জুড়ীতে ২০দফা দাবীতে নির্বাহী কর্মকর্তার কার্যালয় ঘেরাও

    0
    228

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,২১মার্চ,জুড়ী প্রতিনিধিঃ মৌলভীবাজারের জুড়ী উপজেলা ধামাই-সোনারূপা, আতিয়াবাগ, পুচি ও শিলঘাট ডিভিশনের নির্যাতিত নিপীড়িত চা শ্রমিকদের বকেয়া পাওনাদি, বিভিন্ন সমস্যা সমাধান ও ন্যায্য দাবী আদায়ের লক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসারের কার্য্যালয় ঘেরাও করেছে নেতৃবৃন্দসহ প্রায় দুই শহস্রাধিক চা শ্রমিক।সোমবার (২০মার্চ) বেলা সাড়ে ১২টায় ওই বাগানগুলো থেকে ঘেরাও কর্মসূচিতে অংশগ্রহন করে।

    উক্ত কর্মসূচিতে নেতৃত্ব দেন ধামাই চা বাগান সভাপতি যাদব রুদ্রপাল, শিলঘাট সভাপতি শূন্য উড়িয়া, সোনারূপা সভাপতি বাদল রুদ্রপাল, আতিয়াবাগ সভাপতি বদই কুর্মি ও পুচি সভাপতি গোপাল রুদ্রপাল প্রমূখ।

    নেতৃবৃন্দ কর্মসূচিতে তাদের ৯মাসের বকেয়া বেতন আদায়সহ ২০দফা দাবী আদায়ের লক্ষে বক্তব্য রেখে জুড়ী উপজেলা নির্বাহী অফিসার নাসির উল্লাহ খাঁন বরাবর লিখিত স্মারক লিপি প্রদান করেন।

    স্মারক লিপিতে তারা জানান, শ্রমিকদের ভেঙ্গে যাওয়া ঘরবাড়ি মেরামত, চিকিৎসা সেবা থেকে বি ত শ্রমিকদের চিকিৎসা সেবা, ১৮ সপ্তাহের রেশন বাকি, তা দিতে হবে, ২৮ সপ্তাহের টিকা তলব বাকি, তা তলব করতে হবে, শ্রমিকদের ভবিষ্যৎ তহবিল থেকে বি ত তা জমা দিতে হবে, স্টাফের ৯ মাসের বেতন বাকি, তা পরিশোধ করতে হবে, সরদারদের ৩মাসের বেতন বাকি, তা পরিশোধ করতে হবে রবিবারের ছুটির বকেয়া পরিশোধ করতে হবে, সরদারদের মাসিক কমিশন বাকি, তা পরিশোধ করতে হবে, চৌকিদারদের ভাতা বাকি, তা পরিশোধ করতে হবে, চা  বাগানের কলমের টিকার টাকা বাকি, তা দিতে হবে, ছাতা, কোদাল, গামছা বাকি  তার টাকা পরিশোধ করতে হবে, বিদ্যুৎ, গ্যাস সংযোগ বিচ্ছিন্ন সংযোগ দিতে হবে, বাগানের পানির সরবরাহ নেই, করতে হবে, বাগানের ছায়াতরুর অভাব তা পূরন করতে হবে, সেকশন মরুভূমিতে পরিণত তা পূরন করতে হবে, নতুন চা চারা রোপন হয় নাই রোপন করতে হবে, জেনারেটর নেই ব্যবস্থা করতে হবে, ফ্যাক্টরী মেশিনারী মেরামতের অভাব মেকানিক নিয়োগ দিতে হবে, ভবিষ্যৎ তহবিলের টাকা উত্তোলন করা হয়েছে কিন্তু তা শ্রমিকদের হিসাবে জমা করা হয়নি, তা জমা করতে হবে।

    বক্তারা বলেন, উক্ত ২০দফা দাবী পূরন না হলে শ্রমিকরা দূর্বার আন্দোলনের মাধ্যমে আদায় করে নিবে। উপজেলা নির্বাহী অফিসার নাসির উল্লাহ খাঁন তাদের স্মারকলিপি গ্রহন করে এর সত্যতা স্বীকার করে বলেন,  ন্যায্য দাবী পূরনের আশ্বাস দিয়ে শ্রমিকদের বিদায় জানান।