ডেনমার্কে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শণী অনুষ্ঠিত

0
391
ডেনমার্কে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শণী অনুষ্ঠিত
ডেনমার্কে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শণী অনুষ্ঠিত

ডেনমার্ক থেকে: দেশের সীমানা ছাড়িয়ে এবার ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে অনুষ্ঠিত হয়েছে সাংবাদিক বিকুল চক্রবর্তীর সংগৃহীত তথ্য ও ছবি দিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী।
বাংলাদেশ সময় (৬ জুন ২০০২) সকালে ডেনমার্ক আওয়ামী লীগের উদ্যোগে এ প্রদর্শনীর আয়োজন করা হয়। ইতালী আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহাতাব হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রদর্শনীর উদ্বোধন করে।
মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রহ বিকুল চক্রবর্তীর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধা মাহবুবুজ্জামান আলিম, বাংলাদেশ কেন্দ্রীয় আওডামী লীগ উপ-কমিটির সদস্য মোঃ নুরুল আমিন লিপু, জার্মান আওয়ামীলীগের নেতা হাফিজুর রহমান আলম, ফিনল্যান্ড আওয়ামীলীগের সভাপতি মোঃ হুমায়ূন কবির, ফ্রান্স আওয়ামী লীগের নেতা ইকবাল মোহাম্মদ জাফর ও ডেনমার্ক আওয়ামী লীগের উপদেষ্টা শাহাব উদ্দিন ভূঁইয়া, জাহিদ চৌধুরী বাবু, ডেনমার্ক আওয়ামী লীগের নবনির্বাচিত সভাপতি মোহাম্মদ শহীদ, প্রাক্তন সভাপতি লিংকন মোল্লা, নবনির্বাচিত সাধারণ সম্পাদক সামি দাস, সিনিয়র আওয়ামীলীগ নেতা মোঃ বাবু।
এসময় সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের আরো প্রায় ১৫ জন নেতা উপস্থিত ছিলেন। প্রদর্শনীতে ডেনমার্কে বসবাসরত শতাধিক বাঙালি তাদের নতুন প্রজন্মকে নিয়ে উপস্থিত হন এবং মুক্তিযুদ্ধের ইতিহাস জানেন।

ইতালী আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহাতাব হোসেন বলেন, ডেনমার্কে এই প্রথম মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী করেছেন শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক বিকুল চক্রবর্তী। যার মাধ্যমে প্রথমবারের মতো মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পেরেছে সেখানে বসবাস রত আমাদের নতুন প্রজন্মরা।
ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ শহীদ বলেন, বিকুল চক্রবর্তী প্রতিনিয়ত ভয়াল সেই দিনগুলো প্রত্যক্ষ করে চলেছেন, শুধু নিজেই অবলোকন করছেন না আমাদেরও নিয়ে যাচ্ছেন একাত্তরে। দেখাচ্ছেন সেই ভয়ার্থ দিনগুলোর বিভৎসতা।
ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সামি দাস বলেন, “নতুন প্রজন্মকে জানান দিতে বিকুল চক্রবর্তী আয়োজন করেন মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শণীর। যার প্রচেষ্টায় সংরক্ষিত হয়েছে অনেক গুলো বধ্যভুমি। তাঁর কর্মকা-ই এমন যে একাত্তরে যুদ্ধ না করেও তিনি আমাদের গৌরবের মুক্তিযুদ্ধের অংশীদার করেছেন নিজেকে”।