জিএসপির পিছনে না ছুটে নতুন বাজার সৃষ্টির আহ্বান

    0
    207

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০১জানুয়ারীঃ   প্রধানমন্ত্রী শেখ হাসিনা রপ্তানি পণ্যের জন্য বিশেষ বাণিজ্যিক সুবিধার (জিএসপি) পিছনে না ছুটে নতুন বাজার সৃষ্টি এবং পণ্যের বহুমুখীকরণের মাধ‌্যমে রপ্তানি বাড়াতে ব্যবসায়ীদের তাগিদ দিয়েছেন।

    আজ  রোববার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করে শেখ হাসিনা ব্যবসায়ীদের উৎসাহ দিয়ে বলেছেন, “কোন দেশ জিএসপি দিল না, তাদের কাছে ধরনা না দিয়ে, অন্য জায়গা খুঁজে বের করুন।

    ২০১২ সালে সাভারে তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ড এবং পরের বছর রানা প্লাজা ধসে সহস্রাধিক শ্রমিকের মৃত্যুর প্রেক্ষাপটে আমেরিকান অর্গানাইজেশন অব লেবার-কংগ্রেস ফর ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনের (এএফএল-সিআইও) আবেদনের প্রেক্ষিতে  ২০১৩ সালের ২৭ জুন যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের জিএসপি সুবিধা স্থগিত করা হয়।

    এ সুবিধার আওতায় বাংলাদেশ এর আগে পাঁচ হাজার ধরনের পণ্য যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত রপ্তানি করতে পারত।

    অনুষ্ঠানে, পণ্যের বহুমুখীকরণের ওপর গুরুত্ব  দিয়ে শেখ হাসিনা বলেন, “পৃথিবীর বিভিন্ন দেশে পণ্য রপ্তানি করছি। গতানুগতিক কিছু পণ্যের ওপর নির্ভর করে না থেকে পৃথিবীর বিভিন্ন দেশের চাহিদা অনুযায়ী পণ্যের বহুমুখীকরণ করতে হবে। সে অনুযায়ী পণ্য উৎপাদন ও রপ্তানি করতে হবে।”

    তিনি উল্লেখ করেন, “বাংলাদেশ যত পণ্য, যত দ্রুত সরবরাহ করতে পারবে, পৃথিবীর কোনো দেশ তা পারবে না।”

    পণ্য উৎপাদনে মান নিশ্চিত করার বিষয়ে গুরুত্ব দিয়ে শেখ হাসিনি বলেন, “উৎপাদিত পণ্য যাতে মানসম্মত হয়, বাজারজাত করার মতো উপযুক্ত হয়, সেদিকে বিশেষভাবে নজর দিতে হবে।

    এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ২০১৩-২০১৪ অর্থবছরে সর্বোচ্চ রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলোর মধ্যে জাতীয় রপ্তানি ট্রফি বিতরণ করেন। স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ তিন ক্যাটাগরিতে বিভিন্ন প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।

    এবার সর্বোচ্চ রপ্তানিকারক প্রতিষ্ঠান হিসাবে জাতীয় রপ্তানি ট্রফিতে স্বর্ণপদক পেয়েছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেড।

    অনুষ্ঠান শেষে সম্মেলন কেন্দ্রের সঙ্গে বাণিজ্য মেলার মাঠে কয়েকটি স্টল ঘুরে দেখেন প্রধানমন্ত্রী।

    অন্যদের মধ্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম চৌধুরী, বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান মাফরূহা সুলতানা অনুষ্ঠানে বক্তব্য দেন।

    মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্যসহ দেশি-বিদেশি ব্যবসায়ী প্রতিনিধি ও সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।