ছাতকে সমাপনী পরিক্ষার অজুহাতে অর্ধশতাধিক স্কুল বন্ধ

    0
    386

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৯নভেম্বর,ছাতক প্রতিনিধিঃ    ছাতকে সরকারি আইন লঙ্ঘন করে অর্ধশতাধিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ রাখা হয়েছে। রোববার ১৯নভেম্বর প্রাথমিক সমাপনী পরিক্ষার অজুহাতে এসব বিদ্যালয় বন্ধ রাখা হয়। এঘটনায় উপজেলাজুড়ে ব্যাপক আলোচনা-সমালোচনা ও অভিবাক মহলে অসন্তেুাষ বিরাজ করছে। জানা যায়, রোববার উপজেলার ১শ’ ৮২টি প্রাথমিক বিদ্যালয়ের ৯হাজার ৪শ’ ৭৮জন ও ৩৭টি ইবতেদায়ি-দাখিল মাদরাসার ১হাজার ৫৮জন পরিক্ষার্থী সমাপনী পরিক্ষায় অংশ নেয়। এদের মধ্যে প্রথম দিনে অনুপস্থিত ছিল ৫শ’ ১১জন পরিক্ষার্থী। ২৯টি কেন্দ্রে অনুষ্ঠিত পরিক্ষার ডিউটিতে রয়েছেন ৩শ’ শিক্ষক-শিক্ষিকা। এদিকে সমাপনী পরিক্ষার অজুহাতে বাগবাড়ি মডেল, তাতিকোনা, হাদা চানপুরসহ অর্ধশতাধিক স্কুলে পাঠদান বন্ধ রয়েছে।

    এদিকে উপজেলার ৯শতাধিক শিক্ষক-শিক্ষিকাকে ব্যাপক অনিয়ম ও স্বজনপ্রীতির মাধ্যমে পরিক্ষার ডিউটি তালিকা বন্টন করায় এপস্থিতির সৃষ্ঠি হয়েছে। প্রতি স্কুল থেকে একজন অথবা দু’জন করে ডিউটির তালিকা করলে এভাবে বিদ্যালয়ে শিক্ষক সংকট সৃষ্ঠিসহ পাঠদান ব্যাহত হতো না বলে অভিজ্ঞমহল জানিয়েছেন। শহরের মন্ডলীভোগ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হেলালুজ্জামান জানান, স্কুল বন্ধ রাখা সরকারি কোন নীতিমালায় নেই। এজন্যে আমার বিদ্যালয়টি খোলা রেখে পাঠদান চালাচ্ছি। শিক্ষা অফিসার মানিক চন্দ্র দাস বলেন, শিক্ষক-শিক্ষিকারা সমাপনী পরিক্ষার ডিউটিতে চলে যাওয়ায় অনেক স্কুলে পাঠ দান বন্ধ রাখা হয়েছে।

    উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাছির উল্লাহ খান প্রাথমিক বিদ্যালয়গুলোতে পাঠদান বন্ধ রাখার বিষয়ে তিনি অবগত নন বলে জানান। উপজেলা চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরি বকুল বিদ্যালয়ে পাঠদান বন্ধ রাখার ঘটনায় ক্ষোভ প্রকাশ করে সরকারি আইন লঙ্ঘনকারিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কর্তৃপক্ষের প্রতি আহবান জানান।