জীবনপথে ৩৩ পূর্ণ হলো আজ মাশরাফি বিন মুর্তজার

    0
    296

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,অক্টোবর,নড়াইল প্রতিনিধিঃ বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক হলেও ক্রিকেটের সীমানা ছাড়িয়েছেন তিনি অনেক আগেই। জীবনের অনেক ক্ষেত্রেই কোটি  মানুষের অনুপ্রেরণার নিরন্তর উৎস মাশরাফি বিন মুর্তজা। জীবনের পথচলায় তার ৩৩ পূর্ণ হলো আজ ৫ অক্টোবর ২০১৬।

    ১৯৮৩ সালের আজকের দিনে নড়াইলে জন্মেছিলেন মাশরাফি বিন মর্তুজা। ছোটবেলাটা কেটেছে দস্যিপনায়, স্কুল পালিয়ে চিত্রা নদীতে সাঁতরে, ফুটবল আর ব্যাডমিন্টন খেলে। কিন্তু অনূর্ধ্ব-১৯ দলে সুযোগ পাওয়ার পর সব পাল্টে গেছে। ওয়েস্ট ইন্ডিজের বোলিং কোচ অ্যান্ডি রবার্টস তাকে করেছেন আরও ক্ষুরধার। তৈরি করেছেন ক্রিকেটের জন্য। অমিত প্রতিভার মাশরাফি প্রথম শ্রেণীর ম্যাচ না খেলেই টেস্টে অভিষেক হয়েছিল।

    বৃষ্টিস্নাত সেই ম্যাচে এক ইনিংস বল করেই ৪ উইকেট নিয়ে মাশরাফি জানিয়েছিলেন তার জামকালো আবির্ভাবের কথা। এর পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি ‘নড়াইল এক্সপ্রেসকে। চট্টগ্রামে কিংবা পোর্ট অব স্পেনে, ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম দুটি জয়েই ম্যাচসেরার পুরস্কার পেয়েছিলেন তিনি। ৩৬ টেস্টে ৭৮ উইকেট নেওয়ার পাশাপাশি ৩ ফিফটিসহ ৭৯৭ রানও করেছেন তিনি। আর ১৫৭ ওয়ানডেতে উইকেট পেয়েছেন ২০০টি, রান করেছেন ১,৩৯৯।

    তার নেতৃত্বে অনেক সাফল্যের পালক যোগ হয়েছে বাংলাদেশের ক্রিকেটে।

    বার বার ইনজুরড মাশরাফি নিজেকে মাঠে ফিরতে হয়েছে অস্ত্রোপাচারের পর কঠিন লড়াই শেষে। বাংলাদেশে তার মতো আত্মনিবেদিত ক্রিকেটার খুঁজে পাওয়া ভার। মাশরাফি জন্মদিনে তার প্রতি লালগোলাপ শুভেচ্ছা ।