জিয়া পরিবার কি কোন রাজকীয় পরিবার প্রশ্ন মন্ত্রীর

    0
    438

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,১৭জানুয়ারী,নড়াইল প্রতিনিধিঃ ইতিহাসখ্যাত তে-ভাগা আন্দোলনের অগ্রপথিক, মুক্তিযুদ্ধের সংগঠক ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাবেক সভাপতি কমরেড অমল সেনের ১৫ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নড়াইলের সীমান্তবর্তী বাঁকড়ীতে শুরু হয়েছে দুই দিন ব্যাপী অমল সেন স্মরণ মেলা।

    বুধবার ‘কমরেড অমল সেন স্মৃতি রক্ষা কমিটি’র  আয়োজনে বাকড়ী মাধ্যমিক বিদ্যালয় মাঠে এ মেলা শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি সমাজকল্যাণ মন্ত্রী ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন  তার বক্তব্যে, বেগম জিয়ার মামলা প্রসঙ্গে বলেন,এখনো আরো মামলাতো বাকি, কারণ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে খবর আসছে,কিভাবে তারা এদেশ থেকে টাকা পাচার করে নিয়ে,বিদেশে বিনিয়োগ করেছে। সন্ত্রাসীদের সাথে হাত মিলিয়ে জিয়া পরিবার এ কাজগুলি করেছে। যখনই আমি মামলা করবো,তখনই বলা হবে জিয়া পরিবারকে ধংস করার জন্য করা হচ্ছে। এটাকি কোন রাজকীয় পরিবার নাকি,যে তার বিরুদ্ধে কিছু করা যাবে না।

    তিনি আরো বলেন, তার মামলা হয়েছে তত্তাবধায়কের আমলে, তাদের প্রিয় মইনুল-ফকরুউদ্দিনের আমলে, সেই মামলায় বিচার হচ্ছে। প্রায় আট বছর ধরে মামলা চলছে। আট বছর ধরে মামলা চললে এটা কি কখনও পরিকল্পনা হয়, যে পরিকল্পনা করে তাকে বাদ দেয়ার চেষ্টা হচ্ছে। আমি চুরি করব, কিন্তু আমাকে কিছু বলতে পারবেন না, এটা কেমন কথা। পৃথিবার দেশে দেশে  বহু প্রধানমন্ত্রী,অনেক রাষ্ট প্রধান , তাদেরকে দূর্নীতির দায়ে জেলে যেতে হয়েছে। পেরুর রাষ্ট্রপতির ৩০ বছরের সাজা হয়েছে। ব্রাজিলের প্রেসিডেন্টের বিরুদ্ধে একই মামলা হয়েছে। তাহলে আমি দূর্নীতির বিরুদ্ধে মামলা করতে পারবো না, দূবৃর্ত্তায়নের বিরুদ্ধে মামলায়ও করতে পারবো না, এত হতে পারে না।

    কমরেড অমল সেনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সমূহের নেতৃবৃন্দ।কমরেড অমল সেন স্মৃতি রক্ষা কমিটির সভাপতি ও ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুারো সদস্য কমরেড ইকবাল কবির জাহিদের সভাপতিত্বে পলিটব্যুরো সদস্য মুস্তফা লুৎফুল্লাহ এমপি ,বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি কেন্দ্রীয় কমিটির সদস্য শেখ হাফিজুর রহমান এমপি ,সদস্য ইয়াসিন আলী  এমপি ,বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি পলিটব্যুরো সদস্য কমরেড বিমল বিশ্বাস, সাবেক শিল্পমন্ত্রী দীলিপ বড়ুয়াসহ অনেকে উপস্থিত ছিলেন।

    দুই দিন ব্যাপী মেলার অনুষ্ঠান সূচীর মধ্যে রয়েছে নেতার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, কৃষক সমাবেশ,আবৃতি, গন সঙ্গীত, চিত্রাংকন  ও সাধারন জ্ঞান প্রতিযোগীতা, গণনাটক ও গন সংগ্রাম ভিত্তিক চলচিত্র প্রদশর্নী এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

    কমরেড অমল সেন ১৯১৪ সালের ১৯ শে জুলাই আউড়িয়ার প্রখ্যাত রায় পরিবারে মামা বাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন নড়াইলের আফরার জমিদার পরিবারের সন্তান। নবম শ্রেণীতে অধ্যয়নরত অবস্থায় বৃটিশবিরোধী সশস্ত্র বিপ্লবী ‘অনুশীলন’ গ্রুপের সঙ্গে সম্পর্কিত হন। তিনি সারাজীবন নিজেকে এ সংগ্রামে নিয়োজিত রাখেন।পাকিস্তান শাসনামলের ২৪ বছরের মধ্যে ১৯ বছরই তাঁকে কারান্তরালে কাটাতে হয়েছে। ১৯৭১ সালের ২৭ মার্চ মুক্তিকামী জনতা তাঁকে যশোর কারাগার ভেঙ্গে মুক্ত করে । ২০০৩ সালের ১৭জানুয়ারি বার্ধক্যজনিত কারণে ঢাকা কমিউনিটি হাসপাতালে অকৃতদার এই বিপ্লবী নেতা  মৃত্যুবরণ করেন। তাকে নড়াইলের সীমান্তবর্তী বাঁকড়ীতে সমাহিত করা হয়।