গরমে তৃষ্ণা মেটাতে খেতে হবে তালের রস 

    0
    435
    এম ওসমান,বেনাপোলঃ   যশোরের শার্শায় চটকাপোতা গ্রামে জমে উঠেছে  তালের রস বিক্রি। গরমে তৃষ্ণা মেটানোর জন্য ক্রেতাদের কাছে তালের রস কদর বেশি ‘ঐ দেখা যায় তালগাছ, ঐ আমাদের গাঁ, ঐখানেতে বাস করে কানাবগির ছা’—এই চরণগুলো শিশুমনে একটা চিরস্থায়ী ছাপ ফেলে গেছে। গাঁয়ে এখন বকের ছানা থাক বা না থাক, গাছগুলোয় ভরে উঠেছে তালের রস।
    ব্যবসায়ীরা বলেন,  গরমে তৃষ্ণা মেটানোর জন্য ডাবের পানির পাশাপাশি ক্রেতাদের কাছে ভেজালমুক্ত তালের রস কদর বেশি। আবার গত কয়েক বছরে ইফতারের উপকরণ হিসেবেও তালের রস জনপ্রিয়তা বেড়েছে।
    একটা তাল গাছে সাধারণত ৬টি করে কলস পাতা আছে। প্রতিটি  তালের রস বিক্রি করছেন গ্লাস প্রতি ১০ টাকা।
    তালের রস পান করে তৃষ্ণা নিবারণ করছে বেনাপোলের পল্লির লোক জন ।ছবি  এম ওসমান বেনাপোল থেকে 

    তালের রস কেবল স্বাদে ভালো না, শরীরের জন্যও এটা উপকারী।  প্রথম উঠেছে, তাই দাম একটু বেশি । বিক্রেতা বলেন গরমের সময় ডাবের সঙ্গে পাল্লা দিয়ে তালের রস বিক্রি হয়। কিন্তু এখন জোগান কম থাকায় চাহিদা থাকলেও অনেককে দিতে পারছি না।’

    সরকারের কৃষি তথ্য সার্ভিসের ওয়েবসাইটে তালের রস দেশের গুরুত্বপূর্ণ অপ্রচলিত রস হিসেবে উল্লেখ করা হয়েছে। ওয়েবসাইটে  তালের রসে অনেক পুষ্টিগুনের কথা বলা হয়েছে ।

    আবার পুষ্টিবিদেরা বলছেন, তালের রস বেশির ভাগ অংশ জলীয় থাকে।  ফলে দ্রুত শরীর শীতল করার পাশাপাশি আবহাওয়ার তারতম্যের কারণে শরীর দ্রুত পানি হারালে তা পূরণ করতে পারে। এ ছাড়া তালের সর শরীরের কোষের ক্ষয় প্রতিরোধ করে । ফলে সারা দিন রোজার পর অনেককেই পথের পাশের তালের সর বিক্রেতার কাছে ভিড় জমাতে দেখা যাচ্ছে।