জৈন্তাপুরে শিকারখাঁ পাহাড় কাটার মহোৎসব প্রশাসন নির্ভিকার

    0
    270

    রেজওয়ান করিম সাব্বির,জৈন্তাপুর (সিলেট) প্রতিনিধি: জৈন্তাপুরে পাহাড় কর্তনকারীরা বেপরোয়া, উপজেলা প্রশাসন নির্বিকার। সচেতন মহলের দাবী সংশ্লিষ্ট প্রশাসন ম্যানোজ করে পরিবেশ ধ্বংস করা হচ্ছে।

    সিলেটের জৈন্তাপুরের প্রাকৃতিক খনিজ সম্পদ তৈল গ্যাস সমৃদ্ধ এলাকা সিলেটের জৈন্তাপুর উপজেলার হরিপুর। সম্প্রতি একটি চক্র উপজেলার হরিপুর, চিকনাগুল এলাকার বিভিন্ন স্থানে ছোট বড় পাহাড় ও টিলা কেটে মাটি বিক্রয় করে আসছে। এই পাহাড়খেকু চক্রের মধ্যে রয়েছে সরকার দলীয় এবং বিরুদী দলীয় নেতারা। পরিবেশ ধ্বংসে উভয়দলের নেতারা ঐক্যজোট হয়ে সমান তালে কাজ করছেন। তাদের এমন পরিবেশ বিধ্বংসী তৎপরতায় সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন নিরব ভূমিকা পালন করছে।

    সচেতন মহলের দাবী উপজেলা প্রশাসন মাঝে মধ্যে লোক দেখানো অভিযান পরিচালনা করে নাম মাত্র জরিমানা আদায় করে নিজেদের কর্মতৎপরতা দেখায়। সচেতন মহলের দাবী পাহাড় খেকু চক্রের সদস্যরা প্রাশাসনকে ম্যানোজ করে দিন রাত সমান ভাবে পাহাড় কর্তন করে যাচ্ছে।

    সচেতন মহলের দাবীর প্রেক্ষিতে সরেজমিনে জৈন্তাপুর উপজেলার ফতেপুর ইউনিয়নের শিকারখাঁ এলাকায় ঘুরে দেখা যায় শিকারখাঁ গ্রামের হারিছ মাষ্টারের ছেলে ফখরুল ইসলাম, মাহমুদ আলীর ছেলে ইমাম উদ্দিন, বাবলু মিয়া দিন রাত সমান ভাবে পাহাড় কেটে মাটি বিক্রয় করে আসছে।

    সম্প্রতি শিকারখাঁ এলাকায় গ্রামীন ব্যাংক এর পাশ্ব দিয়ে সিলেট গ্যাস ফিল্ডের নতুন কুপ খনন কাজের ফিল্ড ও রাস্তার কাজ শুরু করে কর্তৃপক্ষ। এই সুযোগকে কাজে লাগিয়ে প্রভাবশালী চক্র শিকারখাঁ এলাকার বিভিন্ন টিলা ও পাহাড় কর্তন করে পরিবেশ বিধ্বংসী কাজ করে যাচ্ছে। স্থানীয় সচেতন মহল বিষয়টি প্রশাসনকে অবহিত করলেও কোন কার্যকর প্রদক্ষেপ গ্রহন করছে না বলে অভিযোগ করেন।

    সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্যাট মুনতাসির হাসান পলাশ বলেন- আমরা সংবাদ পাওয়ার সাথে সাথে উপজেলার বিভিন্ন স্থানে মোবাইল কোর্ট পরিচালনা করে আসছি এবং মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করছি। শিকারখাঁ এলাকার বিষয় আমার জানা নেই, তবে খোঁজ খবর নিয়ে পাহাড় কাটার ঘটনার সত্যতা পেলে কর্তনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।