টিভিতে সরাসরি সাক্ষাৎকারের সময় অসুস্থ তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান

0
170

আমার সিলেট ডেস্ক রিপোর্টঃ আগামী ১৪ই মে তুরস্কে অনুষ্ঠিতব্য সংসদ ও প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রচারণা চালাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান। মঙ্গলবার তিনি নির্বাচনী তিনটি সমাবেশে ভাষণ দেন। এরপর রাতে উলকে টিভি ও কানাল সেভেন টিভির যৌথ উদ্যোগে আয়োজিত সরাসরি সাক্ষাৎকার অনুষ্ঠানে অংশ নিচ্ছিলেন তিনি। নির্ধারিত সময়ের ৯০ মিনিটের বেশী সময় পর, সাক্ষাৎকার শুরু হয়। এরদোয়ান তখন উপস্থাপকের বিভিন্ন প্রশ্নের জবাব দিচ্ছিলেন। ১০ মিনিটের মাথায় একটি প্রশ্নের মাঝপথে হঠাৎই ক্যামেরা বন্ধ করে দেয়া হয়! তখন ক্যামেরাটি হঠাৎ কেঁপে ওঠে এবং উপস্থাপক তার আসন থেকে উঠে দাঁড়ান। সম্প্রচার বন্ধের ঠিক আগমুহূর্তে ক্যামেরার পেছন থেকে ‘ওহ ও’ বলে একটি শব্দ শুনতে পাওয়া যায়। তবে সেটি কার কণ্ঠস্বর ছিলো, তা শনাক্ত করা যায়নি। প্রায় ১৫ মিনিট পর, এরদোয়ান আবার সাক্ষাৎকারে ফিরে এসে বলেন: গতকাল ও আজ অনেক পরিশ্রম হয়েছে। এ কারণে আমার স্টমাকে ফ্লু (পাকস্থলীতে সংক্রমণ) দেখা দিয়েছে। আমি একটি কথাই ভাবছিলাম যে, আমরা এ অনুষ্ঠানটি বাদ দিলে, ভুল–বোঝাবুঝি হবে কিনা। তবে আমরা অঙ্গীকার করেছি। আমি আপনাদের এবং আমাদের দর্শকদের কাছে ক্ষমা চাইছি।
টিভি পর্দায় এরদোয়ানকে ক্লান্ত দেখাচ্ছিলো। কথা বলার সময় তাঁর চোখে পানি ছিলো। অনুষ্ঠান শেষ হওয়ার আগে আরো কয়েকটি প্রশ্নের উত্তর দেন তিনি। ২০ বছর ধরে তুর্কি রাজনীতিতে এরদোয়ান ও তাঁর দলের জনপ্রিয়তা ও আধিপত্য দেখা গেছে। তবে আসন্ন নির্বাচনে কঠিন চ্যালেঞ্জে পড়তে পারেন তিনি। জনমত জরীপে, বিরোধী দলীয় নেতা কেমালের সাথে তাঁর হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার বা হারার আভাস দেয়া হয়েছে।
এদিকে, ঐ ঘটনায় এরদোগানের স্বাস্থ্যের অবস্থা নিয়ে নানা গুজব রটছে। তবে তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত আকতাই তা নাকচ করে দিয়েছেন। তিনি বলেন: প্রেসিডেন্টের স্বাস্থ্যের অবস্থা ভালো। তার সাথে আমাদের নিবিড় যোগাযোগ রয়েছে। এরদোগান তাঁর দায়িত্ব পালন করে যাবেন।
এরদোয়ান হার্টঅ্যাটাক করেছেন বলেও কোনো কোনো মিডিয়া সংবাদ ছড়িয়ে দিয়েছে। তবে প্রেসিডেন্টের কমিউনিকেশন ডিরেক্টর এ দাবিকে অস্বীকার করেছেন। তিনি বলেছেন: এরদোগান বিশ্রামে আছেন। হাসপাতালে নেয়ার মতো অবস্থা তাঁর হয়ে ওঠেনি।
ক্ষমতাসীন দল একে পার্টির তরফ থেকে বলা হয়েছে, আজ (বৃহস্পতিবার) প্রেসিডেন্ট নিউক্লিয়ার প্লান্টের একটি অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেবেন। সূত্র: এএফপি ও ডেইলি সাবাহ।