চুনারুঘাটে কৃষকের ঘরে ঘরে ধান কাটার উৎসব

    0
    192

    আমারসিলেট24ডটকম,২৩নভেম্বর,ফারুক মিয়া চুনারুঘাট উপজেলা দেশের সর্ব জেলার সর্ব বৃহৎ নদীর পৃর্ব অঞ্চল গুলোতে বিভিন্ন স্থানে আমন জাতের ধান রোপা আমন ধান কাটা শুরু হয়েছে। উপজেলার গুলোতে ইতো মধ্যে চুনারুঘাটের পুরোধমে আমন ধান কাটার এই অঞ্চল গুলোতে ধান কাটার উৎসব শুরু হয়েছে। ও ধানের বাম্পার ফলনের কৃষক খুশি হলেও বাজারের ধানের দাম কম।

    শ্রমিক সংকট ফড়িয়াচক্র ও সুদখোর মহাজনদের কারণে এই অঞ্চল গুলোর কারণে কৃষক দিশেহারা হয়ে পড়েছে। বর্তমান বাজারের ধানের মূল্য আমন ধান ৬শত’ টাকা আর রোপা আমন ধান ৭শত থেকে ৮শত ধরে বিক্রি হচ্ছে। স্বল্প মূল্য ধান বিক্রয় করে কৃষকেরা ছড়া সুদের টাকা পরিশোধ করতে হিমসিম খাচ্ছে।

    কৃষি অফিস সূত্রে জানাযায়, এবছরের উপজেলা ব্যাপক আমন ধানের আবাদ হয়েছে। এর মধ্যে শুরু উপজেলার ১০হাজার হেক্টের জমিতে রোপা আমন ও ২৫ হাজার ৩৫ হেক্টর জমিতে রোপা আমন ধানের আবাদ হয়েছে। চলতি বছর চুনারুঘাট উপজেলার কয়েক দফায় রোপা ও বোনা আমন ধানের বেশ কিছু হলে ও বাম্পার ফলন হয়েছে।

    প্রতি বিঘা জমিতে রোপা আমন ধরে ফসলে ১৮ মন এবং বোনা আমন ধান ১২ মন হারে ফলন পাচ্ছে কৃষক। কিন্তু শ্রমিক সংটক ফড়িয়াচক্র ও সুদখোর মহাজনদের কারণে পূর্ব অঞ্চলে উপজেলার গুলোতে লক্ষাতিক কৃষক দিশেহারা হয়ে পড়েছে। তাছাড়া প্রতি বিঘা জমির ধান কাটার জন্য কৃষকের দু’হাজার টাকা হতে গনিতে দিতে হচ্ছে কৃষকরা।

    যেখানে অন্যান বছর ৭শত থেকে ৮শত টাকা লাগাতো। এতে রোপা ও বোনা আমন ধানের বাম্পার ফলন হয়েছে। তবে ধানের দাম একটু বেশি ভালো হতো। শ্রমিক সংকটের কারনে অনেকের ধান মাঠেই পড়ে রয়েছে।

    কৃষি অফিস সূত্রে আর জানাযায় এবং জমির উর্বরতা বৃদ্ধি পায়। যাহা পরবর্তি ফসল বোরো আবাদে জমির পানি ধারন ক্ষমতা বাড়ে এবং পোকার আক্রমনের কম হয়। চলিত বছরের প্রায় ৭০ থেকে ৮০ হাজার হেক্টর জমিতে বোনা আমন হয়েছে।

    কোনো প্রাকৃতীক দুর্যোগ না থাকলে ও সরকারি উদ্যোগে থাকলে লাখ লাখ জামিতে বোনা আমন আবাদ করা সম্ভব। উপজেলার কৃষি কর্মকর্তা জানান, চলতি বছরের অত্র উপজেলার অঞ্চলে রোপা বোনা আমন ধানের বাম্পার ফলন হয়েছে।

    কৃষকদের কৃষি অফিস থেকে সর্বাতœক সহযোগিত ও পরামর্শ দেওয় হয়েছে। তাছাড় উপজেলার প্রতিটি ইউনিয়নের কৃষি তথ্য সেবায় কৃষকদের জন্য বিশেষ পরামর্শ সেবা চালু রয়েছে।