জঙ্গিবিরোধী জাতীয় জাগরণ সৃষ্টি করবে সুন্নী মহাসমাবেশ

    0
    263

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,২৯সেপ্টেম্বর,চট্টগ্রাম প্রতিনিধিঃ জঙ্গিবাদ বিরোধী জাতীয় জাগরণ সৃষ্টি, বিশ্বব্যাপী মুসলিম গণহত্যা বন্ধ করা এবং ইসলামের শান্তির বাণী সর্বস্তরের মানুষের মাঝে পৌঁছে দেওয়ার লক্ষ্যে আগামী ১২ নভেম্বর রাজধানী ঢাকার সোহরাওয়ার্দি উদ্যানে অনুষ্ঠেয় সুন্নী মহাসমাবেশ সফল করার আহ্বান জানানো হয়েছে । এ উপলক্ষে আহলে সুন্নাত ওয়াল জমা’আত সমন্বয় কমিটি ২৮ সেপ্টেম্বর বুধবার চট্টগ্রাম নগরীর একটি কমিউনিটি সেন্টারে (কাজীর দেউড়ি টাইম স্কয়ার) এক মতবিনিময় সভার আয়োজন করে । বৃহত্তর চট্টগ্রামের চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ির সুন্নী উলামা, পীর-মাশায়েখ, বুদ্ধিজীবী ও বিশিষ্টজনদের নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন আহলে সুন্নাত ওয়াল জমা’আত সমন্বয় কমিটির প্রধান সমন্বয়ক মাওলানা এম এ মতিন ।

    মতবিনিময় সভায় উলামা মাশায়েখ ও বুদ্ধিজীবীগণ বলেন, সুন্নীয়ত ও সূফিভাবধারার চরম শত্রু জঙ্গিবাদ এখন বাংলাদেশে ভয়াবহ রূপ ধারণ করেছে । সুন্নী সূফি চিন্তাধারার অনুসারীদের জন্য মারাত্মক হুমকি হিসেবে আবির্ভূত হওয়া জঙ্গিবাদ রুখতে জাতীয় জাগরণ অনিবার্য হয়ে উঠেছে । বক্তারা বলেন, জঙ্গিবাদিদের আদর্শিকভাবে মোকাবিলা করতে ইসলামের শান্তি, কল্যাণমুখী ও সূফিতাত্ত্বিক চিন্তাধারা ও দর্শন বহুমাত্রিক উপায়ে দেশবাসীর সামনে তুলে ধরতে হবে । জাতীয় জাগরণ ছাড়া জঙ্গিবাদি অভিশাপ থেকে নিষ্কৃতি মিলবে না ।

    এ লক্ষ্যে পীর, উলামা, মাশায়েখসহ নানা স্তরের ব্যক্তিদেরকে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখতে হবে । বক্তারা বলেন, বিশ্বজুড়ে আজ মুসলিম গণহত্যা চলছে । শক্তিধর মোড়ল দেশগুলো মুসলিম দেশগুলোকে দাবিয়ে রাখতে সীমাহীন নিপীড়ন চালাচ্ছে । দেশে দেশে মুসলমানদের স্বার্থ, নিরাপত্তা ও অধিকার প্রতিষ্ঠায় এবং ইসলামের ঐতিহাসিক নিদর্শনসমূহ সুরক্ষায় মুসলিম দেশের নেতৃত্বকে বলিষ্ঠ পদক্ষেপ নেয়ার আহ্বান জানান আহলে সুন্নাত ওয়াল জমা’আত নেতৃবৃন্দ ।

    মতবিনিময় সভায় উলামা মাশায়েখ নেতৃবৃন্দ বলেন, ইসলামের প্রকৃত শিক্ষা ও শান্তির বাণী যথাযথভাবে তুলে ধরার ক্ষেত্রে ব্যর্থতার ফলে জঙ্গিবাদ আজ উদ্বত ফণা তুলছে । এই মনুষ্যরূপী দানবদের রুখতে জাতীয় জাগরণ ও সম্মিলিত প্রতিরোধ গড়ে তোলা জরুরি বলে বক্তারা উল্লেখ করেন । বর্তমান বৈরী পরিস্থিতি থেকে উত্তরণে পীর-মাশায়েখদের মধ্যে বৃহত্তর ঐক্য ও সমন্বিত পদক্ষেপ জরুরি বলে বক্তারা মতব্যক্ত করেন । মতবিনিময় সভায় উলামা মাশায়েখ ও বিশিষ্টজনরা বর্তমান সময়ে করণীয় নিয়ে নিজেদের মতামত তুলে ধরেন । তাঁরা বলেন, শিক্ষা ব্যবস্থায় গলদ ও ত্রুটির কারণে দেশে আদর্শ নাগরিক সৃষ্টি হচ্ছেনা । এ অবস্থা থেকে উত্তরণের জন্য নবী-ওলী, বুজুর্গ ও ইসলামী মনীষীদের জীবনী শিক্ষা ব্যবস্থার সকল পর্যায়ের পাঠ্যপুস্তকে তুলে ধরে আদর্শ নাগরিক তৈরির পথ সুগম করার আহ্বান জানান নেতৃবৃন্দ ।

    আহলে সুন্নাত ওয়াল জমা’আত সমন্বয়ক কমিটির সদস্য সচিব এডভোকেট মোছাহেব উদ্দিন বখতিয়ারের সঞ্চালনায় মতবিনিময় সভায় বিভিন্ন দরবারের পীর, উলামা মাশায়েখ ও বিশিষ্টজনদের মধ্যে অতিথি ও আলোচক ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দীন চৌধুরী, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান আল্লামা এম.এ. মান্নান, সাতকানিয়া দরবার শরীফের সাজ্জাদানশীন আল্লামা আবদুশ শাকুর নক্সবন্দী, মাইজভান্ডার দরবার শরীফের সাজ্জাদানশীন সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানী আল-মাইজভান্ডারী, পীরে ত্বরিকত আল্লামা বদরুদ্দোজা বারী, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার অধ্যক্ষ আল্লামা সোলায়মান আনসারী, সোবহানিয়া আলিয়ার শায়খুল হাদীস কাজী মঈনুদ্দিন আশরাফী, সৈয়্যদ বাড়ি দরবার শরীফের সাজ্জাদানশীন সৈয়দ মুহাম্মদ মছিহুদ্দৌলাহ, আন্তর্জাতিক ইসলামী বক্তা মাওলানা আবু সুফিয়ান আবেদী আল-কাদেরী, গাউসিয়া কমিটি বাংলাদেশ’র চেয়ারম্যান পেয়ার মুহাম্মদ কমিশনার, অধ্যক্ষ মাওলানা আবুল ফরাহ ফরিদ উদ্দীন, আন্তর্জাতিক ইসলামী বক্তা আল্লামা আবুল কাশেম নুরী, অধ্যক্ষ মুহাম্মদ হারুনুর রশীদ, পীরে তরীক্বত খাজা মোবারক আলী, পীরে তরীক্বত মুহাম্মদ মঈনউদ্দীন নুরী, কাজী মহসিন চৌধুরী, সাহাবুদ্দীন চৌধুরী, আব্দুল জব্বার চৌধুরী, কাজী সোলাইমান চৌধুরী, আল্লামা খুরশীদ আলম, উপাধ্যক্ষ জুলফিকার আলী, অধ্যক্ষ ইসমাইল নোমানী, অধ্যক্ষ তৈয়্যব আলী, অধ্যক্ষ জামেইয়ুল আকতার আশরাফী, ফরমান উল্লাহ সুলতানপুরী, সম্পদবিল্লা সুলতানপুরী, অধ্যক্ষ খলিলুর রহমান নিজামী, মাওলানা সাইফুদ্দীন, নুর মুহাম্মদ আল কাদেরী, এডভোকেট জাহাঙ্গীর আলম, মাওলানা মুদাচ্ছের হাশেমী, মাওলানা গোলামুর রহমান আশরাফ শাহ, নাঈমুল ইসলাম পুতুল, এম এন ইসলাম জিহাদী, নাসির উদ্দীন মাহমুদ, মাস্টার মুহাম্মদ আবুল হোসাইন, মাওলানা আশরাফ হোসাইন, সাদেক হোসাইন পাপ্পু, অধ্যক্ষ সোয়াইব রেজা, আব্দুল কাদের চানমিয়া, সৈয়্যদ মুহাম্মদ আবু আজম, সৈয়দ মুহাম্মদ গোলাম কিবরিয়া, সাদেকুর রহমান খান, জি.এম শাহাদত হোছাইন মানিক, নিজামুল করিম সুজন, সৈয়দ মুহাম্মদ খোবাইব, মুহাম্মদ ফরিদুল ইসলাম, এস এম নিয়ামত উল্লাহ মামুন, সরোয়ার উদ্দীন চৌধুরী, আবদুল কাদের রুবেল, দিদারুল ইসলাম কাদেরী, শাহাব উদ্দীন, রিয়াজ হোসাইন প্রমুখ ।