ক্রিকেটারদের অধিকাংশ দাবি পূরণের আশ্বাস দিলেন বিসিবি

    0
    228

    “১১টি দাবিতে দেশের ক্রিকেটেররা ধর্মঘট ডেকেছিলেন তার ৯টিই মেনে নিয়েছেন বিসিবি সভাপতি”

    বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে বৈঠকে অধিকাংশ দাবি পূরণের আশ্বাস পেয়ে ধর্মঘট স্থগিত করেছেন ক্রিকেটাররা। প্রথম দফায় যে ১১টি দাবিতে দেশের ক্রিকেটেররা ধর্মঘট ডেকেছিলেন তার ৯টিই মেনে নিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ফলে পূর্ব নির্ধারিত সময় অনুযায়ীই ২৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে ভারত সফরের কন্ডিশনিং ক্যাম্প।

    বুধবার রাতে বিসিবিতে ক্রিকেটারদের সঙ্গে সভার পর বিসিবি প্রধান নাজমুল হাসান জানান, শুক্রবার থেকে ভারত সফরের পূর্ব নির্ধারিত ক্যাম্পে যোগ দেবেন জাতীয় দলের ক্রিকেটাররা। শনিবার থেকে শুরু হবে জাতীয় লিগের তৃতীয় রাউন্ড।

    ক্রিকেটারদের একটি দাবি ছিল ক্রিকেটার্স ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের (কোয়াব) সভাপতি ও সাধারণ সম্পাদকের পদত্যাগের নিয়ে। এ ব্যাপারে বিসিবি সভাপতি বলেছেন, এটার সঙ্গে বিসিবির কোনো সম্পৃক্ততা নেই। আর দুইটির বেশি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার দাবিটি কোনো ক্রিকেটারের প্রয়োজন হলে তখন বিবেচনা করা হবে বলে জানিয়েছেন বিসিবি প্রধান।

    বুধবার সন্ধ্যায় বোর্ডের রাজস্বের ভাগ ও নারী ক্রিকেটারদেরও সমান সুযোগ-সুবিধার যে দুটি দাবি ক্রিকেটাররা নতুন করে তুলেছিলেন, সেটি নিয়ে আলোচনা হয়নি সভায়। এ দিনই দাবি দুটি করা হলো বলে এসব নিয়ে পরে ক্রিকেটারদের সঙ্গে আলোচনা করবে বোর্ড।

    আগের ১১ দফার সঙ্গে আরও ২ দফা যোগ করে আজ একজন আইনজীবীর মাধ্যমে বিসিবির কাছে চিঠি পাঠান ক্রিকেটাররা। এরপর বোর্ড কর্তাদের সঙ্গে আলোচনা করতে তারা রাতে যান বিসিবিতে।

    মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সাংবাদিকদের উপস্থিতিতে সোমবার বিসিবির কাছে ১১ দফা দাবি তুলে ধরা হয়

    আলোচনার পর বিসিবি প্রধান বলেন, “আমার কাছে মনে হয়েছে, অত্যন্ত ভালো। ওদের কাছে হয়তো অত ভালো মনে হবে না, কারণ প্রথম দিকে আমার কিছু রাগ ছিল। পরের দিকে অবশ্য আর রাগ ছিল না। আলোচনা ভালো হয়েছে।”

    ক্রিকেটারদের যে দাবিগুলি পূরণ করার আশ্বাস দেওয়া হয়েছে, সেগুলি একটি একটি করেই তুলে ধরেন বোর্ড প্রধান বলেন, “আমি আগেই বলেছিলাম যে দাবিগুলো বেশির ভাগই মানার মতো, ওরা এখানে এলেই হয়ে যাবে। আজকে সেটিই হয়েছে। প্রিমিয়ার লিগে প্লেয়ার্স বাই চয়েজ বাদ দিয়ে আগের মতো চলে যাওয়া, আমরা বলেছি ঠিক আছে। বিপিএল পরের বার ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক করা, আমরা বলেছি ঠিক আছে।”

    ক্রিকেটারদের আর্থিক ও অবকাঠামোগত সুযোগ-সুবিধা বৃদ্ধিতেও কমতি রাখা হবে বলে জানালেন নাজমুল হাসান।

    আলোচনার ফল নিয়ে আপাতত ক্রিকেটাররা খুশি বলেই জানালেন টেস্ট ও টি টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান। এটি জানিয়ে রাখলেন যে আশ্বাসের পূর্ণ বাস্তবায়ন হলেই তারা কেবল পুরোপুরি সন্তুষ্ট হবেন।

    “পাপন ভাই (নাজমুল হাসান) বলেই দিয়েছেন যে সবগুলি আলোচনাই ফলপ্রসু হয়েছে এবং ভালোভাবে হয়েছে। আমাদের যে চাওয়া বা অনুরোধগুলো ছিল, এখানে সভাপতি ও বোর্ড পরিচালকরা শুনেছেন এবং আশ্বাস দিয়েছেন যে দ্রুততম সময়ের মধ্যে করে দেবেন। এটা তো খেলোয়াড়রাই বলতে পারবে (কতটা সন্তুষ্ট)… আমার কাছে মনে হয়, বেশির ভাগ দাবি দাওয়াই তো পূরণ করতে বাকি নেই। অবশ্য এখনও তো বাস্তবায়ন হয়নি। বাস্তবায়ন হলে আমরা বলতে পারব যে খুশি কিনা। তবে এখনও পর্যন্ত যে আলোচনা হয়েছে, তাতে আমরা অনেক খুশি।”

    ১১ দফা দাবিতে সোমবার দুপুরে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে অনির্দিষ্টকালের ধর্মঘটে নামেন বাংলাদেশি ক্রিকেটাররা। ১১ দফা দাবির মধ্যে রয়েছে-খেলোয়াড়দের বেতন বৃদ্ধিসহ ঢাকা প্রিমিয়ার লিগ, ন্যাশনাল ক্রিকেট লিগ ও বাংলাদেশ প্রিমিয়ার লিগে সুযোগ-সুবিধা বাড়ানোর মতো বিষয়গুলো। দাবি মেনে না নেয়া পর্যন্ত ক্রিকেট সংক্রান্ত সব কার্যকলাপ থেকে বিরত থাকা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। বিসিবি দাবিগুলো মেনে নেয়ায় অবশেষে স্বস্তি ফিরল বাংলাদেশের ক্রিকেটে।ইরনা