ঠাকুরগাঁও পল্লীবিদ্যুৎ এর কতিপয় ষ্টাফদের ব্যপক দূর্ণীতি

    0
    412

    “ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ঘুষের বিনিময়ে গ্রাউন্ডিংরড ছাড়াই নতুন বিদ্যুৎ সংযোগ দিলেন গ্রাহককে,পল্লীবিদ্যুৎ জোনাল অফিসের কতিপয় ষ্টাফদের ব্যপক অনিয়ম দূর্ণীতি”

    “শেখ হাসিনার উদ্যোগ বিনা মূল্যে ঘরে ঘরে বিদ্যুৎ সংযোগ দেয়ার কথা থাকলেও এখানে অনিয়ম আর অর্থ বাণিজ্যের কারবাড়ির মধ্য দিয়ে চলছে বিদ্যুৎ সংযোগের তুঘলোকি  কারবার”

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৪জানুয়ারী,গীতি গমন চন্দ্র রায়,পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ পল্লীবিদ্যুৎ জোনাল অফিসের কতিপয় অসাধু ষ্টাফদের যোগসাজস্বে ব্যপক অনিয়ম দূর্ণীতির অভিযোগ উঠেছে। শেখ হাসিনার উদ্যোগ বিনা মূল্যে ঘরে ঘরে বিদ্যুৎ সংযোগ দেয়ার কথা থাকলেও এখানে অনিয়ম আর অর্থ বাণিজ্যের কারবাড়ির মধ্য দিয়ে চলছে বিদ্যুৎ সংযোগের তুঘলোকি  কারবার। গ্রাহক হয়রানি ও বিদ্যুৎ সংযোগ নিতে আসা লোকজন সময় অসময়ে নিয়োজিত অসাধু স্টার্ফদের দ্বারে দ্বারে ঘুরে ফাঁদে পড়ছে।

    সংযোগকৃত গ্রাহকদেরও সমস্যা হলে দিনের পর দিন ঘুর ঘুর করছে বলে ভুক্তভোগীরা জানায়। তাছাড়া আবাসিক ভাবে বিদ্যুৎ সংযোগ নিতে বাড়তি উৎকোচ না দেওয়ায় তাদের ফাইল অসাধু স্টাফদের টেবিলে পড়ে থাকে। কিন্তু চলতি জানুয়ারী ২০১৮ খ্রিঃ বেশ কিছু লোকজন নতুন ভাবে আবাসিক বিদ্যুৎ সংযোগ নিতে আবেদন করলে উৎকোচের বিনিময়ে অল্প সময়ের মধ্যে বিদ্যুৎ লাইন বা সংযোগ পেয়ে যান বলে গোপন সূত্রটি জানায়।

    এ দিকে চলতি জানুয়ারী মাসে নতুন ভাবে সংযোগকৃত বেশ কিছু গ্রাহকদের বাড়িতে গিয়ে ও তথ্যভিত্তির মতে জানা যায় উক্ত গ্রাহকের নিকট অতিরিক্ত খরচাপাতি ও উৎকোচ হাতিয়ে নিলেও তাদের মিটারের সংযোগের সঙ্গে গ্রাউন্ডিং রড ছাড়াই কার্যক্রম করে ছেড়ে দেন বিদ্যুৎ সংযোগের কাজ। তৎসঙ্গে অ-অনুমোদিত বোর্ড ছাড়াই পরিদর্শক পুরোপুরি রিপোর্ট দিয়ে বিদ্যুৎ সংযোগের কার্যক্রম করেছেন।

    এমনকি অস্থায়ী ঘরে সংযোগ দেওয়া সহ ১৩০ ফিটের নিয়মের বাইরেও অনিয়মের মধ্য দিয়ে নতুন ভাবে সংযোগ দিয়েছেন। এসবের মধ্যে কাস্তোর গ্রামের নজরুল ইসলাম এর এসি ৫৩৪/২৬১৮ মিটার নং- ১৭৬৩৮৯০৭ আরইবি ৫৮৯১৪০৬৭, মোবারক হোসেনের এসি ৫৩৪/২৬১৪ মিটার নং- ১৭৬৩৮৭৬৯ আরইবি ৫৮৯১৪০৯২, জহুরুল হক এসি ৫৩৪/২৬৯৬ মিটার নং-১৭৬৩৮৭৬১ আরইবি ৫৮৯১৪০৯১, কালিয়াগঞ্জ বাজার এলাকার শরৎ চন্দ্র মিটার নং- ৮৮১৭০৩৩৭৪০২৫ আরইবি-৫৮৯৪০৯৯৭, থেবেন চন্দ্র মিটার নং-৮৮১৭০২৪২২৩০৭ আরইবি-৫৮৯৪২৮৯৩, রাঘবপুর গ্রামের জাহিদুর রহমান মিটার নং-৮৮১৭০৩৩৬০৩৮০ আরইবি-৫৮৯৪১০০৩, সাজু মিটার নং-৮৮১৭০২৩১৪০৪৮ আরইবি-৪৫৯১৯৫৭০, মোকলেস মিটার নং-৮৮১৭০২৩৯৮২৮৫ আরইবি-৫৮৯৪২৮৯৫, মিলন বাজার ডাঙ্গীপাড়া এলাকার রশিদুল মিটার নং-৮৮১৭০৩৩৭৪০৩৩ আরইবি-৫৮৯৪১০০৪ সংযোগকৃত লাইনের গ্রাউন্ডিংরড নেই।

    এ সব কাজ করেছেন ভিলেজ ইলেক্ট্রিশিয়ানের নিয়োজিত লোকজন। এদিকে কাস্তোর এলাকার মোঃ জহুরুল হক চৌধুরী তিনি সেচ পাম্পের লাইনের জন্য ব্যাপক অর্থ খরচ করিয়ে সেচ কার্যক্রমের সংযোগ নেন। সেখানে ক্রয়কৃত ট্রান্সফরমার ৫কেভিএ লাইনে অবৈধ ভাবে ও উৎকোচের বিনিময়ে ৩টি আবাসিক লাইন সংযোগ দেওয়া হয়েছে নজরুল ইসলাম, মোবারক হোসেন ও জহিরুল ইসলাম এর বাড়িতে। সেচ লাইনের সংযোগ থেকে আবাসিক লাইন থেকে সংযোগ দেওয়ায় সেখানে যে কোন মহুর্তে বর ধরনের দূর্ঘটনা ঘটতে পাড়ে বলে আশঙ্কা বোধ করেছেন সেচ পাম্প গ্রাহক।

    সেচ পাম্প লাইন থেকে আবাসিক সংযোগ না দেওয়ার বিধি বিধান বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড যার স্মারক নং- ২৭.১২.০০০০.০২৬.৪০০.২৮(খ).১৮.৬৯  তারিখ ১৫ জানুয়ারী, ২০১৮ খ্রিঃ সার্কুলার জারি করা হয়েছে।

    এ ক্ষেত্রে প্রশাসনিক নীতি মালা অনুসরনের জন্য ১৪টি নিয়ম, কারিগরি ৪টি নিয়ম, গ্রাহক উদ্ভুদ্ধ করনে ৬টি নিয়ম নীতি মালায় অনুসরণ লক্ষে পবিস মঃ ও বাঃ প (উত্তরা ল) পরিদপ্তর বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড সদর দপ্তর, নিকুঞ্জ-২ খিলক্ষেত, ঢাকা-১২২৯ এ জেড এম শামছুছ জোহা সদস্য সমিতি ব্যবস্থাপনা স্বাক্ষরিত নীতি মালা প্রণোয়ন করলেও তা নিয়ম বর্হিভূত ভাবে দেদারসে কাজ করছেন বলে সঠিক তথ্যের ভিত্তির এসব তথ্য উঠে আসে।

    গত ২৪ জানুয়ারী সকালে পল্লীবিদ্যুৎ অফিসে এ প্রতিনিধি পৌছালে দালালের উৎপাত দেখা না পেলেও বাইরে অনেক দালালের আনাগোনা দেখা যায়। পল্লী বিদ্যুতের অনিয়ম ও দূর্ণীতি বিষয়ে ডিজিএম একেএম মাসুদুর রহমানের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলে তিনি অফিস কাজে ব্যস্ত থাকায় তিনার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। সকাল ১১.৩০ মিনিটে এজিএম জোবায়ের রহমানের সঙ্গে জানতে চাওয়া হলে তিনাকে অফিসে পাওয়া যায়নি।

    তবে জুনিয়র ইঞ্জিনিয়ার শহিদুল ইসলাম অনিয়ম ও দূর্ণীতিবাজের মূল হোতার সঙ্গে কথা বললে তিনি ঘুষের মাধ্যমে কাজ করার কথা অস্বীকার করেন। কিন্তু ভিআইপি নেতাদের  সুপারিষের ভিত্তিতে কিছু কাজ করা হয়।  কাজ করতে গেলে অনিয়ম ও ত্রুটি থাকবেই।