ঢাকায় ঝটিকা সফর শেষে ভারতের পররাষ্ট্র সচিব শ্রিংলা

    0
    263

    করোনা পরিস্থিতির মাঝে ঢাকায় ২৭ ঘন্টার ঝটিকা সফর শেষে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা আজ বুধবার (১৯ আগস্ট) বিকেল ৩টার দিকে তার বিশেষ প্লেনে দেশে ফিরে গেছেন।

    ঢাকা ত্যাগের আগে হোটেল সোনারগাঁওয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

    বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, দু’দেশের সম্পর্কের সোনালী অধ্যায় চলছে। পারস্পরিক সম্পর্ক এখন যে কোনো সময়ের চেয়ে ভালো। এ সম্পর্ক অব্যাহত থাকবে।’

    তিনি আরো বলেন, ‘ভারত-বাংলাদেশ সম্পর্কে কোনো দূরত্ব তৈরি হয়েছে বলে আমি মনে করি না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে তা স্পষ্ট হয়েছে। এই করোনা ভাইরাসের মধ্যেও তিনি  আমাকে সাক্ষাৎ দিয়েছেন, এতে আমি খুশি।

    ১৮ আগস্ট রাতে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন শ্রিংলা। এর আগে বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন হর্ষ বর্ধন শ্রিংলা। ভারতের পররাষ্ট্র সচিব নিযুক্ত হওয়ার পর এটি ঢাকায় তার দ্বিতীয় সফর। এর আগে চলতি বছর ২ মার্চ দুই দিনের সফরে ঢাকায় এসেছিলেন তিনি।

    ঢাকা ত্যাগের আগে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা সাংবাদিকদের বলেছেন, ভারতে উৎপাদন করা করোনাভাইরাসের ভ্যাকসিন অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশ পাবে।শ্রিংলা বলেন, কোভিড পরবর্তী বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্কোন্নয়নে বাংলাদেশকে গুরুত্ব দিয়েছে ভারত।

    তিনি আরও বলেছেন, আগামী বছর ভারত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হতে যাচ্ছে, সেক্ষেত্রে নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা প্রত্যাবাসনে রেজুলেশন পাস করতে বাংলাদেশকে সহযোগিতা করবে বলে ভারত আশ্বাস দিয়েছে।

    ঢাকায় দ্বিতীয় দিনে ভারতের পররাষ্ট্র সচিব তার অবস্থানস্থল সোনারগাঁও হোটেলে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর সঙ্গে বৈঠক করেন। এ ছাড়া, বাংলাদেশের অন্যতম বৃহত্তম শিল্প গ্রুপ বসুন্ধরার চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের সঙ্গেও  সাক্ষাৎ ও মতবিনিময় করেন।