ক্রমান্বয়ে মাদ্রাসা শিক্ষা বোর্ড পিছিয়ে পড়ছে কারণ কি ?

    0
    424

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৭মেঃ   দীর্ঘ সময় ধরে  দেশের ১০টি  শিক্ষাবোর্ডের মধ্যে পাসের হারে শীর্ষে স্থানে ছিল বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড। কিন্তু সদ্য প্রকাশিত ২০১৮ সালের দাখিল পরীক্ষার ফলাফলে বিপর্যয় দেখা দিয়েছে। বলতে গেলে গত কয় বছর থেকে দাখিল পরীক্ষার ফলাফল নিম্নগামী হতে শুরু করে। ইত্তেফাক সুত্রে জানা যায়,তবে গত ৭ বছরের মধ্যে সবচেয়ে খারাপ ফল হয়েছে এবারের  ২০১৮ সালের দাখিল পরীক্ষায়। এবার মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৭০.৮৯ শতাংশ, যা গত ৭ বছরের মধ্যে সর্বনিম্ন।

    ২০১৭ সালে এই বোর্ড থেকে ৭৬ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। এবার মাদ্রাসা বোর্ডে দুই লাখ ৮৬ হাজার ২০৬ শিক্ষার্থী দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এবার বোর্ডে ৩ হাজার ৩৭১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

     গত ছয় বছরের মাদ্রাসা বোর্ডের ফলাফল বিশ্লেষণ করলে দেখা যায়, গত ছয় বছরের মধ্যে এবারই পাসের হার সবচেয়ে বেশি কমেছে। অন্য বছর গুলোর তুলনায় গত বছরেও পাসের হার কমেছিল। এবার এই বোর্ডে পাসের হার ৭০.৮৯ শতাংশ। গতবছর এই হার ছিল ৭৬ দশমিক ২০ শতাংশ। এছাড়া ২০১৬ সালে এই হার ছিল ৮৮ দশমিক ২২ শতাংশ। ২০১৫ সালের ছিল ৯০ দশমিক ২ শতাংশ, ২০১৪ সালে ছিল ৮৯ দশমিক ২৫ শতাংশ, ২০১৩ সালে ছিল ৮৯ দশমিক ১৩ শতাংশ এবং ২০১২ সালে এই হার ছিল ৮৮ দশমিক ৪৭ শতাংশ।
    মাদ্রাসা ছাত্রদের অভিভাবকরা শঙ্কিত এভাবে যদি শিক্ষার মান নিম্নমুখী হয় তাহলে মাদ্রাসায় ছেলেমেয়ে পড়িয়ে লাভ কি ? তাছাড়া একসময় হয়তো বেতন কম ছিল শিক্ষকদের কিন্তু এখন তো বেতন সুবিধা অনেক অনেক বেশী তার পরেও কেন শিক্ষার এমন হাল প্রশ্ন তুলেন ওই অভিভাবক ?