তাসকিন বৈধ হয়ে ফিরবেন বলে আশা পাপনের

    0
    398

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,মার্চঃ ত্রুটিপূর্ণ বোলিং অ্যাকশনের কারণে তাসকিন আহমেদের সাময়িক নিষেধাজ্ঞা বিশ্বকাপে বাংলাদেশের জন্য বড়সড় ধাক্কাই ছিল। খোদ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা কেঁদেছেন ডানহাতি এ পেসারের দুঃখজনক বিদায়ে।

    ঘটনার পরপরই বিষয়টি নিয়ে তৎপর হয়েছিল বিসিবি। তাসকিনের জন্য আইসিসি সভাপতি, আইসিসির সিইও’র সঙ্গে কথা বলেছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বেঙ্গালুরুতে বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ চলাকালীন সময় থেকেই ভারতে অবস্থান করছেন বিসিবি সভাপতি। শুক্রবার কলকাতায় চলমান ইস্যুগুলো নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন পাপন। তাসকিনের বিষয়ে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন তিনি। বলেছেন, অবিচারের শিকার হয়েছেন তাসকিন। এ প্রসঙ্গে আইসিসিকে এক হাত নিয়েছেন তিনি। আইসিসির বৈরীতা, বিমাতাসুলভ আচরণে হতাশ বিসিবি সভাপতি।

    স্থানীয় এক হোটেলে পাপন সাংবাদিকদের বলেন, “তাসকিনের সাথে যেটা হলো ক্রিকেট ইতিহাসে এটাই সর্বপ্রথম। এরকম ঘটনা এর আগে কখনো ঘটেনি। ভবিষ্যতেও ঘটবে বলে আমি মনে করি না। সারা জীবন জানতাম আইসিসির নিয়ম হচ্ছে কোনো  বোলার যদি অবৈধ কোনো বল করে কোনো একটা ম্যাচে তাকে সাসপেন্ড করা হয়। কিন্তু একটা বোলার একটা বলও অবৈধ না করে সাসপেন্ড হতে পারে কোনো ম্যাচে ক্রিকেট ইতিহাসে এই প্রথম শুনলাম। ম্যাচ রেফারি বলেছে ওর সবগুলো ডেলিভারি সন্দেহজনক। আর ওখানে গিয়ে ওরা দেখেছে একটা ডেলিভারিও অবৈধ নয়। একটা নতুন জিনিস আমাদের জন্য শেখা হলো যে কোনো বোলার যদি একটাও অবৈধ বল না করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হতে পারে।

    তিনি আরও বলেন, “তবে দুঃজনক হলেও এই আইন সব সময় আমাদের বেলাতেই প্রযোজ্য। আমি মনে করি এটা নিয়ে আইসিসিকে ভাবা উচিত। এবং এটা সম্পূর্ণ অন্যায় করা হয়েছে। যদি বাংলাদেশের ক্রিকেটে যদি সবচেয়ে বড় ধাক্কার কথা বলা হয়ে থাকে এটাই সেটা। আপনারা যদি নিয়মিতভাবে দেখে আসেন তাসকিন আমাদের প্রধান  বোলার। শুধু প্রধান বোলার নয়, সে এখন আমাদের সবচেয়ে দ্রুতগতির বোলার। ১৪০ এর ওপরে গতিতে সে বল করে। গত সবগুলো সিরিজে সে দারুণ বোলিং করেছে। আমরা বিশ্বকাপ খেলেছি, চারটি সিরিজ খেলেছি, এশিয়া কাপ খেলেছি তখন তার  বোলিং অ্যাকশন নিয়ে কেউ কোনো কথা বলেনি। এবং কথা বলার কোনো সুযোগও  নেই। তারপরও এটা করা হয়েছে। আমি মনে করি এটা চরম অবিচার করা হয়েছে।”

    তাসকিন বোলিং অ্যাকশনের পরীক্ষা দিলে এখনই বৈধ হয়ে ফিরবেন বলে আশা পাপনের। তিনি বলেন, “আমি আত্মবিশ্বাসী যে সে পাস করে আসবে। এটা কোনো ব্যাপারই না। কাল পাঠালে কাল হয়ে আসবে। কিন্তু দুর্ভাগ্যবশত বিশ্বকাপ তো খেলতে পারলো না। তাহলে আমার লাভটা কি? এখনো প্রমাণ করার সুযোগ আইসিসির কাছে আছে। এখনো অনেকগুলো দল আছে, বিশ্বকাপে খেলছে। যে কোনো দলের সেরা দুটি  খেলোয়াড়কে বাদ দিয়ে দিক অবৈধ বোলিং অ্যাকশনে বল না করার পরও। বলুক যে বিশ্বকাপ খেলতে পারবে না। এরকম দুই একটা উদাহারণ দেখি পৃথিবীতে।” ওয়েবসাইট