জামালগঞ্জে এমরুল কয়েছ লোক উৎসবে মানুষের মিলন মেলা

    0
    229

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৩মার্চ,জাহাঙ্গীর আলম ভুঁইয়া,সুনামগঞ্জ প্রতিনিধিঃ  সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলায় এমল কয়েস ১৮তম লোক উৎসব অনুষ্টিত হয়েছে। গত বুধবার উপজেলার ভীমখালী ইউনিয়নের বিছনা গ্রামে সকাল থেকে দিন ব্যাপী লোক উৎসবে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মিলন মেলায় পরিণত হয়। প্রায় দেড়যুগ ধরে পল্লী চিকিৎসক এমরুল কয়েস তাঁর গ্রামের বাড়ীতে কবি, সাহিত্যিক, শিল্পী, সাংবাদিক, সুরকার, গীতিকার, আধ্যাতিক জগতের ভাববাদী মানুষ কে নিয়ে লোক উৎসব করে আসছেন। লোক উৎসবকে ঘীরে বিছনা গ্রামে রাত থেকেই মানুষের বাড়ি বাড়ি আত্মী স্বজ্জন এসে লোকে লোকারণ্য হয়ে এক আনন্দঘন পরিবেশ বিরাজ করতে দেখা যায়।
    লোক উৎসবে সভাপতিত্ব করেন বিছনা গ্রামের বিশিষ্ট সমাজ সেবক পল্লী চিকিৎসক লোক উৎসবের প্রতিষ্ঠাতা এমরুল কয়েস। তরুণ সমাকর্মী এড.শাহিনুর রহমান শাহীন ও পুলিশ সদস্য উজ্জল টিটু’র যৌথ স ালনায় অনুষ্টিত উৎসবে বক্তব্য রাখেন, জামালগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইউসুফ আল-আজাদ, সিলেট মহানগর আ’লীগের ক্রীড়া সম্পাদক এ্যাডভোকেট রঞ্জিত সরকার, জামালগঞ্জ উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান মিছবাহ উদ্দিন, সিলেট থেকে প্রকাশিত মাকুন্দা পত্রিকার সম্পাদক মো: খালেদ মিয়া, গীতিকার সাইদুর রহমান সাঈদ, সুরমা মোহনা সম্পাদক প্রভাষক ফজলুল হক দুলন, ভীমখালী ইউপি চেয়ারম্যান দুলাল মিয়া, সুনামগঞ্জ গীতিকার ফোরাম সভাপতি সিরাজুল ইসলাম, গীতিকার ওয়াহাব আলী ও মো: নওয়াব আলী, জামালগঞ্জ প্রেসক্লাব সভাপতি অঞ্জন পূরকায়স্থ প্রমুখ।
    বক্তারা বলেন, আজ থেকে ১৮ বছর পূর্বে বিছনা গ্রামের কৃতি সন্তান ইমরুল কয়েছ এই লোক উৎসব করে আসছেন।প্রতিবছর বাংলা চৈত্র মাসের পহেলা বুধবার একই সময়ে বিছনা গ্রামের এমরুল কয়েছের বাড়ীতে এই লোক উৎসব অনুষ্টিত হয়ে আসছে। কালের আবর্তনে ভাটি অ লে আনন্দ উৎসব হারিয়ে গেলেও এই উৎসবটি আজ ভাটি অ লের ভাববাদী মানুষের মিলন মেলায় পরিনত হয়েছে। এই উৎসব কে ঘিরে হাওরা লের ব্যাস্ততম মানুষেরা আনন্দে মেতে উঠেন।

    বুধবার সকাল থেকেই উপজেলা ছাড়াও সিলেট সুনামগঞ্জ এলাকার বিভিন্ন শ্রেণী পেশার লোকজনসহ দেশের বিভিন্ন অ ল থেকে আসা কবি, সাহিত্যিক, সাংবাদিক, গীতিকার, সুরকার, বাউল শিল্পীদের কথা ও সুরের মুর্ছনায় দর্শকরা অনন্দে মাতোয়ারা হয়ে উঠেন। শতাধিক বাউল শিল্পীদের আমন্ত্রণ করা হয় এই উৎসবে। তারা যুগশ্রেষ্ট বাউল স¤্রাটদের আধ্যাতিক দেহতত্ত্বসহ বিভিন্ন গান পরিবেশন করেন। উৎসবের আয়োজক পল্লী চিকিৎসক এমরুল কয়েস বলেন, সত্য সাহিত্যকে আধ্যাতিক চেতনার মাধ্যমে, মানুষের বিবেক কে জাগ্রত করতে ও সকল প্রকার পাপ কাজ হিংসা বিদ্বেষ দূর করে সমাজে শান্তি প্রতিষ্টা করাই আমার লোক উৎসবের মূল লক্ষ্যে। এছাড়াও সকল গ্লানি মুছে ফেলে আধ্যাতিক জগতে নিজেকে প্রবেশ করে যাপিত জীবন পারিচালিত করাই হউক সকলে পাথেয়।
    লোক উৎসবে ১৬ জন গুণী ব্যাক্তিকে ‘এমরুল কয়েছ লোক উৎসব সম্মাননা ক্রেষ্ট’ প্রদান করা হয়। এছাড়াও ডা:এমরুল কয়েস’র লেখা ‘আমরা বাউল’ ও তাঁর জামাতা উমান প্রবাসী তরুণ কবি এম,এ জলিল’র লেখা ‘নতুন স্বপ’œ বইয়ের মোড়ক উম্মোচন করা হয়েছে।