করোনা ভাইরাসরোধে শ্রীমঙ্গল প্রশাসনের বিশেষ ঘোষণা

    0
    220

    আজ ২১/০৩/২০২০ তারিখ হতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শ্রীমঙ্গল উপজেলার সকল হাট-বাজারের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী এবং ঔষধের দোকান ব্যতীত অন্যান্য দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান প্রতিদিন রাত ৮.০০ ঘটিকার মধ্যে বন্ধ করতে হবে।

    নিজস্ব প্রতিনিধিঃ  সম্প্রতি পৃথিবীতে করোনা ভাইরাসের করালগ্রাস এর আক্রমণ থেকে বেচে থাকার জন্য অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রশাসনের বিভিন্ন শাখা কর্তৃক বিভিন্ন ধরনের প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলা শুরু করেছে। এরই পরিপ্রেক্ষিতে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম আজ শনিবার সন্ধ্যায় একটি লিখিত ঘোষণাপত্র জারি করে শহরে মাইকিং করেছে। নিম্নে হুবহু ঘোষণাপত্রটি জনসাধারণের জ্ঞাতার্থে প্রচার করা হলো।

                                                              “একটি বিশেষ ঘোষণা”

    এতদ্বারা সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে সাম্প্রতিক সময়ে বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়া COVID-19 করুণা ভাইরাসের সংক্রমণ বাংলাদেশে ছড়িয়ে পড়েছে. ইতিমধ্যে শ্রীমঙ্গল উপজেলায় প্রায় একশর কাছাকাছি হোম কোয়ারেনটাইনে রাখা হয়েছে। কিন্তু  হোমকোয়ারেনটাইনে থাকা লোকজন কোয়ারেন্টাইন নিয়মকানুন যথাযথভাবে প্রতিপালন না করায় শ্রীমঙ্গলের সকল শ্রেণীর জনগণের মধ্যে ভাইরাসের সংক্রমনের হুমকি দেখা দিয়েছে। এ প্রেক্ষিতে শ্রীমঙ্গল উপজেলায় করোনা ভাইরাসের বিস্তার রোধে বিশেষ সতর্কতা হিসেবে ইতিমধ্যে সব ধরনের ধর্মীয়,রাজনৈতিক,সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধের পাশাপাশি কমিউনিটি সেন্টার বন্ধের নির্দেশনা দেয়া হয়েছে।

    এমতাবস্থায়, শ্রীমঙ্গল উপজেলায় করোনা ভাইরাসের  বিস্তার রোধে অদ্য ২১/০৩/২০২০ তারিখ হতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শ্রীমঙ্গল উপজেলার সকল হাট-বাজারের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী এবং ঔষধের দোকান ব্যতীত অন্যান্য দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান প্রতিদিন রাত ৮.০০ ঘটিকার মধ্যে বন্ধ করতে হবে। উক্ত আদেশ ভঙ্গকারী ব্যক্তি/ব্যক্তিবর্গের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

    আদেশক্রমে

    নজরুল ইসলাম

    {স্বাক্ষরিত}

    উপজেলা নির্বাহী অফিসার

    নির্বাহী ম্যাজিস্ট্রেট

    শ্রীমঙ্গল মৌলভীবাজার

    উল্লেখ্য,গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে করোনা ভাইরাসের উৎপত্তি হয়। এরপর বিশ্বের ১৫০ টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। প্রতিনিয়ত এই ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া এই করোনা ভাইরাসে ইতিমধ্যে ১১ হাজারের বেশি জনের মৃত্যু হয়েছে।

    অপরদিকে ইতালিতে একদিনে সর্বোচ্চ রেকর্ড ৭৯৩ জনের মৃত্যু হয়েছে। দেশটির কর্তৃপক্ষ  আজ শনিবার এই তথ্য জানিয়েছে।এর একদিন আগে করোনায় দেশটিতে ৬২৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। প্রতিনিয়ত দেশটিতে করোনায় রেকর্ড সংখ্যক লোকের প্রাণহানি ঘটছে।

    আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, করোনায় এখন পর্যন্ত ইতালিতে মৃতের সংখ্যা ৪ হাজার ৮ শ ২৫ জন।

    দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, করোনায় আক্রান্তের সংখ্যাও বেড়েছে ১৩ দশমিক ৯ শতাংশ। ৪৭ হাজার ২১ জন থেকে আক্রান্ত বেড়ে ৫৩ হাজার ৫৭৮ জনে দাঁড়িয়েছে।