন্যে তুরস্কের কনিয়ায় নিযুক্ত বাংলাদেশের অনারারি কনসাল ডেনিজ বুলকুর শ্রীমঙ্গলের মৌলভীবাজার রোডস্থ চা নিলাম কেন্দ্র ও ফিনলের চা বাগান পরিদর্শন করেন।

এ সময় বুলকুরের সফরসঙ্গী ছিলেন টার্ক-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রতিষ্ঠাতা সভাপতি এরদিল সিগিনমিস। উপস্থিত ছিলেন দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সহ সভাপতি মোঃ আতিক হোসেন, পরিচালক ওয়াহিদুজ্জামান চৌধুরী (রাজিব), সদস্য মোঃ আরিফ হোসাইন ও নির্বাহী কর্মকর্তা মোঃ শাহ আলম আরিফ।

ঐদিন বিকেলে তুরস্কের প্রতিনিধি দল ফিনলে’র বিভিন্ন চা-বাগান পরিদর্শন করেন। এসময় উপস্থিত ছিলেন ফিনলে কোম্পানির চিফ এক্সিকিউটিভ অফিসার তাহসিন এ চৌধুরী, সপ্তডিঙ্গা সরবরাহ এর স্বত্বাধিকারী আবু সুলতান মোঃ ইদ্রিছ লেদু ও সাংবাদিক মোঃ কাওছার ইকবাল এবং সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নেতৃবৃন্দ। ফিনলে’র পক্ষ থেকে অতিথিদের হাতে সৌজন্য উপহার তুলে দেন চিফ এক্সিকিউটিভ অফিসার তাহসিন এ চৌধুরী।

সিলেট সফরের অংশ হিসেবে শ্রীমঙ্গলের চা নিলাম কেন্দ্রে আগমন উপলক্ষে অতিথিদের ফুল দিয়ে বরণ করা হয়। এ উপলক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন টিপিটিএবির সহ-সভাপতি আলহাজ্ব সিরাজুল ইসলাম চৌধুরী হারুন, পরিচালক আবু সুলতান মোঃ ইদ্রিছ লেদু, জহর তরফদার, চেরাগ মিয়া, আবু কাওছার লাভলু, মিজানুর রশীদ চৌধুরী হিমেল,  প্রনব পাল, ইয়াছির আরাফাত চৌধুরী সাহান প্রমূখ।

কনিয়ায় নিযুক্ত বাংলাদেশের অনারারি কনসাল ডেনিজ বুলকুর বলেন, “সিলেটে এটি তার প্রথম সফর। সিলেটের মানুষের আথিতেয়তায় মুগ্ধ।“

তিনি আরও বলেন, “বাংলাদেশ অনেক সম্ভবনাময় একটি দেশ। তুরস্কের সাথে সামাজিক ও ধর্মীয় সাদৃশ্য থাকায় বাংলাদেশ ও তুরস্কের মধ্যে শক্তিশালী বাণিজ্য সম্পর্ক গড়ে উঠার সম্ভাবনা রয়েছে।“  

তুরস্কের প্রতিনিধি ব্যবসায়ী এরদিল সিগিনমিস বলেন, সিলেটের আধ্যাত্মিক পুরুষ হযরত শাহজালাল (রহঃ) এর মাতার জন্মস্থান কনিয়া। সে হিসেবে হযরত শাহজালাল এর সাথে কনিয়ার মানুষের আত্মিক সম্পর্ক রয়েছে। এ সম্পর্ককে ধরে রাখতে আমরা কনিয়ার মিলানা মিউজিয়ামে হযরত শাহজালাল (রহঃ) এর নাম ও তথ্যাবলি সম্বলিত একটি স্মারক তৈরীর উদ্যোগ গ্রহণ করেছি।

উল্লেখ্য, বাংলাদেশ ও তুরস্কের মধ্যে পারস্পরিক ব্যবসায়ীক সম্পর্কের উন্নয়নের লক্ষ্যে সিলেট সফরে আসেন তুরস্ক প্রতিনিধি দল। এরই অংশ হিসেবে অনারারি কনসুল ডেনিজ বুলকুর এর সহযোগিতায় কনিয়া চেম্বার অব কমার্সের সাথে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে।