কুলাউড়ায় হোটেল শ্রমিক ইউনিয়নের সভায় দাবী

    0
    194

    আমারসিলেট24ডটকম,০৭মার্চঃ মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ ২৩০৫-এর কুলাউড়া উপজেলা ও পৌর কমিটির এক যৌথ সভায় মে দিবসে পূর্ণ দিবস স্ববেতনে ছুটি, শ্রম আইন বাস্তবায়ন ও বাজার দরের সাথে সঙ্গতি রেখে নুন্যতম মজুরি ঘোষণার দাবিতে আগামী ৫ এপ্রিল কুলাউড়া শহীদ মিরার প্রাঙ্গণে শ্রমিক সমাবেশ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ৬ মার্চ বিকেলে হোটেল শ্রমিক ইউনিয়ন কুলাউড়া উপজেলা কমিটির সভাপতি মোঃ ছায়েদ মুন্সীর সভাপতিতে শহরের রেলওয়ে কোলনীস্থ অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত সভায়¡

    প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এনডিএফ কুলাউড়া উপজেলা কমিটির যুগ্ম-আহবায়ক আবুল কালাম। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন হোটেল শ্রমিক ইউনিয়ন উপজেলা কমিটির সহ-সভাপতি মিজান মিয়া, সাধারণ সম্পাদক মোঃ জমির আলী, সহ-সাধারণ সম্পাদক কিরণ মিয়া, কোষাধ্যক্ষ বিল্লাল হোসেন, পৌর কমিটির সহ-সভাপতি সাগর মিয়া, সাধারণ সম্পাদক মোঃ আশিক খান, সহ-সাধারণ সম্পাদক মোঃ ফরিদ মিয়া, সোহাগ মিয়া, ওহাহিদ মিয়া, বাদল মিয়া, মোঃ আবু মহিম মিয়া প্রমূখ। সভায় বক্তারা বলেন দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পর ২০০৯ সালের ২৪ নভেম্বর সরকার হোটেল শ্রমিকদের জন্য নিন্মতম মজুিরর গেজেট প্রকাশ করেন।

    এরপর ২০১২ সালের ২৬ এপ্রিল সরকার ঘোষিত গেজেট ও শ্রম আইন বাস্তবায়নের প্রেক্ষিতে বাংলাদেশ রেঁস্তোরা মালিক সমিতি ও বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশনের মধ্যে লিখিত চুক্তি স্বাক্ষরিত হয়। অথচ হোটেল মালিকরা সরকারী আইন ও চুক্তি লঙ্ঘন করে বেআইনী কর্মকান্ড চালালেও সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এব্যাপারে নির্বিকার। শুধূ তাই নয় মহান মে দিবসে সারা বিশ্বের সকল শ্রমিক ছুটি ভোগ করলেও হোটেল শ্রমিকরা এই সুযোগ থেকে বঞ্চিত হয়ে আসছেন। তাই বাধ্য হয়েই শ্রমিকরা আন্দোলন সংগ্রামের মাধ্যমে দাবি আদায়ের পথকে বেছে নিয়েছেন। বক্তারা হুশিয়ারি উচ্চারণ করে বলেন মালিক ও সরকার যদি শ্রমিকদের আইনগত ও ন্যায়সঙ্গত অধিকার গুলো মেনে না নেয় তাহলে ৫ এপ্রিলের সমাবেশ থেকে বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে।