চা বিক্রেতা থেকে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পান্নিরসালভাম

    0
    180

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৬ডিসেম্বরঃ   ভারতের তামিলনাড়ুর নতুন মুখ্যমন্ত্রী হয়েছে ও পান্নিরসালভাম। মঙ্গলবার এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

    সোমবার রাতে চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে মারা যান এআইএডিএমকে নেতা জয়ললিতা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর।
    এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ৬৫ বছর বয়সী পান্নিরসালভেম জয়ললিতার ঘনিষ্ঠ আইনজীবী। এ আগেও দুইবার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ঐ সময় নানা কারণে জয়ললিতাকে পদত্যাগ করতে হয়েছিল।
    সোমবার দিবাগত রাত একটা ১৫ মিনিটে রাজভবনে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন পান্নিরসালভাব। ঐ সময় জয়ললিতার মন্ত্রিসভার ৩১ মন্ত্রীও শপথ গ্রহণ করেন।
    গত ২২ সেপ্টেম্বর শ্বাসকষ্ট এবং ডিহাইড্রেশনের সমস্যা নিয়ে অ্যাপোলো হাসপাতালে  ভর্তি করা হয় জয়ললিতাকে। গত রবিবার তার শারীরিক অবস্থার অবনতি হয়।  অবস্থার অবনতি হতে থাকায় রাখা হয় লাইফ সাপোর্টে। সোমবার রাতে জয়ললিতাকে মৃত ঘোষণা করা হয়। তার মৃত্যুতে তামিলনাড়ুতে ৭দিনের শোক ঘোষণা করা হয়েছে।
    উল্লেখ্য,রাজনীতিতে আসার আগে পেরিয়াকুলামের বাসিন্দা পান্নিরসালভাম এক সময় চা বিক্রেতা ছিলেন। ১৯৭০ সালে তিনি এক বন্ধুর সঙ্গে চায়ের স্টল খুলেছিলেন। পরে বন্ধুই তাকে রাজনীতিতে নিয়ে আসেন। চায়ের দোকান থেকে অবসর সময়ে তিনি স্নাতকের পাঠ নেন। পান্নিরসালভামের ভাই আজও পেরিয়াকুলামে চায়ের দোকান চালান। তাদের পারিবারিক পেশা অবশ্য কৃষিকাজ।পেরিয়াকুলাম পৌরসভার চেয়ারম্যান হিসেবে তার রাজনৈতিক জীবনের সূচনা হয়। ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত তিনি ওই পদে ছিলেন।
    জয়ললিতার মন্ত্রী সভায় তিনি অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। থেবর সম্প্রদায়ের মানুষ পান্নিরসালভামের দক্ষিণ তামিলনাড়ুতে ভালো প্রভাব রয়েছে বলে মনে করা হয়।