চুনারুঘাটে আশ্রয়ন প্রকল্পে জমি দখলের চেষ্টার অভিযোগ

    0
    339

    চুনারুঘাট প্রতিনিধিঃ চুনারুঘাট উপজেলার শানখলা ইউনিয়নের পানছড়ি আশ্রয়ন প্রকল্পের বরাদ্দকৃত জমি একটি প্রভাবশালী মহল অন্যায়ভাবে দখলের চেষ্টা চালাচ্ছে। এ বিষয়ে ভুক্তভোগী পানছড়ি আশ্রয়ন প্রকল্পের ঘর নং- ১৯/৪ এর বাসিন্দা মৃত সিরাজ মিয়ার পুত্র মেহের উল্লা চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে হাজির হয়ে একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

    অভিযোগ সূত্রে জানা যায়, দীর্ঘ ১৯ বৎসর যাবত ধরে মেহের উল্লা পানছড়ি আশ্রয়ন প্রকল্পে তার নামে বরাদ্দকৃত ১০ শতাংশ জমি নিয়ে স্থায়ীভাবে বসবাস করে আসছেন। উনার নামে সরকারিভাবে নামজারীকৃত ১০ শতাংশ চারা জমি ভরাট করে বিছরা তৈরি করে ফলজ-বনজ গাছ রোপন করে আবাদ করে আসছেন নিরীহ মেহের উল্লা। যার মৌজা পানছড়ি, খতিয়ান নং- ০১, এস.এ দাগ নং- ১৮৪/৩০১।

    নিরীহ দিনমজুরী মেহের উল্লা তাহার নামে সরকারি বরাদ্দকৃত ১০ শতাংশ চারা ভূমিতে গিয়ে আবাদ করতে গেলে একই আশ্রয়ন প্রকল্পের মৃত আমির হোসেনের পুত্র খালেক মিয়া, কালাই মিয়ার পুত্র আ: রহিম, আ: খালেকের পুত্র আ: মন্নাফ, মৃত আফছর আলীর পুত্র সায়েব আলী, মৃত ছিদ্দিক আলীর পুত্র আহাদ মিয়া, আহাদ মিয়ার স্ত্রী সাহেনা খাতুন, সায়েব আলীর স্ত্রী কুলসুমা আক্তার সহ একদল দূর্বৃত্ত দীর্ঘদিন যাবত ধরে নিরীহ মেহের উল্লার সাথে ওই জমিকে নিয়ে অত্যাচার-নির্যাতন চালিয়ে আসছে। এ বিষয়ে মেহের উল্লা স্থানীয় ইউ্িপ চেয়ারম্যান ও মেম্বার সহ মুরুব্বিয়ানদেরকে নিয়া কয়েকবার বিচার-সালিশ বসিয়া কোন সুরাহা হয়নি।

    পক্ষান্তরে উক্ত ব্যক্তিগণ আরো উশৃংখল হইয়া উঠে। কিছুদিন পূর্বে মেহের উল্লা ফৌঃ কাঃ বিঃ আইনের ১৪৪ ধারায় বিজ্ঞ আদালতে একটি মামলা দায়ের করলে বিজ্ঞ আদালত মেহের উল্লার সঠিক কাগজপত্র যাচাই করিয়া তাহার পক্ষে গত ০৩/০১/২০১৯ ইং তারিখে রায় প্রদান উক্ত ব্যক্তিদেরকে নালিশা ভূমিতে অনুপ্রবেশ বারিত করিয়া থানা সহ সহকারী কমিশনার (ভূমি) বরাবরে নোটিশ প্রেরণ করেন।

    মেহের উল্লা সহ তাহার পরিবারের লোকজনদের বিভিন্ন সময় প্রাণনাশের হুমকি-ধামকি দিয়ে আসছে প্রভাবশালী আ: খালেক গংরা। নিরীহ দিনমজুরী মেহের উল্লা পানছড়ি আশ্রয়ন প্রকল্পে মানবেতর জীবন-যাপন করে আসছেন। উক্ত বিষয়ে মেহের উল্লার কাছে জানতে চাইলে তিনি জানান, উনার স্থায়ী ঠিকানা বি-বাড়িয়া জেলার নাসিরনগর থানাধীন কুতমা গ্রামের মৃত সিরাজ মিয়ার পুত্র। তার পানছড়ি আশ্রয়ন প্রকল্পের জমি ছাড়া মাথা গুজার ঠাই নাই।

    সে উক্ত জমিটির উপর নির্ভর করে চাষাবাদ করে ফসলাদি ফলাইয়া বিক্রি করে পরিবার-পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করে আসছে। এ বিষয়ে সুবিচার পাওয়ার জন্য প্রশাসনের বিভিন্ন দপ্তর সহ সোমবার দুপুরের দিকে চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসে হাজির হয়ে একটি লিখিত অভিযোগ দায়ের করেন। উক্ত ঘটনায় সুবিচার পাওয়ার জন্য মেহের উল্লা প্রশাসনের সুদৃষ্টি কামনা করছেন।