গোলমরিচ,কালিজিরা এবং জিরাসহ অন্যান্য অপ্রচলিত

    0
    273

    মসলাসহ ফসলের উৎপাদন কলাকৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত

     

    জৈন্তাপুর (সিলেট) প্রতিনিধিঃ বাংলাদেশ মসলা গবেষনা কেন্দ্র, শিবগঞ্জ, বগুড়া আয়োজনে জৈন্তাপুর সাইট্রাস গবেষনা কেন্দ্রের মিলনায়তনে গোলমরিচ, কালিজিরা এবং জিরাসহ অন্যান্য অপ্রচলিত মসলাসহ ফসলের উৎপাদন কলাকৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
    গতকাল ৪ মে শনিবার সকাল ১০টায় সাইট্রাস গবেষণা কেন্দ্রের মিলনায়তনে প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.শাহ্ মোঃ লুৎফুর রহমানের সভাপতিত্বে এবং গবেষনা কেন্দ্রর কর্মকর্তা এবাদ উল্লাহর স ালনায় প্রধান অতিথি হিসাবে কৃষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বি.আর.আই.এস শিবগঞ্জ বগুড়া’র মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ শফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বি.আর.আই.এস শিবগঞ্জ বগুড়া’র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আশিকুল ইসলাম নিরু, সাইট্রাস গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা ঝুটন চন্দ্র সরকার, জৈন্তাপুর উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা সুব্রত দেবনাথ প্রমুখ।
    প্রধান অতিথির বক্তব্য বলেন- গোলমরিচ, কালিজিরা এবং জিরাসহ অন্যান্য অপ্রচলিত মসলাসহ ফসলের উৎপাদন কৃষকদের সটিক জ্ঞান বা বৈজ্ঞানিক উপায়ে বেশি উৎপাদনের ধারনা নেই। আমরা কৃষকদের উন্নত প্রযুক্তি ব্যবহার এবং সঠিক পরিচর্যার মাধ্যমে স্বল্প বিনিয়োগে অধিকত্বর মুনাফ লাভের জন্য প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে থাকি। এই প্রশিক্ষণের মাধ্যমে কৃষক উপকার পাবে এবং তাদের দেখাদেখি অন্যান্য কৃষকরাও বৈজ্ঞানিক পদ্ধতীতে মসলা উৎপাদনে আগ্রহ বাড়াবে। আজ যেসব কৃষক কৃষানীরা প্রশিক্ষণ গ্রহন করছেন তাদের সুফল পাওয়ার পর আমরা আরও কৃষকদের এই কর্মসূচীর আওতায় নিয়ে আসার কথা বলেন। তিনি প্রতিটি কৃষককে বৈজ্ঞানিক পদ্ধতিতে মসলা চাষাবাদের আহবান জানান।