চীনা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকঃ২৬ চুক্তি

    0
    172

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,১৪অক্টোবরঃচীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
    বৈঠকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দুদেশের মধ্যে ২৬টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। এছাড়া উদ্বোধন করা হয় ৬টি প্রকল্পের।
    এর আগে গণভবনে এক ভাষণে চীনা রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশর উন্নয়ন সহযোগিতায় অংশীদার হতে চায় বেইজিং।পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে চীন-বাংলাদেশের সম্পর্ক অব্যাহত থাকবে এবং সুদৃঢ় হবে।

    এর আগে শুক্রবার বিকাল ৩টার পর প্রেসিডেন্ট শি জিনপিংয়ের গাড়িবহর প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনা তাকে স্বাগত জানান।এ সময়  দুদেশের মন্ত্রিপরিষদের সদস্যসহ উচ্চপর্যায়ের সামরিক-বেসামরিক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

    শুক্রবার বেলা সাড়ে ১১টা নাগাদ চীনের প্রেসিডেন্টের বিমান ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে শি জিনপিংকে স্বাগত জানান রাষ্ট্রপতি  আলহাজ্জ মোঃ আবদুল হামিদ।এর পর হোটেল লা মেরিডিয়ানে বিকাল ৫টায় তিনি বিএনপির চেয়ারপারসন ও বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করবেন চীনা প্রেসিডেন্ট।

    বৈঠক শেষে শি জিনপিং সন্ধ্যা সাড়ে ৬টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আলহাজ্জ মোঃ আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠক শেষে রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে যোগ দেয়ার কথা রয়েছে।