চুনারুঘাটে বৃষ্টির পর ভ্যাবসা গরমঃঅতিষ্ঠ জনজীবন

    0
    261

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,২৮এপ্রিল,নিজস্ব প্রতিবেদকঃ এই টানা কয়েকদিনের বৃষ্টির পর সারাদেশসহ হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায় শুরু হয়েছে ভ্যাবসা গরম।
    দু’তিন দিনের ভাবসা গরমে অতিষ্ঠ হয়ে পড়েছেন জনসাধারণ। আর বেলা বারার সঙ্গে সঙ্গে সূর্যের তাপ ক্রমেই বেড়ে যাওয়ায় মানুষের কষ্টের সীমা বেড়ে গেছে। বিশেষ করে, দুপুর ১২টার পরে বাইরে বের হওয়াই মহা দায় হয়ে উঠেছে। দিনমজুর শ্রমিক আর রিক্সা চালক এই রোদের মধ্যে কাজ করতে পারছে না। দিনে কোনো গাছ বা বাড়ির ছায়া কে নিরাপদ জায়গা হিসেবে বেছে নিচ্ছেন এসব শ্রমজীবী মানুষেরা। রোদে এবং গরমের কারনে মানুষ ঘরে থাকতে পারছে না। উপজেলার সহ গ্রামাঞ্চলের মানুষেরা ঘরে না ঘুমিয়ে খোলা আকাশে অথবা ছাদের উপর ঘুমাচ্ছেন। এদিকে উপজেলাতে টানা কয়েকদিনের বৃষ্টিতে ধানী জমি সহ ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
    অন্যদিকে ব্যবসায় মন্দাভাব, বিভিন্ন যানবাহন গুলোতে ভিড় কমে গেছে। তার উপর শুরু হয়েছে ভাবসা গরম। তবে মাঝে মাঝে বাতাস বইলেও বাতাসের আদ্রিতা কমে যাওয়ায় মূহুর্তের মধ্যে ঘামে গা ভিজে যায়।
    আবহাওয়া পরিরর্তন হওয়ায় বেশি কষ্টে আছেন কৃষকরা, দিনমজুর, স্কুল -কলেজ পড়ুয়া ছাএাছাএী ও বাজার ব্যবসায়ীরা। ফলে উপজেলার মানুষেরা বিভিন্ন  রোগ ব্যাধিতে আক্রান্ত হচ্ছেন। বিশেষ করে, শিশু ও বৃদ্ধরা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়ছেন।

    এব্যাপারে চুনারুঘাট সরকারি হাসপাতালের স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ দেবাশীষ দেবনাথ জানিয়েছেন, এই ভাবসা গরমে ব্যাপকহাড়ে নিউমোনিয়া, ডায়রিয়া, কলেরা, আমাশয়, জন্ডিস, হিটস্ট্রোক সহ বিভিন্ন  রোগ ব্যাধি দেখা দিচ্ছে। আমরা রোগীদের কে বাইরে খোলা খাবার না খওয়া,ঝাল -মসলা জাতীয় জিনিস বাদ দেয়া সহ তরল বা লেবুর শরবত, বেলের শরবত এবং ওর স্যালাইন বেশি করে খাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

    এদিকে এটুক স্বস্তির নিঃশ্বাস ফেলতে আখের পানি, ডাবের পানি, বরফের পানি, লেবুর শরবত, আর আইসক্রিম জাতীয় দ্রব্য কিনে খেতে দেখা যাচ্ছে।