ঘোষিত সময়সূচি অনুযায়ী এইচএসসি পরীক্ষা শুরু হবে

    0
    244

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৪মার্চঃ  শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, ঘোষিত সময়সূচি অনুযায়ী আগামী২০১৫ সালের ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে।

    মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির তৃতীয় সমাবর্তন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রী।

    শিক্ষামন্ত্রী দৃঢ়তার সাথে জানান,এইচএসসির ঘোষিত সময়সূচির কোনো ব্যত্যয় হবে না। তিনি অভিভাবক, শিক্ষক-শিক্ষার্থী, শিক্ষা বোর্ড ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের এ ব্যাপারে  প্রস্তুত থাকতে বলেন।

    বিরোধী দলের চলমান হরতাল-অবরোধের কারণে এরইমধ্যে এসএসসি ও সমমানের প্রায় সব পরীক্ষা পিছিয়ে নিতে হয়েছে। এসব পরীক্ষা নেয়া হচ্ছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার।

    ২০ দলের হরতাল-অবরোধ এখনো চলছে। আগামী ২৮ এপ্রিল তিন সিটি করপোরেশনের নির্বাচন। ওই দিন এইচএসসির দুটি বিষয়ের পরীক্ষা রয়েছে। দুই দিন আগে ২৬ এপ্রিলও রয়েছে পরীক্ষা।

    এসব কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা ঘোষিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে কি না তা নিয়ে শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষকসহ সংশ্লিষ্ট মহলে উদ্বেগ রয়েছে।

    শিক্ষামন্ত্রী বলেন,’পরীক্ষার্থীরা কোনো বিশেষ দল-মতের সমর্থক নয়। তারা দল-মত নির্বিশেষে সবার সন্তান। তাদের সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করা সবার কর্তব্য।” পরীক্ষার দিনগুলোতে হরতাল-অবরোধ কর্মসূচি না দিতে বিরোধী দলের প্রতি আহ্বান জানান তিনি।

    নুরুল ইসলাম নাহিদ এইচএসসি ও সমমানের পরীক্ষা নির্বিঘ্ন করতে অভিভাবক, শিক্ষকসহ সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে সহযোগিতা করারও আহ্বান জানান।

    পূর্বঘোষিত সূচি অনুযায়ী আগামী ১ এপ্রিল ৮ টি সাধারণ শিক্ষা বোর্ড, একটি কারিগরি ও একটি মাদ্রাসা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা।

    প্রকাশিত রুটিন অনুযায়ী ১ এপ্রিল শুরু হয়ে ১১ জুন এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে। এরপর ১৩ থেকে ২২ জুনের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠানের সূচি রয়েছে।