জৈন্তা ও গোয়াইনঘাটের বাঘের সড়ক এলাকায় ভুমি খেকো

    0
    232

    কর্তৃক ৬১একর গোচরন ভুমি দখলের চেষ্টা, প্রতিবাদে এলকাবাসীর মানব প্রাচীর

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,ফেব্রুয়ারী,রেজওয়ান করিম সাব্বিরঃ সিলেটের গোয়াইনঘাট উপজেলার সিলেট তামাবিল মহাসড়কের বাঘের সড়ক এলাকায় একটি ভুমি খেকো চক্র কর্তৃক ৬১একর গোচরন ভুমি দখলের চেষ্টা চালানোর অভিযোগ পাওয়া গেছে। ভুমি দখলের প্রতিবাদে এলকাবাসীর উদ্যোগে মানব প্রাচীর কর্মসুচি পালন করা হয়েছে।

    রোববার বেলা ১টার দিকে সিলেট তামাবিল মহাসড়কের বাঘের সড়ক এলাকায় এ মানব প্রাচীর কর্মসুচি পালন করা হয়। স্থানীয় ভুমি অফিস ও এলাকাবাসী সুত্রে জানাযায় সিলেট নগরীর একটি ভুমিখেকো চক্রের নেতৃত্বদানকারী আনন্দ ৩৮, খরাদিপাড়া‘র মৃত শাহজাহান উল্লাহর পুত্র মোঃ আতা উল্লাহ সাকের গংরা গোয়াইনঘাট উপজেলার বাঘের সড়ক এলাকার খাগড়া মৌজার সরকারী ১নং খাস খতিয়ানের ৬১একর গোচরন রকম ভুমি বন্ধবস্তের জন্য গত ২৭ ডিসেম্বর ২০১৫ইং তারিখে সিলেট জেলা প্রশাসক বরাবরে আবেদন করে এবং সেই আবেদনের প্রেক্ষিতে গত ৭ ফেব্র“য়ারী তদন্ত পুর্বক প্রতিবেদন দাখিলের জন্য সহকারী কমিশনার(ভুমি) গোয়াইনঘাটে প্রেরন করা হয়। এরই প্রেক্ষিতে সহকারী কমিশনার ভুমি তদন্ত ক্রমে প্রতিবেদন দেওয়ার জন্য স্থানীয় ভুমি অফিস লাফনাউটকে নির্দেশ প্রদান করে। বিষয়টি স্থানীয় গোয়াইনঘাট উপজেলার লাতু, নয়ামাটি, খাগড়া ও জৈন্তাপুর উপজেলার হেমু তিনপাড়া গ্রামের লোকজন অবগত হয়ে জনপ্রতিনিধি এবং প্রশাসনসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্টানের বরাবরে প্রতিবাদ জানায়।

    গতকাল ভুক্তভোগিরা প্রতিবাদের ধারাবাহিকতায় ৫টি গ্রামের লোকজন এক মানব প্রাচীর কর্মসূচী পালনের সময় উপস্থিত ছিলেন এলাকার কয়েক শতাধিক লোকজন। পাঁচভাগ পরগনার শালিশ সমন্বয় কমিঠির সভাপতি হাজী সোনাফর আলীল সভাপতিত্বে মানব প্রাচীর বন্ধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন আব্দুল হক মেম্বার, সাদ উদ্দিন হেলাল, মাষ্টার লুৎফুর রহমান ও আব্দুল্লাহ. বিশিষ্ট মুরিব্বি তছলিম আলী, পছা মিয়া, আব্দুল ওয়াহিদ, তজম্মুল আলী প্রমুখ।

    এবিষয়ে জানতে চাইলে উপ-সহকারী ভুমি কর্মকর্তা লাফনাউট প্রলয় ডিখার জানান- সরকারের ১নং খতিয়ানের ভুমি বন্ধবস্থ দেওয়ার কোন নিয়ম নেই। আমি সরজমিন তদন্ত করেছে এই ভুমি গুলো শত বছর থেকে এলাকার লোকজন গরু মহিষ চরায় মর্মে প্রতিবেদন প্রেরন করি।